আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ইভিএম নিয়ে বিপাকে নারী ও বয়স্করা

news-image

নির্বাচনের ভোটগ্রহণে স্বচ্ছতা ফিরিয়ে আনতে ইলেকট্রনিকস ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতি চালু করেছে নির্বাচন কমিশন। আর ইভিএম পদ্ধতিতে শুধু হাতের আঙুলের ছাপ বাধ্যতামূলক করায় ভোট প্রদানে বিপাকে পড়ছেন অনেক ভোটার। যাদের বড় একটি অংশ নারী ও বয়স্ক ভোটার। সোমবার (৩১ জানুয়ারি) কুমিল্লার মুরাদনগর উপজেলার বিভিন্ন ভোটকেন্দ্র ঘুরে এসব তথ্য জানা যায়।

ষষ্ঠ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে কুমিল্লার মুরাদনগর উপজেলার ২১টি ইউনিয়নেই চলছে ইভিএম পদ্ধতির ভোট গ্রহণ। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়ে দুপুর দেড়টা পর্যন্ত প্রায় ৫০ শতাংশ ভোটগ্রহণ সম্পন্ন হয়।

ভোটগ্রহণ কম হওয়ার পেছনে বড় কারণ হিসেবে রয়েছে আঙুলের ছাপ জটিলতা, অধিকাংশ ভোটার ইভিএম পদ্ধতিতে অভ্যস্ত না থাকা এবং ভোট প্রদানে একাধিক ধাপ থাকা।

উপজেলার বাবুটিপাড়া ইউনিয়নের নোয়াপুস্করিণী কেরামতিয়া দাখিল মাদরাসা ভোটকেন্দ্রের ৫৫ বছর বয়সী ভোটার মোবারক হোসেন জানান, ‘আমি রিকশা চালাই, ভোট দিতে আইয়্যা দেহি আমার আঙুলের ছাপ না কি মিলে না। কতক্ষণ চেষ্টা কইরা কইল পরে আইতাম। ‘

ওই কেন্দ্রের সহকারী প্রিজাইডিং অফিসার আব্দুর রহমান জানান, আমি কয়েকবার চেষ্টা করেছি, ওনার ফিঙ্গার প্রিন্ট মিলছে না। তাই পরে আসতে বলেছি।

একই অভিযোগ করেন জলেখা বিবি, মরিয়ম বেগম। তারা জানান, সকাল ৮টায় এসে লাইনে দাঁড়িয়েছি ভোট দিতে। ১২টার সময় ভেতরে গেলে মেশিনে নাকি আমাদের আঙুলের ছাপ মিলে না, কত কিছু লাগিয়ে ঘষে চেষ্টা করল তা-ও নিলল না। পরে আসতে বলল।

প্রিজাইডিং অফিসার বিপ্লব কুমার দে জানান, এ কেন্দ্রে এখন পর্যন্ত ১৪-১৫ জন ভোটারের এমন সমস্যা পেয়েছি। মূলত যারা বয়স্ক ও নারী ভোটার, তাদেরই সমস্যা বেশি হচ্ছে।

এদিকে ভোটাররা ইভিএম পদ্ধতির ভোটগ্রহণে হাতের আঙুলের ছাপের পাশাপাশি ভোটারদের মুখচ্ছবি বা চোখের রেটিনা শনাক্ত পদ্ধতি চালু করা জরুরি বলে মনে করেন।

স্থানীয় গৌতম কুমার দেব জানান, গ্রামাঞ্চলের অধিকাংশ নারী গৃহস্থালির কাজ বেশি করে থাকেন। যে কারণে নারীদের হাতের আঙুলের ছাপ নষ্ট হয়ে যায়। এ ছাড়া শ্রমিক শ্রেণির পুরুষদের ক্ষেত্রেও এমনটা ঘটে।

এ জাতীয় আরও খবর

দৌলতদিয়ায় ৭ ফেরিঘাটের ৪টিই বিকল, যানবাহনের দীর্ঘ সারি

পানির নিচে পন্টুন, ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

ছাত্রদল করা সন্তানের জনক হলেন থানা ছাত্রলীগের সহসভাপতি

যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন

চাঁদপুরের ডিসিকে বদলি, তিন জেলায় নতুন ডিসি

গাফফার চৌধুরী আর নেই

প্রধান শিক্ষিকার বিরুদ্ধে ভূমি দখলের পাঁয়তারার অভিযোগ

কুমিল্লার মানবজমিন প্রতিনিধিসহ সারাদেশের সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে সোচ্চার রূপগঞ্জ প্রেসক্লাব ॥ প্রতিবাদ সভা, মানববন্ধন-বিক্ষোভ মিছিল

চাকরির নামে টাকা আত্মসাৎ গ্রেপ্তার ২

মহাসড়কে গাছ ফেলে ডাকাতি করতো তারা, গ্রেফতার ৬

বনের ভেতর সিসা তৈরির কারখানা, হুমকির মুখে পরিবেশ

বাঘাবাড়ী নৌবন্দর খুঁড়িয়ে চলছে