আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

অপরিকল্পিত নদী খননে বিলীন হচ্ছে পাকা সড়ক

news-image

সিলেটের বিশ্বনাথে মাকুন্দা নদী অপরিকল্পিতভাবে খননের ফলে নদীগর্ভে বিলীন হচ্ছে এলজিইডির পাকা সড়ক। ইতোমধ্যে প্রায় শতাধিক ফুট দৈর্ঘ্য সড়কের অর্ধেক অংশ নদীগর্ভে বিলীন হয়ে পড়েছে। ফলে এই অঞ্চলের হাজার হাজার মানুষ চলাচলের জন্য চরম ভোগান্তির শিকার হচ্ছেন।

সড়কের বাকি অর্ধেক অংশ দিয়ে লোকজন হেঁটে চলাচল করলেও বর্তমানে যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে। নদীগর্ভে বিলীনের পথে সড়কটি উপজেলার রামপাশা ইউনিয়নের রামপাশা বাজার থেকে আশুগঞ্জ বাজার সড়ক। সম্প্রতি স্থানীয় মাকুন্দা নদীটি অপরিকল্পিত খননের কারণে আশুগঞ্জ বাজার ও পাঁচঘরি গ্রামের মধ্যস্থানে ভেঙে নদীগর্ভে চলে যাচ্ছে। এছাড়া নদীর অপর পাড়ে চরভরাট অংশ খনন না করে সড়কের পাশে গভীর অংশ খনন করায় এই ভাঙনের সৃষ্টি হয়েছে।

স্থানীয় লোকজন ও জনপ্রতিনিধিরা অভিযোগ করে বলেন, সম্প্রতি মাকুন্দা নদী খনন কাজ চলামান রয়েছে। আর এই খনন কাজের অংশ হচ্ছে আশুগঞ্জ বাজার ও পাঁচঘরি গ্রামের মধ্যস্থানে এই ভাঙন অংশ। গত রমজান মাসে ওই অংশটি খননের সময় ঠিকাদারি প্রতিষ্ঠান এক্সকেভেটর মেশিন দিয়ে নদীর তলদেশ খনন না করে তার ইচ্ছামতো অপরিকল্পিতভাবে সড়ক ঘেঁষে মাটি তুলে নেয়। ফলে চলমান বর্ষায় পানির স্রোতে সড়টির অর্ধেক ভেঙে নদীগর্ভে চলে গেছে।

স্থানীয় চেয়ারম্যান অ্যাভোকেট মোহাম্মদ আলমগীর হোসেন বলেন, গত রমজান মাসে খবর পেয়ে সেখানে গিয়ে দেখেন ঠিকাদারি প্রতিষ্ঠান নদীর তলদেশ খনন না করে অপরিকল্পিতভাবে এক্সকেভেটর মেশিন দিয়ে সড়কের সাইটের মাটি তুলে ফেলছে। তখন তিনি মাটি কাটা বন্ধ করে দেন। আর না হলে বর্তমান ভাঙনের চেয়ে সড়কটি আরও বেশি ভেঙে যেত। রোববার সড়ক ভাঙার বিষয়টি তিনি উপজেলা নির্বাহী প্রকৌশলীকে জানিয়েছেন বলে জানান।

এ ব্যাপারে জানতে চাইলে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স বরকত ড্রেজিংয়ের স্বত্বাধিকারী সুহেল আহমদ অপরিকল্পিত নদী খননের বিষয়টি অস্বীকার করে জানান, সড়ক থেকে অনেক দূরে নদী খনন করেছেন। পরে চেয়ারম্যানের আপত্তিতে তিনি এই অংশের খনন কাজ বন্ধ রাখেন।

জানতে চাইলে ইউএনও নুসরাত জাহান বলেন, রোববার স্থানীয় চেয়ারম্যানের কাছ থেকে বিষয়টি শুনে জেলা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের কাছে ফোন দিলে তারা ফোন রিসিভ করেনি।

এ জাতীয় আরও খবর

পদ্মা সেতু: শিল্পের জন্য প্রস্তুত গোপালগঞ্জ

এখন যানবাহনের অপেক্ষায় ফেরি

ফেরিতে পাঁচ ভাগের এক ভাগে নেমে এলো ছোট গাড়ি

বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণ

মানিকগঞ্জে পদ্মা সেতুর লাইভ অনুষ্ঠানে অস্ত্র নিয়ে মহড়া, সাংবাদিক গ্রেপ্তার

উল্লাসে মেতেছে পদ্মা পাড়ের মানুষ

চার মাস না যেতেই উঠছে ৯ কোটি টাকার সড়কের পিচ

পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পিঠা উৎসব

নদী ভাঙা মানুষের বিলাপ

সাঁতরে মঞ্চে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলল কিশোরী

বঙ্গবন্ধুর শ্রেষ্ঠ উপহার স্বাধীনতা, আর প্রধানমন্ত্রীর শ্রেষ্ঠ উপহার পদ্মা সেতু : পাট ও বস্ত্রমন্ত্রী

সেতুর উদ্বোধনে ফায়ার সার্ভিসের শোভাযাত্রা