আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

আরিচা-কাজিরহাট নৌরুটে লো-ওয়াটার লেবেল ঘাট সংকট চরম দুর্ভোগে পরিবহন শ্রমিকরা

news-image

আরিচা-কাজিরহাট নৌরুটে লো-ওয়াটার লেবেল ঘাট সংকটে চরম দুর্ভোগে পড়েছে পরিবহন চালকরা। কাঠের গুড়ির সাহায্যে গাড়িগুলো রাস্তায় উঠানো হচ্ছে। এতে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এমতাবস্থায়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছেন ট্রাক চালকরা।

রবিবার সন্ধ্যার দিকে আরিচা ফেরি ঘাট ঘুরে দেখা গেছে, নদীর পানি কমে গিয়ে ফেরি লোড-আনলোডের সংযোগ রাস্তা উঁচু-নিচু হওয়ার কারণে পণ্যবোঝাই ট্রাকগুলো রাস্তার মাঝ পথে থেমে যাচ্ছে। এবার শুষ্ক মৌসুম শুরু হবার আগে থেকেই যমুনায় দ্রুত গতিতে পানি হ্রাস পাচ্ছে। সেই সঙ্গে ফেরির পন্টুন গুলোও ঘাট থেকে নীচের দিকে ঝুঁকে পড়েছে। এতে গাড়ি ফেরিতে উঠার রাস্তা উঁচু এবং খাড়া হয়ে পড়েছে। ফলে অতিরিক্ত বোঝাই গাড়িগুলো উঠতে গিয়ে মাঝ পথে এসে থেমে যাচ্ছে। তখন যোগান পার্টির সহযোগিতায় এসব গাড়িগুলো উপরে উঠানো হচ্ছে।
এ সময় একটি ফেরি লোড-আনলোডে সময় লেগেছে প্রায় ৩ ঘণ্টা। বেশ কয়েকদিন যাবত চলছে এ সম্যসা। এতে ফেরি লোড-আনলোডে বেশি সময় লাগছে। ফলে ব্যাহত হচ্ছে স্বাভাবিক ফেরি পারাপার। যানবাহনগুলো হচ্ছে ক্ষতির সম্মুখীন। ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রী ও যানবাহন শ্রমিকদের।

ট্রাক চালক লিটন মোল্লা বলেন, ফেরি লোড-আনলোডের রাস্তা অনেক উঁচু এবং খাড়া হওয়ার কারণে গাড়িগুলো থামিয়ে যোগান পার্টির সাহায্যে গাড়িগুলো আনলোড করা হচ্ছে। এতে একদিকে রয়েছে জীবনের ঝুঁকি, অন্যদিকে টাকাও খরচ হচ্ছে বেশি। এ সমস্যার সুষ্ঠু সমাধান না হলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার ঘটতে পারে।

বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ম্যানেজার মো. আবু আব্দুল্লাহ রনি বলেন, ঘাট বানানোর দায়িত্ব বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের। আমরা তাদেরকে বারবার তাগিদ দিচ্ছি ঘাট বানানোর জন্য। আরিচাতে লো-ওয়াটার লেবেলের একটি ঘাট বানানো হয়েছে। সেটি দিয়ে শনিবার সন্ধ্যা থেকে অপারেশন চলছে। খুব দ্রুত আরিচা এবং কাজিরহাটে অরো কয়েকটি লো-ওয়াটার লেবেলের ঘাট বানানো দরকার। তা না হলে যে কোন সময় আরিচা-কাজিরহাট নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করছেন তিনি।

বিআইডব্লিউটিএ’র সহকারী পরিচালক মো. শাহ আলম জানান, পাবনার কাজিরহাটে জায়গা সমস্যার কারণে ঘাট বানানো সম্ভব হচ্ছে না। আরিচাতে দুইটি ঘাট রয়েছে। এর মধ্যে লো-ওয়াটার লেবেলের একটি ঘাট বানানো হয়েছে। আরেকটি লো-ওয়াটার ঘাট তৈরির পরিকল্পনা আছে।

এ জাতীয় আরও খবর

ফেঁসে গেছেন তিন কর্মকর্তা চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরে শুদ্ধি অভিযান শুরু

রাঙ্গাবালীতে দুই ড্রেজারচালকের জেল, ৭ শ্রমিকের ৫ লাখ টাকা জরিমানা

বাঁচতে চায় মা হারা অবুঝ শিশু তানহা

দৌলতদিয়া-পাটুরিয়ায় পারাপারের অপেক্ষায় ৭ শতাধিক গাড়ি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

রাজশাহী শিক্ষা বোর্ডে দুর্নীতি দুদকের মামলা থেকে বাঁচতে ব্যাংকে টাকা জমা

অনিশ্চয়তা নিয়েই চালু হলো শিমুলিয়া-মাঝিকান্দি ফেরি

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে কমিশন ১১ টি নির্দেশ।।

রূপগঞ্জে শিক্ষানবিশ আইনজীবীর বাড়িতে হামলা – ভাংচুর

মানিকগঞ্জ জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদকসহ দুজন গ্রেফতার

মুরাদ হাসানের অনুষ্ঠানের বিতর্কিত উপস্থাপক কে এই নাহিদ রায়ান্স?

মুরাদকে গ্রেফতারের দাবিতে কুশপুত্তলিকা দাহ