আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

পৌর মেয়রের অবৈধ নৌবন্দর গুড়িয়ে দিয়েছে আইডাব্লিউটিএ

news-image

পাবনার বেড়া উপজেলায় হুরাসাগর নদীর তীরে বৃশালিকা বেসরকারি রাজঘাট নামের অবৈধ একটি নৌবন্দর উচ্ছেদ করেছেন বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষ।

সোমবার (৯ ডিসেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত এই নৌবন্দর উচ্ছেদ কার্যক্রম পরিচালিত হয়।

স্থানীয়রা জানান, অবৈধ ভাবে গড়ে উঠা এই নৌবন্দরের নিয়ন্ত্রণে ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ও পাবনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শামসুল হক টুকুর ভাই বেড়া পৌর মেয়র আব্দুল বাতেনের।

বিআইডাব্লিউটিএ সূত্র জানায়, সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত নৌ পরিবহণ মন্ত্রণালয়ের উপসচিব হাবিবুর রহমানের নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। বুল্ডোজার দিয়ে গুড়িয়ে দেয়া হয় অবৈধ এই নৌবন্দর।

এ সময় সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাসহ বিপুল সংখ্যক পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তা এবং ছিলেন। অভিযান চলাকালে অবৈধ নৌবন্দর থেকে ৯ টি জাহাজ ও পণ্য খালাশে নিয়োজিত ৯ শ্রমিককে আটক করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, প্রায় এক দশক আগে অবৈধ ভাবে পাবনার বেড়া উপজেলার হুড়াসাগর নদীর তীরবর্তী বৃশালিকা নামক স্থানে  একটি নৌবন্দর প্রতিষ্ঠা করেন বেড়া পৌর মেয়র প্রভাবশালী আওয়ামীলীগ নেতা আব্দুল বাতেন।

এই নৌবন্দর থেকে বিপুল টাকা আয় করলেও সরকার হারিয়েছে বিপুল পরিমান রাজস্ব। বিভিন্ন সময়ে সরকারের নৌ পরিবহণ মন্ত্রণালয়ের বিআইডাব্লিউটিএ অবৈধ ভাবে পরিচালিত বেসরকারি ‘রাজঘাট’ অপসারণে রাজঘাট কর্তৃপক্ষকে নোটিশ প্রদান করা হলেও তা কর্ণপাত করেনি তারা।

বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষের নির্দেশে সোমবার এটি উচ্ছেদ অভিযান চালানো হয়। এ সময় বুলডোজার দিয়ে অবৈধ ভাবে গড়ে তোলা নৌবন্দর গুড়িয়ে দেওয়া সহ ৯ টি জাহাজ আটক করা হয়। এ সময় জাহাজ থেকে পণ্য খালাশে নিয়োজিত ৯ শ্রমিককে আটক করা হয়। পরে তাদের ভ্রাম্যমান আদালত ৩ হাজার টাকা করে জরিমানা ধার্য্য করা হয়। অনাদায়ে ৩ মাসের সশ্রম কারাদন্ডের নির্দেশ দেয়।

এ জাতীয় আরও খবর

মাতৃভাষার মর্যাদাকে সমুন্নত রাখতে হবে : প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় প্রকৌশলী আটক

সাভারে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ

সিরাজগঞ্জে সাংবাদিকের উপর হামলা : ক্যামেরা ছিনতাই

শুরু হচ্ছে কুষ্টিয়ার ঐতিহ্যবাহী ১৭ হাত উচ্চতা বিশিষ্ট শ্রী শ্রী কালী মায়ের পূজা

কুষ্টিয়ায় গৃহবধূ ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন

সিরাজগঞ্জে মুক্তিযোদ্ধার স্ত্রীকে জবাই করে হত্যা

গাছ কর্তন করে বন বিভাগের জমি দখলের চেষ্টা,থানায় জিডি

সিরাজগঞ্জে এশারত আলীর ভেজাল পণ্য জব্দ, গোডাউন সিলগালা ঃ আটক ১

মাদক পাচার বন্ধে প্রতিবেশি দেশের সঙ্গে যৌথভাবে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী

আশুলিয়ায় মামলার প্রধান আসামি ছেড়ে দিলো পুলিশ!-ঘুষ নেয়ার অভিযোগ

ভ্রাম্যমান আদালতের অভিযান সাভারে ৩ হাসপাতাল সিলগালা