আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

আগামীর অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে না পারলে চরম বিশৃঙ্খলা দেখা দেবে – শিক্ষা উপ-মন্ত্রী

news-image

শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেছেন, আগামীর অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে না পারলে সমাজে চরম বিশৃঙ্খলা দেখা দেবে। ৪র্থ শিল্প বিপ্লবের প্রযুক্তিগত চ্যালেঞ্জ মোকাবেলার জন্য দক্ষতার কোন বিকল্প নেই। দক্ষতার বৈশ্বিক সীমা রেখা নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, দক্ষতা যে পর্যায়েই অর্জিত হোক না কেন এর গুরুত্ব বিশ্বব্যাপী বিস্তৃত। তিনি বলেন, দক্ষতার সুফল পেতে হলে দক্ষ জনগোষ্ঠির মাঝে কাজের প্রতি একাগ্রতা, দৃঢ়তা, সততা, মানুষের প্রতি মমত্ববোধ থাকতে হবে। এসব বিষয় সমানে রেখে সরকার দেশে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে সর্বোচ্চ গুরুত্বারোপ করে কাজ করে যাচ্ছে। মন্ত্রী আজ (৯ ডিসেম্বর) সকালে আইডিইবি আয়োজিত “ছঁধষরঃু ঞঠঊঞ ভড়ৎ ঝশরষষং জবধফরহবংং রহ ঃযব ধমব ড়ভ রহফঁংঃৎু ৪.০” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভ‚ঞা, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক রওনক মাহমুদ, কলম্বো প্ল্যান স্টাফ কলেজ, ম্যানিলার মহাপরিচালক ড. লামহরি লামচিন, আইএলও স্কিল-২১ প্রকল্পে চীফ টেকনিক্যাল এডভাইজার কিশোর কুমার সিং। বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনেস্কো-ইউনিভোক এর প্রধান ড. শ্যামল মজুমদার।
ব্যারিস্টার নওফেল বলেন, জনমিতির অপার সুযোগ ও প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারলে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাবার অপ্রতিরোধ্য বাংলাদেশের অগ্রগতি কেউ দাবিয়ে রাখতে পারবে না। তিনি বলেন, অতীতে কারিগরি শিক্ষা অবহেলিত থাকায় ব্যাপক কর্মক্ষম জনগোষ্ঠি জাতীয় অর্থনৈতিক উন্নয়নে প্রত্যাশিত মাত্রায় ভ‚মিকা রাখতে পারেনি। তিনি কারিগরি শিক্ষার প্রসারে সরকারের মহাপরিকল্পনা এগিয়ে নেয়ার জন্য এ সেক্টরের সাথে জড়িতদের নিষ্ঠার সাথে কাজ করার আহŸান জানান। অত্যন্ত সময়োপযোগী সেমিনার আয়োজনের জন্য মন্ত্রী আইডিইবিকে ধন্যবাদ জানান।
পেপার উপস্থাপক ড. শ্যামল মজুমদার ৪র্থ শিল্প বিপ্লবের সামগ্রিক চিত্র তুলে ধরে বলেন, আগামীর বিশ্বে প্রযুক্তিগত যে পরিবর্তন হতে চলেছে, সেখানে সার্বিক জীবন সংস্কৃতি পুরোটাই বদলে যাবে। প্রচলিত দক্ষতা দিয়ে আগামীর বিশ্বের অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা সম্ভব হবে না। আগামী বিশ্বে সব কিছু বিচরণের অন্যতম হাতিয়ার হবে শিক্ষা ও দক্ষতা। তিনি বলেন, প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রেখে আমাদের উন্নয়ন পরিকল্পনা নিতে হবে। পরিবেশের প্রতিপক্ষ হয়ে উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়িত হলে প্রকৃতি যে প্রতিশোধ নেবে সেখানে কোন প্রযুক্তির সুফল কাজে আসবে না। ৪র্থ শিল্প বিপ্লবের প্রভাব কি ধরনের হতে পারে তার প্রসঙ্গ টেনে তিনি বলেন, প্রযুক্তির পরিবর্তনের সুফলের সাথে সাথে যে বিরূপ প্রভাব সমাজে পড়বে তা মোকাবেলার জন্য দক্ষতা নির্ভর উদ্যোক্তা সৃষ্টি করতে হবে। তিনি শিক্ষার সাথে সম্পৃক্ত শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, তাদেরকে প্রচলিত ধারায় পাঠদান করলে চলবে না, পরিবর্তিত পাঠদান পদ্ধতিও ধারণ করার কৌশলের পাশাপাশি সহশিক্ষার্থী হিসেবে ক্লাসে থাকতে হবে।
অনুষ্ঠানে জীবনব্যাপী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রসারে গুরুত্বপূর্ণ অবদানের জন্য আইডিইবি’র পক্ষে ড. শ্যামল মজুমদারকে সম্মানসূচক ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

এ জাতীয় আরও খবর

তথ্য কমিশনের একঘেয়ে সিদ্ধান্তে তথ্য বঞ্চিত হচ্ছে নাগরীকরা তথ্য অধিকার আইন পাসের উদ্দেশ্য অর্জন মারাত্বক ভাবে ব্যহত হচ্ছে

আশুলিয়ায় পোশাক শ্রমিক গণধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার

সাধারণ জনগণের উন্নতি দেশের উন্নয়নের পূর্বশর্ত : প্রধানমন্ত্রী

সাভারে স্ত্রীর সহযোগিতায় শ্যালিকাকে ধর্ষণ ও শিশু অপহরন, দম্পতি গ্রেফতার

সাভারে কৃষি কর্মকর্তাদের বদলী ঠেকাতে উপজেলা পরিষদ ঘেরাও

সিরাজগঞ্জে ৯৬৫ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

অনলাইন মিডিয়া এসোসিয়েশনের নতুন সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক নাসিমা খান মন্টি

খুলনা ওয়াসার সদস্য নিয়োগ পেলেন কেইউজে’র সভাপতি সোহাগ

উৎসবমুখর পরিবেশে কুষ্টিয়া প্রেসক্লাবের বার্ষিক বনভোজন অনুষ্ঠিত

প্রধানমন্ত্রী একগুচ্ছ উন্নয়ন কাজের উদ্বোধন করবেন রোববার

বিএনপি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর অজুহাত খুঁজছে : সেতুমন্ত্রী

পোশাক শ্রমিকদের মজুরী বৃদ্ধি করা হলেও তাদের জীবনমানের উন্নতি হচ্ছে না–বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক