আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

অবৈধ সম্পদ অর্জন, আ.লীগ নেতার বিরুদ্ধে দুদকের মামলা

news-image

বগুড়ায় অসাধুপায়ে জ্ঞাত আয় বহির্ভূত ১০ কোটির অধিক টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জন করায় জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সম্পাদক মঞ্জুরুল আলম মোহনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার দুদকের বগুড়া সমন্বিত কার্যালয়ের সহকারি পরিচালক আমিনুল ইসলাম নিজ কার্যালয়ে এ মামলা করেন।

দুদক কর্মকর্তা জানান, মঞ্জুরুল আলম মোহন ওই অংকের সম্পদ অর্জন করে ভোগ দখলে রাখায় দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪এর ২৬ (২) ও ২৭ (১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

দুদক সূত্র জানায়, নোটিশের প্রেক্ষিতে বগুড়া শহরের চকসুত্রাপুর বাদুড়তলা এলাকার মৃত শাহ্ আলমের ছেলে জেলা আওয়ামী লীগ নেতা মঞ্জুরুল আলম মোহন ২০১৯ সালের ১৮ আগস্ট সম্পদ বিবরণী দাখিল করেন। সেখানে তিনি ২৩ লাখ ৯৬ হাজার ৩৮৫ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের তথ্য গোপন করে মিথ্যা ও ভিত্তিহীন ঘোষণা দেন। এছাড়া অসাধুপায়ে অর্জিত ও তার জ্ঞাত আয়ের উৎসের সাথে অসঙ্গতিপূর্ণ ৯ কোটি ৮৭ লাখ ৫১ হাজার ৩৩৭ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জন করে ভোগ দখলে রাখেন।

দাখিলকৃত সম্পদ বিবরণীতে জমি ক্রয়, অবকাঠামো নির্মাণ/ক্রয়, বাড়ি নির্মাণ ও ফ্লাট ক্রয়সহ মোট চার কোটি ৫১ লাখ ৭৪ হাজার টাকা মূল্যের স্থাবর সম্পদ এবং গণপরিবহণ হিসেবে পরিচালিত ১৩টি বাস ও দুটি মোটরসাইকেল ক্রয়, শেয়ার ক্রয়, দোকান ঘর লীজ গ্রহণ, স্বর্ণ, আসবাবপত্র, ইলেকট্রনিক্স সামগ্রী, ব্যাংকে ডিপিএস ও চলিত হিসাবের অনুকূলে স্থিতিসহ মোট ১১ কোটি পাঁচ লাখ ৭৪ হাজার ৭৪৬ টাকা মূল্যের অস্থাবর সম্পদসহ মোট ১৫ কোটি ৫৭ লাখ ৪৮ হাজার ৭৪৬ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের কথা জানান। এখানে তিনি ২৩ লাখ ৯৬ হাজার ৩৮৫ টাকা মূল্যের সম্পদ অর্জনের তথ্য গোপন করায় দুদক আইন ২০০৪ এর ২৬ (২) ধারায় অপরাধ করেছেন।

এছাড়া সম্পদ বিবরণী যাচাই/অনুসন্ধানে ১৫ কোটি ৮১ লাখ ৪৫ হাজার ১৩১ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের তথ্য পাওয়া যায়। মঞ্জুরুল আলম মোহন ১৯৯১-৯২ ও ২০১৯-২০ করবর্ষ পর্যন্ত আয়কর নথিতে বই বিক্রিসহ বিভিন্ন খাতে সাত কোটি ৭৭ লাখ ৬৩ হাজার ৭১৬ টাকা আয়ের তথ্য পাওয়া যায়। তার ৪২ লাখ ৮৫ হাজার ৫৭০ টাকার দায়-দেনার তথ্য মেলে। এক্ষেত্রে আসামির আট কোটি ২০ লাখ ৪৯ হাজার ২৮৬ টাকার গ্রহণযোগ্য উৎসের আয় পাওয়া যায়। তিনি ৯ কোটি ৮৭ লাখ ৫১ হাজার ৩৩৭ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জন করে ভোগ দখলে রাখায় দুদক আইন ২০০৪ এর ২৭ (১) ধারায় অপরাধ করেছেন।

মামলার বাদী দুদক বগুড়া সমন্বিত কার্যালয়ের সহকারি পরিচালক আমিনুল ইসলাম জানান, মঞ্জুরুল আলম মোহন শাস্তিযোগ্য অপরাধ করায় মামলা করা হয়েছে। বুধবার এজাহারটি আদালতে প্রেরণ করা হবে।

এ জাতীয় আরও খবর

জনগণের টাকায় আমাদের সংসার চলে : ডিসিদের রাষ্ট্রপতি

সিদ্ধিরগঞ্জে সেনা সদস্য হত্যার ঘটনায় ৩ ছিনতাইকারী গ্রেপ্তার

কুমিল্লায় ৪ ইটভাটার মালিককে ২১ লাখ টাকা জরিমানা

টাঙ্গাইলে তিন ইটভাটা ধ্বংস, ৯ টিকে সাড়ে ২৭ লাখ টাকা জরিমানা

সাড়ে ৬ কোটি টাকা পাচারের চেষ্টা ঢাকার আরএম সোর্সিংয়ের

বহিষ্কার করলেও দল পরিবর্তন করবো না : তৈমূর

নদীতে মাটি কাটায় ট্রাক্টর জ্বালিয়ে দিলেন ইউএনও

পুলিশের বিরুদ্ধে আ.লীগ নেতার বাড়ি ভাঙচুরের অভিযোগ

‘ডিসিরাও উন্নয়ন প্রকল্প তদারকি করবেন’

ফেরি ও ঘাট সংকটে তীব্র যানজট

দুই স্বতন্ত্র প্রার্থীর স্পিডবোট ব্যবসা বন্ধের অভিযোগ

নাসিক নির্বাচন : পুত্রবধূর কাঁধে চড়ে বৃদ্ধার ভোট