বুধবার, ০৩ অক্টোবর ২০১৮, ০৩:০৪ অপরাহ্ন

মানবতাবিরোধী অপরাধ: গাইবান্ধার রঞ্জুসহ ৫ আসামির রায় আজ

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় গাইবান্ধার মো. রঞ্জু মিয়াসহ পাঁচ আসামির রায় জানা যাবে আজ।

সোমবার বিচারপতি শাহীনুর ইসলামের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায়ের জন্য আজ মঙ্গলবার দিন ধার্য করে।

রঞ্জু মিয়া ছাড়া মামলার অন্য আসামিরা হলেন– আবদুল জব্বার মণ্ডল ও তার ছেলে মো. জাছিজার রহমান খোকা, মো. আবদুল ওয়াহেদ মণ্ডল ও মো. মনতাজ আলী বেপারি। তাদের মধ্যে রঞ্জু মিয়া ছাড়া অন্য আসামিরা পলাতক। মামলায় ছয়জনকে আসামি করা হলেও আজগর হোসেন খান নামে একজন তদন্তকালে মারা যান।

একাত্তরে হত্যা, অপহরণ, নির্যাতন, অগ্নিসংযোগসহ আসামিদের বিরুদ্ধে চারটি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে একাত্তরের অক্টোবরে গাইবান্ধা সদরের সাহাপাড়া ইউনিয়নের নান্দিনা, মিরপুর, সাহারবাজার, কাশদহ, বিসিক শিল্পনগরী, ভবানীপুর ও চকগায়েশপুর গ্রামে হামলা চালিয়ে মুক্তিযোদ্ধা ওমর ফারুখ, ইসলাম উদ্দিন ও নবী হোসেনসহ সাতজনকে গুলি করে হত্যার অভিযোগও রয়েছে।

প্রসিকিউশনের ভাষ্য, আসামিরা গাইবান্ধা সদরের নান্দিনা ও চকগয়েশপুর এলাকার বাসিন্দা। জামায়াতে ইসলামীর এই কর্মী-সমর্থকরা মুক্তিযুদ্ধ শুরুর পর রাজাকার বাহিনীতে নাম লেখান এবং মানবতাবিরোধী অপরাধ করেন।

গত বছরের ১৭ মে পাঁচ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে এ মামলার বিচার শুরু হয়। সাক্ষ্যগ্রহণ ও উভয় পক্ষের যুক্তিতর্কের শুনানি নিয়ে গত ২১ জুলাই মামলার রায় যেকোনো দিন ঘোষণা করা হবে মর্মে অপেক্ষমাণ রাখে ট্রাইব্যুনাল। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল। কারাগারে থাকা আসামি রঞ্জু ও পলাতকদের পক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী মোহাম্মদ আবুল হাসান।