আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

আগামীর অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে না পারলে চরম বিশৃঙ্খলা দেখা দেবে – শিক্ষা উপ-মন্ত্রী

news-image

শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেছেন, আগামীর অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে না পারলে সমাজে চরম বিশৃঙ্খলা দেখা দেবে। ৪র্থ শিল্প বিপ্লবের প্রযুক্তিগত চ্যালেঞ্জ মোকাবেলার জন্য দক্ষতার কোন বিকল্প নেই। দক্ষতার বৈশ্বিক সীমা রেখা নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, দক্ষতা যে পর্যায়েই অর্জিত হোক না কেন এর গুরুত্ব বিশ্বব্যাপী বিস্তৃত। তিনি বলেন, দক্ষতার সুফল পেতে হলে দক্ষ জনগোষ্ঠির মাঝে কাজের প্রতি একাগ্রতা, দৃঢ়তা, সততা, মানুষের প্রতি মমত্ববোধ থাকতে হবে। এসব বিষয় সমানে রেখে সরকার দেশে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে সর্বোচ্চ গুরুত্বারোপ করে কাজ করে যাচ্ছে। মন্ত্রী আজ (৯ ডিসেম্বর) সকালে আইডিইবি আয়োজিত “ছঁধষরঃু ঞঠঊঞ ভড়ৎ ঝশরষষং জবধফরহবংং রহ ঃযব ধমব ড়ভ রহফঁংঃৎু ৪.০” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভ‚ঞা, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক রওনক মাহমুদ, কলম্বো প্ল্যান স্টাফ কলেজ, ম্যানিলার মহাপরিচালক ড. লামহরি লামচিন, আইএলও স্কিল-২১ প্রকল্পে চীফ টেকনিক্যাল এডভাইজার কিশোর কুমার সিং। বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনেস্কো-ইউনিভোক এর প্রধান ড. শ্যামল মজুমদার।
ব্যারিস্টার নওফেল বলেন, জনমিতির অপার সুযোগ ও প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারলে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাবার অপ্রতিরোধ্য বাংলাদেশের অগ্রগতি কেউ দাবিয়ে রাখতে পারবে না। তিনি বলেন, অতীতে কারিগরি শিক্ষা অবহেলিত থাকায় ব্যাপক কর্মক্ষম জনগোষ্ঠি জাতীয় অর্থনৈতিক উন্নয়নে প্রত্যাশিত মাত্রায় ভ‚মিকা রাখতে পারেনি। তিনি কারিগরি শিক্ষার প্রসারে সরকারের মহাপরিকল্পনা এগিয়ে নেয়ার জন্য এ সেক্টরের সাথে জড়িতদের নিষ্ঠার সাথে কাজ করার আহŸান জানান। অত্যন্ত সময়োপযোগী সেমিনার আয়োজনের জন্য মন্ত্রী আইডিইবিকে ধন্যবাদ জানান।
পেপার উপস্থাপক ড. শ্যামল মজুমদার ৪র্থ শিল্প বিপ্লবের সামগ্রিক চিত্র তুলে ধরে বলেন, আগামীর বিশ্বে প্রযুক্তিগত যে পরিবর্তন হতে চলেছে, সেখানে সার্বিক জীবন সংস্কৃতি পুরোটাই বদলে যাবে। প্রচলিত দক্ষতা দিয়ে আগামীর বিশ্বের অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা সম্ভব হবে না। আগামী বিশ্বে সব কিছু বিচরণের অন্যতম হাতিয়ার হবে শিক্ষা ও দক্ষতা। তিনি বলেন, প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রেখে আমাদের উন্নয়ন পরিকল্পনা নিতে হবে। পরিবেশের প্রতিপক্ষ হয়ে উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়িত হলে প্রকৃতি যে প্রতিশোধ নেবে সেখানে কোন প্রযুক্তির সুফল কাজে আসবে না। ৪র্থ শিল্প বিপ্লবের প্রভাব কি ধরনের হতে পারে তার প্রসঙ্গ টেনে তিনি বলেন, প্রযুক্তির পরিবর্তনের সুফলের সাথে সাথে যে বিরূপ প্রভাব সমাজে পড়বে তা মোকাবেলার জন্য দক্ষতা নির্ভর উদ্যোক্তা সৃষ্টি করতে হবে। তিনি শিক্ষার সাথে সম্পৃক্ত শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, তাদেরকে প্রচলিত ধারায় পাঠদান করলে চলবে না, পরিবর্তিত পাঠদান পদ্ধতিও ধারণ করার কৌশলের পাশাপাশি সহশিক্ষার্থী হিসেবে ক্লাসে থাকতে হবে।
অনুষ্ঠানে জীবনব্যাপী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রসারে গুরুত্বপূর্ণ অবদানের জন্য আইডিইবি’র পক্ষে ড. শ্যামল মজুমদারকে সম্মানসূচক ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

এ জাতীয় আরও খবর

সলঙ্গায় মুক্তিযোদ্ধার জায়গা দখলেরচেষ্টা ঃ থানায় অভিযোগ

প্রয়োজনে নিজের খাবার সবার সাথে ভাগ করে খাবঃ রমজান আলী

ভাইরাস সংক্রমন রোধে BIDA(বিডা) এবং মানিকগঞ্জ এইচডি’র যৌথ উদ্যোগে দ্বিতীয় দিন শহরজুরে জীবানুনাশক স্প্রে

সিরাজগঞ্জে পুলিশকে মারপিট : ৬ পুলিশ আহত তমিজউদ্দিন দইঘরের ২ স্বত্বাধিকারী গ্রেফতার

ভাইরাস সংক্রমণ রোধে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও মানিকগঞ্জ [এইচডি] শহরজুরে জীবাণুনাশক স্প্রে

সিরাজগঞ্জে সংক্রমন প্রতিরোধ আইন অমান্য করে বিক্রয় প্রতিনিধিদের অবৈধভাবে জমায়েত করায় লিভার ব্রাদার্স পরিবেশককে অর্থদন্ড

কুষ্টিয়ায় সীমিত পরিসরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস 

বিশ্বে করোনা মহামারীতে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে, ৩০০ কোটি মানুষ লকডাউনে

কার্যত ‘লকডাউনে’ ঢাকা

স্বাধীনতা দিবস উপলক্ষে শেখ হাসিনাকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

সিরাজগঞ্জে অষ্টম শ্রেনীর ছাত্রীকে বাল্যবিবাহ থেকে রক্ষা করলেন এসিল্যান্ড

কুষ্টিয়ায় ৭ মাসের শিশু আইসোলেশনে, পুরো বাড়ি লকডাউন