আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

আজ ভোট, ঝুঁকিপূর্ণ ১৫৪ কেন্দ্র

কুমিল্লার নাঙ্গলকোট, চান্দিনা ও লালমাই উপজেলার ২৫টি ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোট গ্রহণ আজ মঙ্গলবার। এ সব ইউপির ২৩৫টি কেন্দ্রের মধ্যে ১৫৪টিকে ইতিমধ্যে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া নির্বাচন ঘিরে প্রতিটি ইউনিয়নে ঘটছে হামলা, ভাঙচুর ও মারধরের ঘটনা। এ নিয়ে নির্বাচনের দিন সংঘর্ষের আশঙ্কা করছে প্রার্থী ও ভোটাররা।
এদিকে নির্বাচন সুষ্ঠু ও সুন্দর করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তিন সহস্রাধিক সদস্য মাঠে নিয়োজিত আছেন। জেলা প্রশাসনের ৪৪ ম্যাজিস্ট্রেটও মাঠে রয়েছে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, কুমিল্লার তিনটি উপজেলার মধ্যে নাঙ্গলকোটের আটটি, লালমাইয়ে ৫টি ও চান্দিনা উপজেলার ১২টি ইউপিতে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ।

নাঙ্গলকোট উপজেলার ৮টি ইউপি হলো পেরিয়া, মৌকারা, মক্রমপুর, হেসাখাল, ঢালুয়া, বক্সগঞ্জ, বাঙ্গড্ডা ও সাতবাড়ীয়া। এ আটটি ইউপিতে ভোট কেন্দ্র রয়েছে ৭৪টি ও ভোটার আছেন এক লাখ ৪৭ হাজার ১৪০ জন।
এদিকে লালমাই উপজেলার ভূলইন উত্তর, ভূলইন দক্ষিণ, বেলঘর উত্তর, বেলঘর দক্ষিন ও পেরুল দক্ষিন পাঁচটি ইউপিতে নির্বাচন হচ্ছে। এ পাঁচটি ইউপিতে ৪৬টি কেন্দ্র ও ৮০ হাজার ৪৬ জন ভোটার রয়েছেন।

চান্দিনা উপজেলার সুহিলপুর, বাতাঘাসি, মাধাইয়া, কেরনখাল, বাড়েরা, এতবাদপুর, বরকইট, মাইজখার, গল্লাই, দোল্লাই নবাবপুর, বরকরই ও জোয়াগ এই ১২টি ইউপিতে ভোট হচ্ছে। এ ১২টি ইউপির ১১৫টি ভোট কেন্দ্র ও দু লাখ ২৪ হাজার ৬১৪ জন ভোটার রয়েছেন।

এদিকে নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন ইউনিয়নে ঘটনা হামলা, পাল্টা-পাল্টির ঘটনা ঘটেছে। অনেকে মানছেন না নির্বাচনী আচরণবিধি। চান্দিনার ইউপিতে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ৫ জনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। দণ্ডপ্রাপ্তরা হলেন চান্দিনার মন্থেরহাটখোলা গ্রামের তাজুল ইসলাম, চাঁদপুর জেলার কচুয়া উপজেলার তুলপাই গ্রামের মো. সোহেল, চান্দিনার সাকোজ গ্রামের ইব্রাহীম খলিল, চান্দিনার গণিপুর গ্রামের আমির হোসেন ভূঁইয়া, বরকরইট গ্রামের জাকির হোসেন।

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে উত্তেজনা পরিবেশ সৃষ্টি চেষ্টায় লিপ্ত থাকার অভিযোগে ওই পাঁচজনকে কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। তাদের মধ্যে একজনের ১৫ দিনের বাকি ৪ জনের ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। তা ছাড়া চান্দিনায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়িতে ইট-পাটকেল ছোড়ার অভিযোগে থানায় মামলা করেছে প্রশাসন। গত সোমবার নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ গোলাম মোস্তফার অফিস সহকারী মোস্তফা কামাল মুন্সি বাদী হয়ে ৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ১০০ জনকে আসামি করে চান্দিনা থানায় মামলাটি করেন। এদিকে নাঙ্গলকোট উপজেলার মক্রবপুর ইউপিতে আওয়ামী লীগের প্রার্থীর কার্যালয় ভাঙচুরের অভিযোগ করেন জাহাঙ্গীর আলম। এ নিয়ে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করা হয়।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে মুসলিমা বলেন, তিন উপজেলার ২৫টি ইউপিতে সুন্দর ও সুষ্ঠু নির্বাচন করতে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের নেতৃত্বে ৪৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নির্বাচনী মাঠে কাজ করছেন।

পুলিশের জেলা গোয়েন্দা তথ্য কর্মকর্তা ডিআইও ১ মো. মনির আহমেদ বলেন, তিন উপজেলায় ১৫৪টি ঝুঁকিপূর্ণ কেন্দ্র চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে চান্দিনা ৭৩ টি, নাঙ্গলকোট ৫৮টি ও লালমাইয়ে ২৩টি রয়েছে। এ ছাড়া তিন উপজেলায় জেলা পুলিশের ১৮০০ সদস্য, র‍্যাবের ১২০ সদস্য ও বিজিবির ২২০ সদস্যসহ অন্যান্য বাহিনী নিয়োজিত আছে।

এ জাতীয় আরও খবর