আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

অ্যাপলের ৫০ লাখ শেয়ারের মালিকানা পেল টিম কুক

news-image

স্টিভ জবসের পরে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা হয়েছিল টিম কুক। জবসের সাথে চুক্তি অনুসারে টিম কুক অ্যাপলে প্রধান নির্বাহী পদে দশ বছর অতিবাহিত করার মাধ্যমে ৫০ লাখ শেয়ারের মালিকানা পেলেন।
যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থার (এসইসি) তথ্য অনুযায়ী, টিম কুক বেশির ভাগ শেয়ারই বিক্রি করেছেন। এতে তিনি পেয়েছেন প্রায় ৭৫ কোটি ডলার।

জবসের সাথে চুক্তি অনুসারে, অ্যাসঅ্যান্ডপি সূচকে অন্য প্রতিষ্ঠানের তুলনায় অ্যাপলের শেয়ার কতটা ভালো করেছে, তার ওপর এই পুরস্কার নির্ভর করেছে।

এসইসিতে অ্যাপলের দেওয়া তথ্য অনুসারে, কুক এই পুরস্কারের পুরোপুরি যোগ্য। কারণ, কোম্পানিটির শেয়ার গত তিন বছরে ১৯১ দশমিক ৮৩ শতাংশ বেড়েছে। এতে আরও উল্লেখ করা হয়েছে, দায়িত্ব পরিবর্তনে পর এই ১০ বছরে অ্যাপলের শেয়ারের দাম ১২শ’ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আইফোন, আইপ্যাড ও ম্যাকবুকের এই কোম্পানির বাজারমূল্য এখন প্রায় আড়াই ট্রিলিয়ন ডলার। জবস যখন অ্যাপলের দায়িত্ব থেকে সরে দাঁড়ান, তখন কোম্পানিটির কর্মীসংখ্যা ছিল ৬০ হাজার ৪০০। বর্তমানে অ্যাপলের ফুলটাইম কর্মীর সংখ্যা ১ লাখ ৪৭ হাজার। গত জুন থেকে প্রতি সেকেন্ডে ১০ হাজার ডলার মুনাফা করছে অ্যাপল।
এর আগে গত বছর টিম কুক একটি নতুন বেতন প্যাকেজে সম্মত হন, যা ২০২৬ সাল পর্যন্ত থাকবে। এসইসি থেকে পাওয়া তথ্যে আরও দেখা গেছে, চলতি সপ্তাহের শুরুর দিকে টিম কুক এক কোটি ডলারের অ্যাপল শেয়ার দান করেছেন। ২০১৫ সালে কুক জানিয়েছিলেন, তিনি মৃত্যুর আগে তাঁর পুরো সম্পদ বিলিয়ে দেবেন। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুসারে বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ প্রায় ১৫০ কোটি ডলার।

উল্লেখ্য, ২০১১ সালের ২৪ আগস্ট প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) দায়িত্ব থেকে সরে দাঁড়ান অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবস। বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ডটির দায়িত্ব হস্তান্তর করেন টিম কুকের কাছে। এর ছয় সপ্তাহ পরই মারা যান জবস। সেই সময় থেকে এখন পর্যন্ত এই দায়িত্বে রয়েছেন টিম কুক। কুক এর আগে স্টিভ জবসের অধীনে চিফ অপারেটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

এ জাতীয় আরও খবর

১১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চাষাঢ়া-খাঁনপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়ক কাজ এগিয়ে চলছে

এসিল্যান্ডের হস্তক্ষেপে শিবালয়ের যমুনা ড্রেজার মুক্ত

নারায়ণগঞ্জে বাস চাপায় ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী নিহত : অভিযুক্ত চালক গ্রেপ্তাার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাসোহারা না দেয়ায় নির্যাতন, এএসআই ক্লোজড

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পুলিশের সোর্স পরিচয়ে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন

নারায়ণগঞ্জে অটোরিক্সা চোর চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জে মাদকবিরোধী টাস্কফোর্সের অভিযান, গ্রেপ্তার ১৪

সিদ্ধিরগঞ্জে লন্ডন প্রবাসীকে মৃত দেখিয়ে প্রবাসীর বাড়ী দখল

ঘিওরে নবাগত ওসির সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঘুমন্ত স্বামীর বিশেষ অঙ্গন কর্তন, স্ত্রী গ্রেপ্তার

‘লাল পতাকা দেখালেও কথা শুনেনি চালক’

ধলেশ্বরী নদী থেকে মাছ ব্যবসায়ীর লাশ উদ্ধার