আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

এই গরমে সরকারি কর্মকর্তাদের স্যুট-কোট না পরার নির্দেশ প্রধানমন্ত্রীর

গরমের মধ্যে অফিসে স্যুট-কোট না পরতে সরকারি কর্মকর্তাদের প্রতি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বিদ্যুৎ সাশ্রয়ে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের (এসি) ব্যবহার সীমিত করার পর এবার প্রধানমন্ত্রী পোশাক নিয়ে এই নির্দেশনা দিয়েছেন।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসিতে সম্মেলন কক্ষে একনেক সভায় বিদ্যুৎ সাশ্রয় নিয়ে আলোচনার মধ্যে পোশাক নিয়ে প্রধানমন্ত্রীর এই নির্দেশনা আসে বলে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একনেক সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে এনইসিতেই সভার সিদ্ধান্ত নিয়ে সংবাদ সম্মেলনে আসেন মান্নান।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়ে জ্বালানির বাজারে অস্থিরতা বাংলাদেশে সঙ্কট তৈরি হয়েছে। এই সঙ্কট মোকাবিলা করতে বিদ্যুৎ সাশ্রয়ে দেশে এলাকাভিত্তিক কিছু সময় লোডশেডিং রাখা, এসির ব্যবহার সীমিত করাসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার।

সচরাচর স্যুট পরলেও আজ একনেক বৈঠকে পাঞ্জাবি পরে আসা পরিকল্পনামন্ত্রী মান্নান বলেন, ‘আজকের বৈঠকে দেশের বিদ্যমান পরিস্থিতিতে বিভিন্ন ধরনের সাশ্রয় নিয়ে কথা হয়েছে। এ সময় মাননীয় প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তাদের স্যুট-কোট না পরার নির্দেশ দিয়েছেন। প্রধানামন্ত্রী সরকারি কর্মকর্তাদের অফিস চলাকালীন এসি ২৪ (ডিগ্রি সেলসিয়াস) এর নিচে না নামানোর নির্দেশ দিয়েছেন এবং অফিস থেকে বের হয়ে যাওয়ার সময় অবশ্যই এসি বন্ধ করে যেতে হবে বলেও নির্দেশনা দিয়েছেন।’

মান্নান বলেন, ‘তবে শীতকালে (স্যুট) পরতে পারবেন এবং বিদেশি কোনো ডেলিগেট আসলে তখন স্যুট-কোট পরা যাবে।’

সমসাময়িক বিভিন্ন সমস্যা নিয়ে একনেক সভায় আলোচনা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী বিভিন্ন ধরনের অপচয় ও দুর্নীতির বিরুদ্ধে আরও সজাগ হওয়ার নির্দেশ দিয়ে সরকার এবং সরকারের বাইরেও সতর্ক থাকতে গুরুত্বারোপ করেছেন।’

সঙ্কট মোকাবিলায় সরকার সচেষ্ট জানিয়ে তিনি বলেন, ‘দেশে এখন মৌলিক কিছু নিত্যপণ্যের দাম নিম্মমুখী হচ্ছে। ভোজ্যতেলের দাম নিম্নমুখী হচ্ছে, এটা এখন দৃশ্যমান। আগামীতে চালের মূল্যেও পরিবর্তন আশা করছি আমরা।’

এমএ মান্নান জানান, গ্রামীণ পর্যায়ে সড়ক, কালভার্ট কিংবা সেতু নির্মাণের ক্ষেত্রে মান যেন অক্ষুন্ন থাকে সে বিষয়ে স্থানীয় সরকার বিভাগকে সজাগ থাকার নির্দেশ প্রদান করেছেন প্রধানমন্ত্রী। বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার উন্নয়নের জন্য প্রকল্প আরও নেওয়া হবে।

মন্ত্রী আরও বলেন, আমরা লক্ষ্য করছি ভোজ্যতেল, চালসহ আরও কিছু ভোগ্য পণ্যের দাম নিম্নমুখী। যে প্রবণতা দেখা যাচ্ছে- তাতে আগামীতে মূল্যস্ফীতি কমবে বলে আশা করছি। তিনি বলেন, আগামী রোপা আমন চাষীরা যেন ভালোভাবে আবাদ করতে পারে, সেজন্য প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ, সার, কীটনাশক দেওয়ার বিষয়ে একনেক সভায় আলোচনা হয়েছে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, প্রধানমন্ত্রী মিতব্যয়ী হওয়ার নির্দেশনা প্রতিনিয়তই দেন। প্রধানমন্ত্রী কিন্তু আগেও বলেছিলেন, গরমের সময় অফিসে স্যুট-কোট না পরতে। এ ছাড়া সরকারি অফিসগুলোর এসি একটি নির্দিষ্ট মাত্রায় চালানোর জন্য বলেছিলেন। অপচয় না করতে প্রধানমন্ত্রী সবসময়ই বলে আসছেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, কোনো সরকারি প্রকল্প লাভজনক হলে সে মুনাফা সরকারি কোষাগারে জমা দিতে হবে। ময়মনসিংহ কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রে গ্যাস সরবরাহের জন্য ধনুয়া থেকে ময়মনসিংহ পর্যন্ত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্পটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন।

শামসুল আলম বলেন, হাসপাতালের মত স্থাপনার সামনে মেট্রোরেল চলাচলের শব্দ কমাতে সাউন্ড ব্রেকার বসানোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এ ছাড়া মেট্রোরেলের ল্যান্ডিং স্টেশনে গাড়ি পার্কিংয়ের পর্যাপ্ত ব্যবস্থা রাখতেও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

এ জাতীয় আরও খবর

১১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চাষাঢ়া-খাঁনপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়ক কাজ এগিয়ে চলছে

এসিল্যান্ডের হস্তক্ষেপে শিবালয়ের যমুনা ড্রেজার মুক্ত

নারায়ণগঞ্জে বাস চাপায় ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী নিহত : অভিযুক্ত চালক গ্রেপ্তাার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাসোহারা না দেয়ায় নির্যাতন, এএসআই ক্লোজড

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পুলিশের সোর্স পরিচয়ে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন

নারায়ণগঞ্জে অটোরিক্সা চোর চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জে মাদকবিরোধী টাস্কফোর্সের অভিযান, গ্রেপ্তার ১৪

সিদ্ধিরগঞ্জে লন্ডন প্রবাসীকে মৃত দেখিয়ে প্রবাসীর বাড়ী দখল

ঘিওরে নবাগত ওসির সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঘুমন্ত স্বামীর বিশেষ অঙ্গন কর্তন, স্ত্রী গ্রেপ্তার

‘লাল পতাকা দেখালেও কথা শুনেনি চালক’

ধলেশ্বরী নদী থেকে মাছ ব্যবসায়ীর লাশ উদ্ধার