আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

যিশু দেখতে কেমন ছিলেন?

news-image

খ্রিষ্টান ধর্মাবলম্বীদের নবী যিশু, যাকে মুসলিমরা ঈসা (আ.) বলে অভিহিত করে থাকেন। তিনি প্রকৃতপক্ষে দেখতে কেমন ছিলেন-এ নিয়ে গবেষণা হয়েছে অনেক। তাঁর গায়ের রং ও দৈহিক গড়ন নিয়ে সুদীর্ঘকাল ধরে বিতর্ক চলছে।

আমাদের সবার মনে যিশুর যে অবয়ব তা নাকি ঠিক নয়। আসলে যিশুকে কেমন দেখতে ছিল তা নিয়েই রয়েছে অনেক মত। এই প্রশ্নটা অনেকদিনের যে, ঠিক কেমন দেখতে ছিলেন যিশু খ্রিস্ট? সাধারণত যিশুর যে ছবি আমরা দেখি, তার সঙ্গে মিল নেই গবেষকদের বক্তব্যের সঙ্গে।

গবেষকরা বলছেন, যিশুর গায়ের রং মোটেও ফর্সা নয়। বরং, অনেকটাই কালো। ওপরের ছবির মতো খাটো, গায়ের রং কালোর দিকে। চুল কোঁকড়ানো। মোটামুটি এরকমই দেখতে ছিলেন যিশু খ্রিস্ট। যিশুর সময়কার একটি খুলির ওপরে ফরেন্সিক পরীক্ষার পরে মেডিক্যাল আর্টিস্ট রিটার্ড নিয়েভ এই ধরনের মুখের আদল পেয়েছেন।

শুধুমাত্র সমসাময়িক মানুষের চেহারা সম্পর্কে ধারণার ভিত্তিতে এর আগেও যিশুর প্রকৃত মুখ খোঁজার চেষ্টা হয়েছে। কিন্তু তার বৈজ্ঞানিক ভিত্তি প্রশ্নাতীত নয়।

গবেষক নিয়েভ জানিয়েছেন, স্থান এবং কালের ভিত্তিতে যিশুর সমসাময়িক একটি খুলির ওপরে ফরেন্সিক পরীক্ষাটি করা হয়েছে। বাইবেল থেকে টুকরো টুকরো তথ্য নেওয়ার পাশাপাশি নিয়েভ ব্যবহার করেছেন ফরেন্সিক অ্যানথ্রোপলজি-কে। এই পদ্ধতিতে পুরাতাত্ত্বিক এবং সাংস্কৃতিক তথ্য কাজে লাগানো হয়।

সবরকম পরীক্ষা করে গবেষকদের দাবি, যিশুর আনুমানিক উচ্চতা ছিল ৫ ফিট ১ ইঞ্চি, ওজন ৫০ কেজির আশেপাশে। গঠনও ছিল মজবুত।

সূত্র : দ্য ওয়াল