বুধবার, ০৩ অক্টোবর ২০১৮, ০৩:০৪ অপরাহ্ন

শিক্ষা ব্যবস্থায় প্রায়োগিক শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেশে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে সরকার কাজ করে যাচ্ছে

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য বাংলাদেশের যে অগ্রযাত্রা বিশ্বজুড়ে প্রশংসিত হচ্ছে, তা টেকসই করে আগামীর উন্নত বাংলাদেশ নির্মাণ এবং ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার মানবসম্পদ উন্নয়নে কাজ করে যাচ্ছে। এ জন্য শিক্ষা ব্যবস্থায় প্রায়োগিক শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেশে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে পরিকল্পনা নেয়া হয়েছে। মন্ত্রী আগামী প্রজন্মকে বইয়ের বোঝা লাঘব করে কিভাবে শিক্ষাকে শিক্ষার্থীদের নিকট আনন্দদায়ক করা যায়, সে জন্য শিক্ষা সংশ্লিষ্ট সকলকে আন্তরিক হবার আহŸান জানান। তিনি গণপ্রকৌশল দিবসের প্রতিপাদ্য ‘লার্নিং বাই ডুয়িং হোক শিক্ষার ভিত্তি’ কে অত্যন্ত প্রাসঙ্গিক ও সময়োপযোগী হিসেবে আখ্যায়িত করে আইডিইবিকে ধন্যবাদ জানান। মন্ত্রী আজ (৮ নভেম্বর) ঢাকার কাকরাইলে আইডিইবি’র ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী ও গণপ্রকৌশল দিবসের সপ্তাহব্যাপী কর্মসূচি ও বর্ণাঢ্য র‌্যালিপূর্ব আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। স্বাগত বক্তব্য রাখেন আইডিইবি’র সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান।
মন্ত্রী ডিপ্লোমা প্রকৌশলীদের গণপ্রকৌশল দিবসের শুভেচ্ছা জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণে যে বিশাল কর্মযজ্ঞ চলছে সেখানে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারগণ মেধা দক্ষতা ও আন্তরিকতা নিয়ে কাজ করার ফলে দেশ এগিয়ে যাচ্ছে। এ জন্য আপনাদের প্রতি আমি কৃতজ্ঞতা জানাচ্ছি।
শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেন, সামগ্রিক দক্ষতার উন্নয়নে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার বিকল্প নেই। ৪র্থ শিল্প বিপ্লবের সম্ভাবনা ও চ্যালেঞ্জ মোকাবেলা উন্নত বিশ্ব মানবসম্পদ উন্নয়নে প্রায়োগিক শিক্ষার উপর গুরুত্ব দিচ্ছে। বিশ্বসভার সদস্য হিসেবে বাংলাদেশ এ বলয়ের বাইরে থাকতে পারে না। তিনি বলেন, সরকার যখন সামগ্রিক শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছে, তখন একটি বিশেষ গোষ্ঠির ইন্ধনে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে। যা জাতির জন্য অত্যন্ত দুর্ভাগ্যজনক। তিনি সকল অপশক্তির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর চলমান শুদ্ধি অভিযানে সর্বাত্মক সহযোগিতা করার জন্য ডিপ্লোমা প্রকৌশলীদের প্রতি আহŸান জানান।
আলোচনা অনুষ্ঠানের পর তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি আইডিইবি ভবন প্রাঙ্গনে পায়রা ও বেলুন উন্মুক্তকরণের মাধ্যমে গণপ্রকৌশল দিবস ও আইডিইবি’র প্রতিষ্ঠা বার্ষিকী’র সপ্তাহব্যাপী কর্মসূচি ও বর্ণাঢ্য র‌্যালির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরপর তথ্যমন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রীর নেতৃত্বে দিবসের একটি বর্ণাঢ্য র‌্যালি আইডিইবি ভবন থেকে জাতীয় প্রেসক্লাবের অভিমুখে যাত্রা করে। এ সময় আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ ও সাধারণ সম্পাদক মোঃ শামসুরসহ ৮ সহ¯্রাধিক নেতা-কর্মী অংশ নেন। র‌্যালিটি জাতীয় প্রেসক্লাব থেকে পুনরায় আইডিইবি ভবনে এসে শেষ হয়।