আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

আগামীকাল ‘ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯’ : বিস্তারিত কর্মসূচি গ্রহণ

news-image

আগামীকাল বৃহস্পতিবার ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে তৃতীয় বারের মতো বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) যথাযথ মর্যাদায় জেলা-উপজেলাসহ দেশব্যাপী দিবসটি উদযাপিত হবে।
এ উপলক্ষে সরকারীভাবে এদিন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। চলতি বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে- ‘সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’।
উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে আধুনিক প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণের লক্ষে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের নির্বাচনী ইশতেহারে ২০০৮ সালে ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা দেন। ডিজিটাল বাংলাদেশের গুরুত্ব ও তাৎপর্য অনুধাবন করে মন্ত্রিসভা বৈঠকে ১২ ডিসেম্বরকে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ হিসেবে পালনের অনুমোদন দেয়। এরই ধারাবাহিকতায় ২০১৭ সাল থেকে প্রতিবছর ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবস পালন করা হচ্ছে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম আরশাদ হোসেন কর্মসূচি সম্পর্কে জানান, এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল ৭টায় ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসটির কার্যক্রম শুরু হবে। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ আইসিটি বিভাগের সকল কর্মকর্তাগণ এসময় উপস্থিত থাকবেন।
এদিন সর্বস্তরের জনগণের অংশগ্রহণের মাধ্যমে সকাল ৯টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা হতে বর্ণাঢ্য র‌্যালী বের করা হবে। র‌্যালীটি খামারবাড়ী হয়ে আবার দক্ষিণ প্লাজায় গিয়ে শেষ হবে। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী র‌্যালীপূর্ব সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
এদিন বেলা ৩টায় বসুন্ধরাস্থ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রাঙ্গণে মনোমুগ্ধকর কনসার্ট অনুষ্ঠিত হবে। এতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক আরও জানান, এছাড়াও কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দেশের সকল জেলা, উপজেলায় র‌্যালী, ডিজিটাল বাংলাদেশ দিবসের প্রতিপাদ্য নির্ভর সেমিনার, আলোচনা সভা, রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, অনলাইন প্ল্যাটফর্মে আমার দেখা ডিজিটাল বাংলাদেশের উপর প্রেজেন্টেশন তৈরি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এছাড়াও দেশের বাইরে বাংলাদেশের বিভিন্ন দূতাবাসের মাধ্যমে দিবসটি যথাযথ উদ্যাপিত হবে বলে জানান তিনি।
এদিকে দিবসটি উপলক্ষে সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। এ দিন বেলা ২ টায় বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রাটি জাতীয় প্রেসক্লাব থেকে শুরু হয়ে জিপিও চত্বর গিয়ে শেষ হবে।
এছাড়া দিবসটি উপলক্ষে আগামীকাল বেলা ৩ টায় ডাক অধিদপ্তরের অডিটোরিয়ামে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।
ডিজিটাল বাংলাদেশ দিবসটি জাঁকজমকপূর্ণভাবে উদযাপনের অংশ হিসেবে ইতোমধ্যেই রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক, সড়কদ্বীপে ব্যানার ফেস্টুন, পোস্টার লাগানো হয়েছে। দিবসটিকে সামনে রেখে বিভিন্ন সরকারী বেসরকারি দপ্তর, সংস্থা নানা কর্মসূচি গ্রহণ করবে।
সারা দেশে জেলা, উপজেলা পর্যায়ে দিবসটি উদযাপনে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

এ জাতীয় আরও খবর

দুর্নীতিই বাংলাদেশের জিডিপি অর্জণের আড়াই থেকে ৩ ভাগ খেয়ে ফেলছে-দুদক কমিশনার এ,এফ,এম আমিনুল ইসলাম

সাংবাদিকদের ওপর হামলায় জড়িতদের চিহ্নিত করে শাস্তির দাবি

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ, প্রক্টরসহআহত ১৫ ককটেল বিস্ফোরণ, থানায় মামলা, সাধারন সম্পাদক রাকিবসহ আটক ২

৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনে ২০ হাজার ৫২৬ কোটি টাকার প্রকল্প অনুমোদন

বিচার করার নামে ধর্ষককে ছেড়ে দিলেন যুবলীগ নেতা!

সিরাজগঞ্জে মালেক হত্যা মামলায় বাদীর বিরুদ্ধে মিথ্যা অভিযোগ ও হয়রানীর প্রতিবাদে সংবাদ সম্মেলন

সিরাজগঞ্জে ৩ বছরের শিশুকে যৌনপীড়নের দায়ে এক ব্যক্তির ১০ বছরের কারাদন্ড

সিরাজগঞ্জে ২০৩টি বাল্যবিয়ে বন্ধ করলেন এসিল্যান্ড আনিসুর রহমান

পরীবাগে পুলিশের মারধরের শিকার দুই সাংবাদিক

৯ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক

ফাস্ট ট্র্যাক প্রকল্পের সংখ্যা বাড়ানোর জন্য প্রধানমন্ত্রীর নির্দেশ

আশুলিয়ায় তিন ফার্মেসীকে দুই লাখ টাকা জরিমানা, ভেজাল ঔষধ জব্দ