আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

শ্রমিক থেকে ‘সংবাদকর্মী’ হচ্ছেন সাংবাদিকরা

news-image

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ গণমাধ্যমকর্মীদের জন্য আইনি সুরক্ষার ব্যবস্থা হচ্ছে জানিয়ে বলেছেন, ২০০৬ সালের আইনে সাংবাদিকদের ‘শ্রমিক’ বানিয়ে দেওয়া হয়েছিল। বর্তমানে আইন সংশোধন হচ্ছে। সংশোধনীতে শ্রমিকের পরিবর্তে ‘সংবাদকর্মী’ শব্দটি সংযোজন করা হয়েছে।

তিনি জানান, এ বিষয়ে মন্ত্রী পরিষদ অনুমোদন দিয়েছে এবং শিগগিরই তা ঘোষণা করা হবে। এর মাধ্যমে সব গণমাধ্যমের সাংবাদিকদের মালিকপক্ষ চাইলেও যখন-তখন ছাঁটাই করতে পারবে না। সাংবাদিকরা তখন আইনি সুরক্ষা পাবেন।

তথ্যমন্ত্রী শুক্রবার রাত ১১টায় নগরীর জিইসি মোড়ের একটি কনভেনশন সেন্টারে টিভি ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন চট্টগ্রাম’র এক যুগ পূর্তি অনুষ্ঠানে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, চ্যানেলের ক্রমবিন্যাস ঠিক রাখাসহ বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপন বিদেশে প্রচার বন্ধ করা হয়েছে। সম্প্রচারমাধ্যম ডিজিটালাইজড করার জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সব টেলিভিশন পে চ্যানেল হিসেবে আত্মপ্রকাশ করবে। অন্তত দশ লাখ ভারতের অবৈধ ডিটিএইচ বাংলাদেশে ব্যবহৃত হচ্ছে। ডিটিএইচের মাধ্যমে আট শ থেকে নয় শ কোটি টাকা অবৈধভাবে বিদেশে চলে যাচ্ছে। ১৫ ডিসেম্বর সময় বেঁধে দেওয়া হয়েছে। বিদেশি ডিটিএইচ দিয়ে যদি সম্প্রচার করা হয়, তাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে ব্যবস্থা নেয়া হবে।

মন্ত্রী আরো বলেন, ভবিষ্যতে টেলিভিশন চ্যানেল ঢাকাকেন্দ্রিক থাকবে না। এ মাস থেকেই বাংলাদেশ টেলিভিশন, চট্টগ্রাম কেন্দ্র ১২ ঘণ্টা সম্প্রচারে যাবে।

এ ছাড়া আগামী তিন মাসের মধ্যে টেরিস্টিরিয়াল চ্যানেল হিসেবে পূর্ণাঙ্গ টিভি কেন্দ্রের মতো সারা দেশে সম্প্রচারিত হবে।

টিসিজেএ’র সভাপতি শফিক আহমেদ সাজিব এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, বিএফইউজের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দিন শ্যামল ও সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস বক্তব্য দেন।

এর আগে টিভি রিপোর্টিং ও ডকুমেন্টারি ক্যাটাগরিতে বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন মন্ত্রী।

অনুষ্ঠানে তিন সদস্যবিশিষ্ট বিচারকমণ্ডলীর প্রধান দৈনিক দেশ রূপান্তরের বিশেষ প্রতিনিধি ও ব্যুরো প্রধান ফারুক ইকবাল সেরা তথ্যচিত্র ও বিশেষ প্রতিবেদনের জন্য পুরস্কারপ্রাপ্ত প্রতিবেদক ও টিভি ক্যামেরাপারসনদের নাম ঘোষণা করেন।

প্রতিবেদক হিসেবে পুরস্কার পেয়েছেন প্রথম, চ্যানেল-২৪’র সাবেক প্রতিবেদক আকরাম হোসেন; দ্বিতীয়, যৌথভাবে ফখরুল ইসলাম (চ্যানেল-২৪) এবং শোয়েব উদ্দিন (যমুনা টিভি); তৃতীয় প্রণবেশ চক্রবর্ত্তী (৭১ টিভি)।

ক্যামেরাপারসনদের মধ্যে পুরস্কার পেয়েছেন সেলিম, আবু জাহেদ, দিপংকর দাশ ও বাবুন পাল।

প্রামাণ্যচিত্রে পুরস্কার পেয়েছেন এনামুল হক, সেলিম উল্লাহ, অমিত দাশ ও সঞ্জীব দে।

এ জাতীয় আরও খবর

মাতৃভাষার মর্যাদাকে সমুন্নত রাখতে হবে : প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় প্রকৌশলী আটক

সাভারে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ

সিরাজগঞ্জে সাংবাদিকের উপর হামলা : ক্যামেরা ছিনতাই

শুরু হচ্ছে কুষ্টিয়ার ঐতিহ্যবাহী ১৭ হাত উচ্চতা বিশিষ্ট শ্রী শ্রী কালী মায়ের পূজা

কুষ্টিয়ায় গৃহবধূ ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন

সিরাজগঞ্জে মুক্তিযোদ্ধার স্ত্রীকে জবাই করে হত্যা

গাছ কর্তন করে বন বিভাগের জমি দখলের চেষ্টা,থানায় জিডি

সিরাজগঞ্জে এশারত আলীর ভেজাল পণ্য জব্দ, গোডাউন সিলগালা ঃ আটক ১

মাদক পাচার বন্ধে প্রতিবেশি দেশের সঙ্গে যৌথভাবে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী

আশুলিয়ায় মামলার প্রধান আসামি ছেড়ে দিলো পুলিশ!-ঘুষ নেয়ার অভিযোগ

ভ্রাম্যমান আদালতের অভিযান সাভারে ৩ হাসপাতাল সিলগালা