বুধবার, ০৩ অক্টোবর ২০১৮, ০৩:০৪ অপরাহ্ন

শাহজাদপুরে নদী বা জলাধার থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধে উপজেলা প্রশাসনের গনবিজ্ঞপ্তি

সিরাজগঞ্জের শাহজাদপুরের যমুনা নদীসহ অন্যান্য নদী থেকে অবৈধ বালি উত্তোলন ও জমি থেকে মাটি কাটা বন্ধে গনবিজ্ঞপ্তি প্রকাশ করেছে শাহজাদপুর উপজেলা প্রশাসন। বুধবার ০৫.৪৩.৮৮৬৭.০০০.০৬.০০০৩.১৯-নং স্মারকে উপজেলা নির্বাহী অফিসার (ইউ এন ও) শাহ মোঃ শামসুজ্জোহা স্বাক্ষরিত গনবিজ্ঞপ্তিটি প্রকাশ হয়। গনবিজ্ঞপ্তিতে উলে­খ করা হয়, শাহজাদপুর উপজেলায় ঘোষিত বালু মহলের বাইরেও বিভিন্ন নদী/জলাধার থেকে অবৈধ বালু উত্তোলনের অভিযোগ পাওয়া যাচ্ছে। ঘোষিত বালুমহাল ব্যাতিত বালু উত্তোলন বা কর্তন করা বালু মহাল ও মাটি ব্যাবস্থাপনা আইন-২০১০ মোতাবেক দন্ডনীয় অপরাধ। এমতাবস্থায় শাহজাদপুর উপজেলার ঘোষিত বালুমহাল ব্যাতিত নদী বা যে কোন জলাধার থেকে মাটি উত্তোলন বা মাটি কর্তন সম্পুন্নরুপে নিষিদ্ধ করা হলো। এই আদেশ অমান্যকারিদের বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা নেয়া হবে। প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের জন্য সিরাজগঞ্জ জেলা প্রশাসক, সহকারি কমিশনার (ভূমি)-শাহজাদপুর, ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজাদপুর/এনায়েতপুর, চেয়ারম্যান-সকল ইউনিয়ন-শাহজাদপুর ও সহকারি ভূমি কর্মকর্তা-সকল-শাহজাদপুর বরাবর স্মারকলিপিটির অনুলিপি প্রদান করা হয়।

এদিকে উপজেলা যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ ও পৌর যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার (ইউ এন ও) শাহ মোঃ শামসুজ্জোহা, সহকারি কমিশনার (ভূমি) মৌসুমি ফারজানা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমানের নিকট অবৈধ বালু উত্তোলন বন্ধে ব্যাবস্থা গ্রহনের দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপিগুলো জমা দেন শাহজাদপুর উপজেলা যুবলীগের আহবায়ক আশিকুল হক দিনার। এ সময় তার সাথে আরো উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের যুগ্ন-আহবায়ক কামরুল ইসলাম হিরোক, উপজেলা ছাত্রলীগের সভাপতি রাসেল আহম্মেদ, পৌর যুবলীগের যুগ্ন- আহবায়ক সোহেল রানা, যুগ্ন- আহবায়ক আব্দুল্লাহ- আল মামুন, পৌর সেচ্ছাসেবকলীগ সভাপতি শাহানশাহ, সেক্রেটারি আসাদুজ্জামান সুমন, পৌর ছাত্রলীগের সাধারন সম্পাদক অনিক আকন্দ প্রমূখ।

উলে­খ্য, বুধবার দৈনিক সিরাজগঞ্জ বার্তা পত্রিকা ও ক্রাইম ভয়েস২৪ ডট কম এ “শাহজাদপুরের জগতলায় যমুনা নদী থেকে ড্রেজার-বলগেট দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন, নদী ভাঙ্গনের আশংকা” শীর্ষক একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়।