আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

তথ্য কমিশন ও টিআইবির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

news-image

তথ্য কমিশন ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) তথ্য অধিকার আইন ২০০৯ এর কার্যকর বাস্তবায়ন ও এ সংক্রান্ত জনসচেতনতা বৃদ্ধি ও অংশীজনের সামর্থ বৃদ্ধির লক্ষ্যে আজ একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ এবং টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এসময় তথ্য কমিশনার সুরাইয়া বেগম এনডিসি, তথ্য কমিশনের সচিব মোঃ তৌফিকুল আলম, পরিচালক (প্রশাসন) জে. আর. শাহরিয়ার, পরিচালক(গ.প্র.প্র.) ড. মোঃ আঃ হাকিমসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। আগারগাঁওয়ে তথ্য কমিশন কার্যালয়ে স্বাক্ষরিত এই সমঝোতা স্মারকের আওতায় তথ্য অধিকার আইনের কার্যকর ব্যবহারে তরুণদের সম্পৃক্তকরণ কার্যক্রমে সহযোগিতা, গণমাধ্যম যোগাযোগ ও প্রচারণা, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের জন্য দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ এবং আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উদ্যাপন বিষয়ে তথ্য কমিশন ও টিআইবি একযোগে কাজ করবে।
সমঝোতা অনুযায়ী তথ্য সংগ্রহ ও সংরক্ষণে যথাযথ মান অনুসরণ বিষয়ে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তথ্য কমিশন ও টিআইবি যৌথভাবে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি আইন অনুযায়ী সঠিক প্রক্রিয়ায় তথ্য প্রাপ্তির আবেদনে সক্ষমতা বৃদ্ধিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তরুণদের নিয়ে যৌথভাবে প্রশিক্ষণের পাশাপাশি প্রতিবন্ধী/স্বশিক্ষিত ব্যক্তিদের জন্য ওরিয়েন্টেশনের আয়োজন করবে। রোভার স্কাউট, গার্লস গাইড, ন্যাশনাল ক্যাডেট কোর, বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী ও টিআইবির ইয়ুথ এনগেইজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস) সহ তরুণদের নিয়ে কর্মরত বিভিন্ন সংগঠনকে সম্পৃক্ত করে তথ্য কমিশন ও টিআইবি যৌথভাবে তথ্য অধিকার বিষয়ক রচনা ও বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করবে। এছাড়া তথ্য অধিকার বিষয়ক কার্টুনভিত্তিক স্টিকার, অ্যানিমেশন, তথ্যচিত্র/ভিডিও তৈরি করে তা বিভিন্ন মাধ্যমে প্রকাশ, প্রচার ও বিতরণ করবে এবং কমিউনিটি রেডিও’র মাধ্যমে স্থানীয় পর্যায়ে তথ্য অধিকার বিষয়ক বার্তা/বিজ্ঞাপন/অনুষ্ঠান প্রচারের উদ্যোগ গ্রহণ করা হবে।
সমঝোতা স্মারকের আওতায় তথ্য কমিশন ও টিআইবি যৌথভাবে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উদ্যাপনের লক্ষ্যে জাতীয় পর্যায়ে তথ্য অধিকার বিষয়ক জনসচেতনতামূলক শোভাযাত্রা, সেমিনার, আলোচনা সভা ও তথ্য মেলার আয়োজন করবে। এছাড়া স্থানীয় পর্যায়ে জেলা/উপজেলা প্রশাসন ও টিআইবির অনুপ্রেরণায় দেশের ৪৫টি অঞ্চলে গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সাথে সমন্বয় করে র‌্যালি, আলোচনা সভা ও তথ্য মেলার আয়োজন করবে।
স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান তথ্য কমিশনার বলেন, বর্তমান সরকারপ্রধান দুর্নীতি দমনে নিরলস কাজ করে যাচ্ছে। তথ্য কমিশন এবং টিআইবির এই যৌথ কার্যক্রম এই লক্ষ্য বাস্তবায়নে জোড়ালো ভূমিকা রাখবে।
টিআইবির নির্বাহী পরিচালক বলেন, তথ্য অধিকার বাস্তবায়নকে প্রধানমন্ত্রী মাইলস্টোন হিসেবে চিহ্নিত করেছেন। তথ্য কমিশন এবং টিআইবির যৌথ কার্যক্রম এই আইন বাস্তবায়নকে আরো কার্যকর করবে।
উল্লেখ্য, এই সমঝোতা স্মারকের মেয়াদ স্বাক্ষরিত হওয়ার দিন থেকে ৩০ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত বলবৎ থাকবে এবং উভয়পক্ষের সম্মতিসাপেক্ষে পরবর্তীতে এই মেয়াদ বৃদ্ধি করা যাবে।