আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ঋষি সুনাকই পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী

news-image

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হলেন ভারতীয় বংশোদ্ভূত কনজারভেটিভ পার্টির (টোরি) নেতা ঋষি সুনাক। প্রথম ভারতীয় বংশোদ্ভূত নাগরিক হিসেবে তিনি ব্রিটেনের প্রধানমন্ত্রী হলেন তিনি। তাঁর প্রতিদ্বন্দ্বী পেনি মরডন্ট নিজের প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ায় ঋষির সামনে প্রধানমন্ত্রী হওয়ার ক্ষেত্রে আর কোনো বাধা রইল না। এখন কেবল শপথ গ্রহণ বাকি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টির নেতা ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ধারণা করা হচ্ছে পেনি মরডন্ট ১০০ জন দলীয় এমপির সমর্থন লাভে ব্যর্থ হওয়ায় তাঁর প্রার্থিতা প্রত্যাহার করে নেন। এর আগে, দেশটির সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনও প্রার্থিতা প্রত্যাহার করে নেন।
পেনি মরডন্ট তাঁর প্রার্থিতা প্রত্যাহারের বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শেয়ার করা এক পোস্টে বলেন, ‘আমরা আমাদের নতুন প্রধানমন্ত্রী বাছাই করেছি। এই সিদ্ধান্ত ঐতিহাসিক এবং এই সিদ্ধান্ত দেখিয়ে দিয়েছে যে, আমাদের দল মেধা এবং বৈচিত্র্যে বিশ্বাস করে। ঋষির প্রতি আমার পূর্ণাঙ্গ সমর্থন রয়েছে।’

কনজারভেটিভ পার্টির ১৯২২ সদস্য বিশিষ্ট সিদ্ধান্ত গ্রহণকারী জাতীয় কমিটির চেয়ার স্যার গ্রাহাম ব্র্যাডিও ঋষি সুনাকের দলীয় প্রধান নির্বাচিত হওয়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন। উল্লেখ্য, স্থানীয় সময় আজ দুপুর ২টা নাগাদ যারা দলীয় প্রধান হতে চান তাদের পক্ষে দলীয় অন্তত ১০০ জন এমপির সমর্থনসহ আবেদন দাখিল করতে হতো। তার আগেই মরডন্ট প্রার্থিতা প্রত্যাহার করে নেন।

এ জাতীয় আরও খবর

নারায়ণগঞ্জ তিতাস গ্যাস ফতুল্লা অফিসের সহকারী হিসাব রক্ষক মাসুদুল করিম মিন্টু’র বিরুদ্ধে অনিয়ম দুনীতি অভিযোগ

শিবালয়ে বিষাক্ত সিসা কারখানায় হুমকিতে পরিবেশ

‘সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনকালে নিরাপত্তা রক্ষায় রাষ্ট্রকে ভূমিকা নিতে হবে’

অবৈধভাবে মাটি কাটছিলেন আ.লীগ নেতা, অভিযান দেখে সটকে পড়লেন

পদ্মা সেতু–সংলগ্ন চরে হচ্ছে ফসলের আবাদ

মাটি লুটের মহোৎসব, ঝুঁকিতে শতকোটি টাকার সেতু

মেঘনায় জ্বালানি তেল নিয়ে ডুবল জাহাজ

পদ্মার বুক চিরে অবাধে বালু উত্তোলন

জন্মলগ্ন থেকে আওয়ামী লীগের সভাপতি-সম্পাদক ছিলেন যারা

পাইনাদী পশ্চিমপাড়া নাইট ক্রিকেট শটপিচ টুর্নামেন্ট উদ্ভোধন

নারায়নগঞ্জে সাড়ে ১৯ কোটি টাকার অবৈধ সম্পদের তথ্য গোপনের অভিযোগে মতি দম্পত্তির বিরুদ্ধে চার্জশিট

তীর ভেঙে বালু উত্তোলনের মহোৎসব