আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ইসরায়েলকে সমর্থন দিলে ১০ বছরের জেল-জরিমানা কুয়েতে

news-image

ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাতের ঘটনায় এখন পর্যন্ত ২১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ঘটনায় একরকম ঘৃণা প্রকাশ করেই ইসরায়েল সমর্থকদের জেল ও জরিমানা ঘোষণা করেছে কুয়েত সরকার।

কুয়েত সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, যারা রাজপথে এবং সোশ্যাল মিডিয়ায় ইসরায়েলকে সমর্থন করে তাদের জন্য কুয়েতি সরকার ১০ বছরের কারাদণ্ড এবং ৫ হাজার দিরহাম জরিমানার ঘোষণা করেছে।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিনিয়োগ ব্যাংকার, উদ্যোক্তা ও মূলধন বাজারের উপদেষ্টা মীর মোহাম্মদ আলিখন বুধবার (১২ মে) তার টুইটার অ্যাকাউন্ট এই খবরটি শেয়ার করেছেন।
তিনি বলেন “কুয়েত সরকারের প্রতি আমার সালাম: কুয়েত এমন একটি আইন ঘোষণা করেছে যেখানে সত্যিকারের জীবনে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসরায়েলকে সমর্থন করে তাদের জন্য কুয়েতি সরকার ১০ বছরের কারাদণ্ড এবং ৫ হাজার দিরহাম জরিমানার ঘোষণা করেছে।”

ফিলিস্তিনে টানা আটদিন ইসরায়েলি হামলার ব্যাপারে ইসরায়েল সরকার এবং হামাসের প্রতি যুদ্ধবিরতির আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপর ৬ ঘণ্টা যুদ্ধবিরতি রেখে আবার হামলা শুরুর ঘোষণা দেয় ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার বরাতে জানা যায়, ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী তাদের অফিসিয়াল টুইটার পেজে বলে, ৬ ঘণ্টা নীরবতার পরে, দক্ষিণ ইসরায়েলে আবার সাইরেন বাজছে।

ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাতের ঘটনায় এখন পর্যন্ত ২১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, নিহতদের মধ্যে অন্তত ৬১ শিশু ও ৩৬ নারী রয়েছেন। এছাড়া গত এক সপ্তাহের চলমান হামলায় মোট আহতের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত দেড় হাজার জনে।