আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ঈদের ফিরতি যাত্রা বিলম্বিত করার সুপারিশ

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেছেন, করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে ঈদ উপলক্ষে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে মানুষ যেভাবে ভিড় জমিয়ে বাড়ি গিয়েছেন, তাদের ফিরতি যাত্রা বিলম্বিত করতে সুপারিশ করা হয়েছে। পরে যথাযথ ব্যবস্থা নিয়ে তাদের ফেরানোর ব্যবস্থা নেওয়া হোক।
শুক্রবার (১৪ মে) ঈদের দিন সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে এ কথা বলেন অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

তিনি বলেন, ‘আমরা সক্ষমতা বাড়িয়েছি। কিন্তু আমাদের সক্ষমতারও সীমাবদ্ধতা আছে। তাই সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে; মাস্ক পরতে হবে। সাবান পানি দিয়ে হাত ধুতে হবে।
তিনি আরও বলেন, ‘ভারতসহ অন্য দেশের ভ্যারিয়েন্ট যেন আমাদের দেশে প্রবেশ করতে না পারে এ বিষয়ে আমরা সর্তক রয়েছি। এ বিষয়ে সবার সহযোগিতা প্রয়োজন। ভারতের মতো পরিস্থিতি আমাদের দেশে তৈরি হলে নাজুক অবস্থা হবে।’

ভ্যাকসিন বিষয়ে অধ্যাপক ডা. খুরশীদ আলম বলেন, ‘যারা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছে তাদের দ্বিতীয় ডোজ দিতে হলে আরও ১৪ লাখ ভ্যাকসিনের প্রয়োজন। অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন আনতে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে উচ্চ পর্যায়ে যোগাযোগ হচ্ছে।’

তিনি বলেন, ‘চীনের উপহারের ৫ লাখ ভ্যাকসিন চলে আসছে। এই সময়ের মধ্যে সিরামের ভ্যাকসিন আসার কথা থাকলেও আসেনি।’