আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

অবৈধ বালু উত্তোলনে ভিটেমাটি হারাচ্ছেন নদীপাড়ের মানুষ

news-image

ঝালকাঠির সুগন্ধা ও বিশখালীতে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চলছে। নদীর তীর ভেঙে বিলীন হচ্ছে স্থানীয় বাসিন্দাদের ভিটেমাটি।
প্রভাবশালীদের দৌরাত্ম্যে ভ্রাম্যমাণ আদালতের অভিযানেও থামছে না বালু উত্তোলন। তবে, আরও কঠোর ব্যবস্থা নেয়ার আশ্বাস জেলা প্রশাসনের।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঝালকাঠির বিশখালী নদীর কাঁঠালিয়া উপজেলা থেকে ৭০ কিলোমিটার নদীপথে বিভিন্ন পয়েন্টে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছে স্থানীয় প্রভাবশালীরা। শত শত বাল্কহেড দিয়ে বালু বিক্রি করা হচ্ছে অন্যত্র।

স্থানীয়দের অভিযোগ, বালু তোলার কারণে দুপাড়ে ভাঙন শুরু হয়েছে। এরইমধ্যে নদীগর্ভে চলে গেছে বেশ কয়েকটি ফসলি জমি ও বসতবাড়ি। হুমকিতে আছে শতাধিক বাড়িঘর। একই অবস্থা সুগন্ধা নদীরও।
এ বিষয়ে ক্যামেরার সামনে কথা বলেননি কোনো বালু ব্যবসায়ী। তবে, ড্রেজারের কর্মচারীরা জানান, জেলার সরকারি বিভিন্ন প্রকল্পে চাহিদা থাকায় বালু উত্তোলন করা হচ্ছে।

ঝালকাঠিতে কোনো বালুমহাল না থাকায় বালু উত্তোলনের সুযোগ নেই। অবৈধভাবে বালুকারবারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলী।

তিনি বলেন, এখানে বালুমহাল করার মতো কোনো জায়গা নেই। আমাদের কার্যক্রম অব্যাহত আছে। এছাড়া আমরা কার্যক্রম জোরদার করবো যেন রাতে কেউ বালু উত্তোলন করতে না পারে।

স্থানীয়দের অভিযোগ, প্রতিদিন একসঙ্গে অন্তত ৪০টি ড্রেজার দিয়ে ঝালকাঠির বিভিন্ন নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে।

এ জাতীয় আরও খবর

মাটিকে গুরুত্ব দিয়ে খাদ্য উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

নাশকতা মামলায় বিএনপির বদলে আ.লীগ নেতা আটক পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ দলীয় নেতাকর্মী

ধোপাজান নদীর বালু-পাথরের টাকা সিন্ডিকেটের পকেটে

পদ্মার চরে মাটি-বালু লুট চলছেই

শঙ্খ নদী থেকে বালু উত্তোলন, জরিমানা

চাঁঁদপুরের মেঘনা পাড়ের মাটি কাটায় ৪ জনকে দুই লাখ টাকা জরিমানা

নালিতাবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলন, জরিমানা আদায়

টাঙ্গাইলে চায়নার ডেইরি ফিডের জন্য নিশ্চিহ্ন হচ্ছে জমি ও শতাধিক বাড়ি

আমরা উন্নয়ন করি, আর বিএনপি মানুষ খুন করে: প্রধানমন্ত্রী

চট্টগ্রামে ২৯ প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর

‘অনরা ক্যান আছন’, চট্টগ্রামে জনসভায় প্রধানমন্ত্রী

নারায়ণগঞ্জে গৃহবধূকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার ২