বুধবার, ০৩ অক্টোবর ২০১৮, ০৩:০৪ অপরাহ্ন

১৯০০ কোটিতে ‘রেসকিউ’ সাবমেরিন কিনছে ভারত

বিশ্বের অন্যতম সেরা প্রযুক্তির সাবমেরিন কিনছে ভারত। প্রায় ১৯০০ কোটি টাকার চুক্তিতে একটি ব্রিটিশ সংস্থা থেকে অত্যাধুনিক এই সাবমেরিন নেবে ভারত। সমুদ্রের গভীরে হঠাত কোনও দুর্ঘটনায় যদি কেউ আটকে পড়ে তাহলে তাদের উদ্ধার করবে অত্যাধুনিক এই সাবমেরিন।

চুক্তি অনুযায়ী দুটি সাবমেরিন আসবে ভারতীয় নৌবাহিনীতে। মুম্বাই ও বিশাখাপত্তনমের নৌঘাঁটিতে রাখা হবে অত্যাধুনিক এই সাবমেরিনগুলিকে। গভীর সমুদ্রে সার্চ অপারেশন চালানো যাবে এই সাবমেরিনের অত্যাধুনিক সিস্টেমের মাধ্যমে। আগে সমুদ্রের তলায় কোনও দুর্ঘটনা ঘটলে আমেরিকার সাহায্য চাইতে হত। মার্কিন নেভির সাবমেরিন নিয়ে এসে তল্লাশি চালাতে হত। এবার ভারত নিজেই সেই সার্চ অপারেশন চালাতে পারবে।

অন্যদিকে, চীনের সামরিক শক্তি বৃদ্ধির প্রেক্ষিতে ভারত মহাসাগরে নিজেদের শক্তি বৃদ্ধিতে নজর দিচ্ছে ভারত৷ ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ নজর রাখবে যাতে সামুদ্রিক আতঙ্ক, লুটের মতো ঘটনার সঙ্গে মোকাবিলা করা যায়৷ বর্তমানে ভারত মহাসাগরে ১২-১৫টি বিধ্বংসী যুদ্ধবিমানসহ ছোট বড় আরও বেশ কিছু জাহাজ মোতায়েন রয়েছে৷ এদের সহায়তার জন্য রয়েছে রুক্মিণী (GSAT-7) স্যাটেলাইট৷ এক উচ্চপদস্থ সামরিক অফিসারের মতে এগুলি চব্বিশ ঘণ্টার জন্য মোতায়েন করা হয়েছে৷ সারা বছর ধরেই কাজ করবে এরা, পাশাপাশি এদের স্টেশনও বদলে দেওয়া হবে৷