আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

একনেক বৈঠকে প্রধানমন্ত্রী চট্টগ্রামসহ সব বড় শহরে মেট্রোরেল তৈরির নির্দেশ

news-image

চট্টগ্রামসহ দেশের সব বড় শহরে মেট্রোরেল তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক্ষেত্রে সবার আগে চট্টগ্রামের এয়ারপোর্ট থেকে রেল স্টেশন পর্যন্ত মেট্রোরেল এবং পরবর্তীতে পর্যায়ক্রমে অন্য বড় শহরগুলোতে করতে হবে। এ প্রসঙ্গে তিনি (প্রধানমন্ত্রী) বলেন, শুধু ঢাকা কেন? চট্টগ্রামে মেট্রোরেল হতে হবে। চট্টগ্রাম এয়ারপোর্ট থেকে চট্টগ্রাম রেল স্টেশন পর্যন্ত মেট্রোরেল হতে হবে। এছাড়া বড় শহর বিশেষ করে যেখানে বিমানবন্দর আছে সেখানেও মেট্রোরেল হতে পারে। পর্যায়ক্রমে দেশের সব বড় শহরে মেট্রোরেল করতে হবে। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এমন নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং পরিকল্পনা সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী। এছাড়া পরিকল্পনা কমিশনের সদস্য মামুন-আল-রশীদসহ পরিকল্পনা কমিশনের সদস্যরাও ছিলেন।

পরিকল্পনামন্ত্রী জানান, নালা বা খালের পানি রক্ষা করতে নালার নিচে ঢালাই দেওয়া হলেও বন্যা নিয়ন্ত্রণ প্রকল্পের তলদেশে সিমেন্ট ঢালাই না দেওয়ার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া প্রকল্পের সম্ভাব্য সমীক্ষার পরও যদি পরবর্তীতে ডিজাইন ভুল কিংবা নকশায় ত্রুটি ইত্যাদি ধরা পড়ে তাহলে ব্যবস্থা নিতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ প্রসঙ্গে তিনি বলেছেন, সমীক্ষার পরও যদি প্রকল্প বারবার সংশোধন করতে হয়, তাহলে যারা সমীক্ষা করবে সেই পরামর্শকদের জবাবদিহিতার আওতায় আনতে হবে। কেননা তারা এখন আড়ালেই থাকছেন। অনেক টাকা নেন পরামর্শক খাতে। কিন্তু কাজে ভুল করলে তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থাই নেওয়া হচ্ছে না। যে কোনো সমস্যায় পরামর্শকদের সামনাসামনি করতে হবে। এছাড়া সরকারের প্রকল্পগুলো বাস্তবায়নে যারা ভুক্তভোগী, তাদের ক্ষতিপূরণের টাকা দ্রুত দিতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, অর্থ যেন তাড়াতাড়ি দেওয়া হয় সে বিষয়ে উদ্যোগ নিতে হবে। সেই সঙ্গে স্থানীয় সরকারের আয়, বিশেষ করে চট্টগ্রাম সিটি করপোরেশনের আয় বাড়ানোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের যে প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে সেটির সব টাকাই সরকার দেবে। সিটি করপোরেশনের অংশের ৪৯৮ কোটি টাকা দিতে হবে না। তবে ভাবিষ্যতে যাতে এমনটা না হয়। নিজেদের আয় বাড়াতে হবে। প্রয়োজনে পরবর্তীতে সংস্কার কাজের জন্য একটি আলাদা তহবিল গঠন করা যেতে পারে। যাতে সংস্কারের অভাবে অবকাঠামো গুলো দ্রুত নষ্ট হয়ে না যায়।

আশ্রয়ণ-২ প্রকল্প সংশোধন করে আড়াই লাখ গৃহহীন পরিবারকে ঘর দেওয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, এ প্রকল্পটি যাতে মানসম্মতভাবে সঠিক সময়ে শেষ হয় সেদিকে নজর রাখতে হবে। এছাড়া সিটি করপোরেশনের সীমানা না বাড়িয়ে ছোট ছোট উপশহর তৈরির নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৫০ বছরে বাংলাদেশের স্বপ্নের বাস্তবায়ন বইয়ের মোড়ক উন্মোচন : স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে অর্থ মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয় যৌথভাবে ‘বাংলাদেশের ৫০ বছর : মানবিক ও দেশপ্রেমিক নেতৃত্বের মাধ্যমে স্বপ্নের বাস্তবায়ন’ শীর্ষক একটি গ্রন্থ প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার একনেক সভায় গ্রন্থটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেন। এ সময় মন্ত্রিপরিষদের সদস্যরা ও সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ইংরেজি ভাষায় প্রকাশিত ২৭০ পৃষ্ঠার এ বইটিতে বঙ্গবন্ধুর আজন্ম লালিত স্বপ্ন ‘সোনার বাংলা’ প্রতিষ্ঠায় তার অর্থনৈতিক ও উন্নয়ন দর্শন এবং স্বাধীনতার পঞ্চাশ বছরে তা বাস্তবায়নে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে অর্জিত সাফল্যকে তুলে ধরা হয়েছে, যা দেশে ও বিদেশে আগ্রহী পাঠক, শিক্ষানুরাগী, বোদ্ধা ও গবেষকদের কাছে একটি গুরুত্বপূর্ণ রেফারেন্স পুস্তক হিসাবে সমাদৃত হবে বলে আশা করছে সরকার।

এ জাতীয় আরও খবর

জনগণের টাকায় আমাদের সংসার চলে : ডিসিদের রাষ্ট্রপতি

সিদ্ধিরগঞ্জে সেনা সদস্য হত্যার ঘটনায় ৩ ছিনতাইকারী গ্রেপ্তার

কুমিল্লায় ৪ ইটভাটার মালিককে ২১ লাখ টাকা জরিমানা

টাঙ্গাইলে তিন ইটভাটা ধ্বংস, ৯ টিকে সাড়ে ২৭ লাখ টাকা জরিমানা

সাড়ে ৬ কোটি টাকা পাচারের চেষ্টা ঢাকার আরএম সোর্সিংয়ের

বহিষ্কার করলেও দল পরিবর্তন করবো না : তৈমূর

নদীতে মাটি কাটায় ট্রাক্টর জ্বালিয়ে দিলেন ইউএনও

পুলিশের বিরুদ্ধে আ.লীগ নেতার বাড়ি ভাঙচুরের অভিযোগ

‘ডিসিরাও উন্নয়ন প্রকল্প তদারকি করবেন’

ফেরি ও ঘাট সংকটে তীব্র যানজট

দুই স্বতন্ত্র প্রার্থীর স্পিডবোট ব্যবসা বন্ধের অভিযোগ

নাসিক নির্বাচন : পুত্রবধূর কাঁধে চড়ে বৃদ্ধার ভোট