আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ইভিএম নিয়ে বিপাকে নারী ও বয়স্করা

news-image

নির্বাচনের ভোটগ্রহণে স্বচ্ছতা ফিরিয়ে আনতে ইলেকট্রনিকস ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতি চালু করেছে নির্বাচন কমিশন। আর ইভিএম পদ্ধতিতে শুধু হাতের আঙুলের ছাপ বাধ্যতামূলক করায় ভোট প্রদানে বিপাকে পড়ছেন অনেক ভোটার। যাদের বড় একটি অংশ নারী ও বয়স্ক ভোটার। সোমবার (৩১ জানুয়ারি) কুমিল্লার মুরাদনগর উপজেলার বিভিন্ন ভোটকেন্দ্র ঘুরে এসব তথ্য জানা যায়।

ষষ্ঠ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে কুমিল্লার মুরাদনগর উপজেলার ২১টি ইউনিয়নেই চলছে ইভিএম পদ্ধতির ভোট গ্রহণ। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়ে দুপুর দেড়টা পর্যন্ত প্রায় ৫০ শতাংশ ভোটগ্রহণ সম্পন্ন হয়।

ভোটগ্রহণ কম হওয়ার পেছনে বড় কারণ হিসেবে রয়েছে আঙুলের ছাপ জটিলতা, অধিকাংশ ভোটার ইভিএম পদ্ধতিতে অভ্যস্ত না থাকা এবং ভোট প্রদানে একাধিক ধাপ থাকা।

উপজেলার বাবুটিপাড়া ইউনিয়নের নোয়াপুস্করিণী কেরামতিয়া দাখিল মাদরাসা ভোটকেন্দ্রের ৫৫ বছর বয়সী ভোটার মোবারক হোসেন জানান, ‘আমি রিকশা চালাই, ভোট দিতে আইয়্যা দেহি আমার আঙুলের ছাপ না কি মিলে না। কতক্ষণ চেষ্টা কইরা কইল পরে আইতাম। ‘

ওই কেন্দ্রের সহকারী প্রিজাইডিং অফিসার আব্দুর রহমান জানান, আমি কয়েকবার চেষ্টা করেছি, ওনার ফিঙ্গার প্রিন্ট মিলছে না। তাই পরে আসতে বলেছি।

একই অভিযোগ করেন জলেখা বিবি, মরিয়ম বেগম। তারা জানান, সকাল ৮টায় এসে লাইনে দাঁড়িয়েছি ভোট দিতে। ১২টার সময় ভেতরে গেলে মেশিনে নাকি আমাদের আঙুলের ছাপ মিলে না, কত কিছু লাগিয়ে ঘষে চেষ্টা করল তা-ও নিলল না। পরে আসতে বলল।

প্রিজাইডিং অফিসার বিপ্লব কুমার দে জানান, এ কেন্দ্রে এখন পর্যন্ত ১৪-১৫ জন ভোটারের এমন সমস্যা পেয়েছি। মূলত যারা বয়স্ক ও নারী ভোটার, তাদেরই সমস্যা বেশি হচ্ছে।

এদিকে ভোটাররা ইভিএম পদ্ধতির ভোটগ্রহণে হাতের আঙুলের ছাপের পাশাপাশি ভোটারদের মুখচ্ছবি বা চোখের রেটিনা শনাক্ত পদ্ধতি চালু করা জরুরি বলে মনে করেন।

স্থানীয় গৌতম কুমার দেব জানান, গ্রামাঞ্চলের অধিকাংশ নারী গৃহস্থালির কাজ বেশি করে থাকেন। যে কারণে নারীদের হাতের আঙুলের ছাপ নষ্ট হয়ে যায়। এ ছাড়া শ্রমিক শ্রেণির পুরুষদের ক্ষেত্রেও এমনটা ঘটে।

এ জাতীয় আরও খবর

কৃষি জমির টপসয়েল কাটার দায়ে ২ লাখ টাকা জরিমানা

হরিরামপুরে অবৈধ যান ট্যাফে ট্রাক্টর চাপায় ছাত্রলীগ নেতার মৃত্যু

নালিতাবাড়ীতে ভ্রাম্যমান আদালতে ৫১ হাজার ঘনফুট বালু জব্দ

সিরাজগঞ্জে ক্ষতিকারক বোমা ড্রেজার দি‌য়ে অবৈধ বালু উত্তোলন বন্ধর দাবিতে প্রধানমন্ত্রীসহ ২০‌টি দপ্তরে চি‌ঠি

দিনে ফাঁকা, রাতের আধারে পদ্মায় বালু উত্তোলনের মহোৎসব

ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে অবৈধ বালু উত্তোলন

৩ ভাইয়ের নেতৃত্বে ড্রেজারে বালু উত্তোলন, হুমকিতে কৃষি জমি

অপরিকল্পিত বালু উত্তোলনে পদ্মায় ভাঙন, বিপাকে কৃষক

পদ্মায় চলছে অবৈধভাবে বালু উত্তোলন

বালুখেকোদের থাবায় অনাবাদি মাতামুহুরীর হাজার একর জমি

মুন্সীগঞ্জে পদ্মায় অবাধে চলছে বালু উত্তোলন

বাঁশখালীতে অবৈধভাবে বালু উত্তোলন, আড়াই লক্ষ টাকা জরিমানা