আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

সরস্বতী পূজার দিনে ঢাকার দুই সিটির নির্বাচনের ভোটগ্রহণের প্রতিবাদে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ , বিক্ষোভ

news-image

সরস্বতী পূজার দিনে ঢাকার দুই সিটির নির্বাচনের ভোটগ্রহণের প্রতিবাদে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করছেন ছাত্রলীগ নেতাসহ শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন।

এর আগে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের তারিখ আগামী ৩০ জানুয়ারি পরিবর্তন করে পেছানোর নির্দেশনা চেয়ে রিট খারিজ করে দেন হাইকোর্ট। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রবিবার (১২ জানুয়ারি) ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটের দিন পরিবর্তনের নির্দেশনা চেয়ে করা রিট আবেদন কার্যতালিকা থেকে বাদ দেন হাইকোর্টের অন্য একটি বেঞ্চ। সরস্বতী পূজার কারণে ৩০ জানুয়ারি ভোটগ্রহণের নির্ধারিত তারিখ পেছানোর জন‌্য গত ৫ জানুয়ারি রিট করা হয়।

আইনজীবী বলেন, ২৯ ও ৩০ জানুয়ারি সরস্বতী পূজা। এ উপলক্ষে ঢাকাসহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সরস্বতী পূজার আয়োজন করা হবে। কিন্তু ঢাকার দুই সিটি নির্বাচন উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে ভোটকেন্দ্র স্থাপন করা হবে। এ জন্য সিটি নির্বাচনের পেছানোর জন্য রিটটি করা হয়।

আগামীকাল বুধবার (১৫ জানুয়ারি) বেলা ১২টার মধ্যে ঢাকা দুই সিটির নির্বাচনের তারিখ পেছানো না হলে নির্বাচন কমিশন (ইসি) ঘেরাও করার আলটিমেটাম দিয়ে আন্দোলন স্থগিত করেছেন শিক্ষার্থীরা। এর আগে একই দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রায় তিনশতাধিক শিক্ষার্থী রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করেছিলেন।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকেলে সিটি কর্পোরেশন নির্বাচন পেছানোর দাবিতে শাহবাগ মোড় অবরোধ শুরু করেন শিক্ষার্থীরা। এতে এ পথে সব ধরনের গাড়ি চলাচল বন্ধ হওয়ায় চরম দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ।
প্রায় ঘণ্টাখানেক পর বিক্ষোভকারীরা আগামীকাল বুধবার (১৫ জানুয়ারি) বেলা ১২টা পর্যন্ত দাবি মেনে নেয়ার জন্য ইসিকে আলটিমেটাম দেন।

শিক্ষার্থীরা শাহবাগ অবরোধ করে ‘পূজার দিনে নির্বাচন, মানি না মানব না’, ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই, লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে- ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

এ জাতীয় আরও খবর

কোয়ারেন্টিন শেষে বিদেশফেরত ২১৯ বাংলাদেশি কারাগারে

যত্রতত্র পশুরহাটের অনুমতি দেয়া যাবে না : ওবায়দুল কাদের

ভেন্টিলেটর কাজে লাগে না, মানুষ মরে যায়: স্বাস্থ্যমন্ত্রী

করোনার ভয়াবহতা এখনও বাকি : ডব্লিওএইচও

আগামীকাল সকাল ১১টা থেকে সদরঘাটে প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য নিবে তদন্ত কমিটি

সুন্দরগঞ্জে শিশু ধর্ষণচেষ্টা, যুবক গ্রেপ্তার

ভাগ্নিকে আপত্তিকর অবস্থায় দেখে ফেলেন, এরপর বাবা-মামা মিলে হত্যা

ধর্ষণ ও যৌন হয়রানির ঘটনায় মহিলা পরিষদের উদ্বেগ

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের গ্রেপ্তারে সম্পাদক পরিষদের তীব্র নিন্দা

ওয়ারীতে গৃহবধূকে হত্যার অভিযোগে স্বামী তিন দিনের রিমান্ডে

ডাক্তারদের থাকা-খাওয়ার কোনো দুর্নীতি হয়নি : স্বাস্থ্যমন্ত্রী

জাহিদকে সরিয়ে মতিয়াকে স্বাস্থ্যমন্ত্রী করার দাবি সংসদে