আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

আফ্রিকা থেকে কেউ এলে বোর্ডিং পাস পাবে না: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন মোকাবিলায় সরকার প্রস্তুত। এ ব্যাপারে জনগণকেও সচেতন ও সতর্ক থাকতে হবে। আফ্রিকায় ওমিক্রন ছড়িয়েছে। সেদেশে আমাদের বিমান যায় না। তবে অন্য কোনো এয়ারলাইনসে কেউ আফ্রিকা থেকে এলে বোর্ডিং পাস দেওয়া হবে না। আর যদি দিতেই হয়, তবে যাদের ডাবল ভ্যাকসিন আছে ও টেস্ট রিপোর্ট নেগেটিভ তাদের দেওয়া হবে।
তিনি বলেন, দেশে এসে তাদের ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।
বৃহস্পতিবার বিকালে সিলেট সদর উপজেলার ছালিয়ায় কমিউনিটি এগেইনস্ট প্রভারটি (ক্যাপ) ফাউন্ডেশনের উদ্যোগে নির্মিতব্য এতিমখানা উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব বলেন পররাষ্ট্রমন্ত্রী।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আফ্রিকার দেশগুলোতে বাংলাদেশের যারা আছেন তাদের এখন দেশে না এসে পরে আসার জন্য সবগুলো মিশনকে বলে দেওয়া হয়েছে।
আরেক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ভারতের প্রজাতন্ত্র দিবসে বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রধান অতিথি হিসেবে যোগদানের বিষয়টি এখনো নিশ্চিত নয় বলে জানিয়েছেন।
তিনি বলেন, ১০ ডিসেম্বর ভারতীয় পররাষ্ট্র সচিব আসবেন, তার সফরের পর বিষয়টি জানা যাবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি করপোরেশেনের মেয়র আরিফুল হক চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, চ্যানেল এস’র চেয়ারম্যান আহমেদ উস সামাদ চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আজাদুর রহমান আজাদ, ক্যাপ ফাউন্ডেশনের সিইও মো. আব্দুল নূর, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, ট্রেজারার আলম হাসান রউফ ও অ্যাম্বাসেডর নাজ চৌধুরী প্রমুখ।
ক্যাপ ফাউন্ডেশন সিলেট সদর উপজেলার ছালিয়া এলাকার সালুটিকরে ‘দ্য গার্ডিয়ান এন্ড অর্ফান ভিলেজ’ গড়ে তুলছে। সেখানে ১০০ এতিম শিশুর থাকা খাওয়াসহ অত্যাধুনিক সুযোগ-সুবিধার স্কুল, টেকনিক্যাল কলেজ, ইনডোর স্পোর্টস ইত্যাদির ব্যবস্থা থাকবে।