আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

কোন প্রার্থীর কত জামানত, খরচের সীমানা কত

news-image

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি-ডিএসসিসি) নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে প্রার্থীরা কে কত ব্যয় করতে পারবেন এমনকি কত টাকা জামানত দিতে হবে তা নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।  নির্বাচনী এলাকায় ভোটার অনুযায়ী ব্যয় এবং জামানতের পরিমাণ নির্ধারণ করেছে ইসি।

থেকে জানা গেছে, দুই সিটিতে মেয়র প্রার্থীদের জামানত ১ লাখ, ২ লাখ টাকা ব্যক্তিগত ব্যয় এবং সর্বোচ্চ ৫০ লাখ টাকা নির্বাচনী ব্যয় ধার্য করে দেওয়া হয়েছে।

অন্যদিকে সংরক্ষিত নারী কাউন্সিলর পদের প্রার্থীদের সংশ্লিষ্ট ওয়ার্ডে যত ভোটারই থাকুক না কেন, জামানত ১০ হাজার টাকা, নির্বাচনী ব্যয় ৬ লাখ টাকা এবং ব্যক্তিগত ব্যয় ৫০ হাজার পর্যন্ত ধার্য করা হয়েছে।

দুই সিটির মধ্যে ডিএসসিসিতে ওয়ার্ডের সংখ্যা ৭৫টি, ভোটার সংখ্যা ৩০ লাখ ৮ হাজার ৮৬৩ জন। আর ডিএনসিসিতে ওয়ার্ডের সংখ্যা ৫৪, ভোটার সংখ্যা ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮।

সম্প্রতি কমিশন থেকে জারি করা এক প্রজ্ঞাপন দেখা গেছে, দুই সিটিতে ভোটার অনুযায়ী ৪ ক্যাটাগরিতে জামানত ধার্য করেছে ইসি। যেসব ওয়ার্ডে ২০ হাজারের কম ভোটার সেখানকার কাউন্সিলর প্রার্থীর জামানত ধরা হয়েছে ১০ হাজার টাকা। এসব কাউন্সিলর প্রার্থী সর্বোচ্চ ১ লাখ টাকা নির্বাচনী ও ১০ হাজার টাকা ব্যক্তিগত ব্যয় করতে পারবেন।

আবার যে ওয়ার্ডে ২১ থেকে ৩০ হাজার ভোটার রয়েছে সেখানকার কাউন্সিলর প্রার্থীদের জন্য ২০ হাজার টাকা জামানত ধার্য করা হয়েছে। এসব ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীরা ২ লাখ টাকা নির্বাচনী ব্যয় এবং ২০ হাজার টাকা ব্যক্তিগত খরচ করতে পারবেন।

অপরদিকে ৩১ থেকে ৫০ হাজার পর্যন্ত ভোটার থাকলে ওই ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী ৩০ হাজার টাকা জামানত দেবেন এবং সর্বোচ্চ ৪ লাখ টাকা নির্বাচনী ব্যয় ও ৩০ হাজার টাকা ব্যক্তিগত ব্যয় করতে পারবেন।

এর বেশি ভোটার রয়েছেন, এমন ওয়ার্ডের জন্য কাউন্সিলর পদে ৫০ হাজার টাকা জামানত, ৬ লাখ টাকা নির্বাচনী ব্যয় এবং ৫০ হাজার টাকা ব্যক্তিগত ব্যয় ধার্য করে দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে উল্লিখিত তালিকা অনুযায়ী, ডিএনসিসিতে ভোটার সংখ্যার ওপর ভিত্তি করে ৪১, ৪২ ও ৪৩ নম্বর ওয়ার্ডে সাধারণ কাউন্সিলরদের জন্য ১০ হাজার টাকা জামানত ধার্য করা হয়েছে।  নির্বাচনী ও ব্যক্তিগত ব্যয়ও হবে জামানতের ক্যাটাগরি অনুসারে।  ৪৪, ৪৫, ৪৬, ৫১, ৫২, ৫৩ ও ৫৪ নম্বর ওয়ার্ডের জন্য জামানত ২০ হাজার টাকা।  এ ওয়ার্ডগুলোতেও নির্বাচনী ও ব্যক্তিগত ব্যয় হবে জামানতের ক্যাটাগরি অনুসারে।  ১৮, ২৩, ২৮, ২৯, ৩১, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪৭ ও ৪৮ নম্বর ওয়ার্ডের জন্য জামানত ৩০ হাজার টাকা এবং বাকি ওয়ার্ডগুলোর জন্য ৫০ হাজার টাকা জামানত ধার্য করা হয়েছে।  ক্যাটাগরি অনুসারে হবে নির্বাচনী ও ব্যক্তিগত ব্যয়। এ সিটিতে সবচেয়ে বেশি ভোটার ৬ নম্বর ওয়ার্ডে- ১ লাখ ১৭ হাজার ৭৫৭ জন।  ২ নম্বর ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ লাখ ৯ হাজার ৩০৩ জন, ১৪ নম্বর ওয়ার্ডে ১ লাখ ৮ হাজার ৩৬৮, ১৭ নম্বর ওয়ার্ডে ১ লাখ ৪ হাজার ৭৯০, ২২ নম্বর ওয়ার্ডে ১ লাখ ১ হাজার ৫২৬ এবং ৩০ নম্বর ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ লাখ ১ হাজার ১৭১ জন।  এ সিটিতে সবচেয়ে কম ভোটার ৪৩ নম্বর ওয়ার্ডে, মাত্র ১১ হাজার ৭৮১ জন।

এদিকে ডিএসসিসির ৩৭, ৬৯, ৭০ ও ৭২ নম্বর ওয়ার্ডে ভোটার সংখ্যার উপর ভিত্তি করে সাধারণ কাউন্সিলর পদে প্রার্থীর জামানত ধার্য করা হয়েছে ১০ হাজার টাকা।  ৭, ৮, ৯, ১০, ২০, ২১, ২৫, ২৭, ২৮, ৩০, ৩১, ৩২, ৩৪, ৩৫, ৩৯, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৬, ৪৭, ৪৮, ৫২, ৫৯, ৬৪, ৬৭, ৬৮, ৭১, ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীর জামানত ধরা হয়েছে ২০ হাজার টাকা।  আর ১, ৩, ৫, ৬, ১১, ১২, ১৩, ১৭, ১৮, ১৯, ২৩, ২৪, ২৬, ২৯, ৩৩, ৩৬, ৩৮, ৪০, ৪৫, ৪৯, ৫০, ৫১, ৫৩, ৫৪, ৫৫, ৫৭, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৫ ও ৬৬ নম্বর ওয়ার্ডে ভোটার বিবেচনায় জামানত ৩০ হাজার টাকা এবং বাকি ওয়ার্ডগুলোতে ৫০ হাজার টাকা জামানত ধার্য করেছে কমিশন। ওয়ার্ডগুলোতে নির্বাচনী ও ব্যক্তিগত ব্যয় হবে জামানতের ক্যাটাগরি অনুসারে। এ সিটি করপোরেশনে সর্বোচ্চ ভোটার রয়েছে ১৪ নম্বর ওয়ার্ডে ৭৮ হাজার ৪২৫ জন এবং সর্বনিম্ন ৬৯ নম্বর ওয়ার্ডে ১২ হাজার ২০৮ জন ভোটার।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি এবং প্রত্যাহারের শেষদিন ৯ জানুয়ারি।  দুই সিটি নির্বাচনে প্রতিটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে।  সেদিন সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলবে।

এ জাতীয় আরও খবর

৭ মার্চকে ঐতিহাসিক জাতীয় দিবস ঘোষণা করতে হাইকোর্টের রায়

সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২

সাভারে নারী শ্রমিককে গণধর্ষণের অভিযোগে গ্রেফতার ২

সাভারে ফুট ওভারব্রীজে বিদ্যুতস্পৃষ্টে শিক্ষার্থী দগ্ধ প্রতিবাদে বিক্ষোভ

যোশোদা জীবন দেবনাথের বিজিনেস সামিট এ‍্যাওয়ার্ড গ্রহন

সিরাজগঞ্জে সিলিন্ডারের আগুনে এক পরিবারের দগ্ধ ৬ জন

সাভারে আধিপত্ত্য বিস্তার নিয়ে আওয়ামলীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত পাঁচ

সাভারে পুলিশ কর্মকর্তার অত্যাচারে ব্যবসায়ী বাড়ি ছাড়া

সিরাজগঞ্জে পুত্রবধূকে নিয়ে পালিয়ে যাওয়া সেই শ্বশুর কারাগারে

সাভারে নোটিশ ঝুলিয়ে তিন পোশাক কারখানা বন্ধ ঘোষনা করলো কর্র্তৃপক্ষ

যন্ত্রনা সইতে না পেরে গায়ে আগুন লাগিয়ে বৃদ্ধের আত্মহত্যা

সিরাজগঞ্জে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক