আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

এখন যানবাহনের অপেক্ষায় ফেরি

news-image

মাওয়া-জাজিরা রুটে শনিবার স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনে দক্ষিণবঙ্গের ২১ জেলার অন্যতম প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটে যানবাহনের চাপ অনেকাংশে কমে গেছে। নৌ-রুটে নেই যানবাহনে চাপ। মহাসড়কে বহুদিনের সাধারণ চিত্র যানবাহনের দীর্ঘ সারি নেই। ঘাটগুলোতে বাঁধা রয়েছে খালি ফেরি।

দীর্ঘক্ষণ অপেক্ষার পর যাত্রী ও যানবাহনের পূর্ণ অথবা আংশিক লোড নিয়ে ছেড়ে যাচ্ছে একেকটি ফেরি। এ অবস্থায় ঘাটের আয়-রোজগারের ওপর নির্ভরশীল ক্ষুদ্র ব্যবসায়ী, হকার ও পরিবহণ সংশ্লিষ্টদের মাঝে হতাশা দেখা দিয়েছে। জীবন-জীবিকা নিয়ে তারা চরমভাবে দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েছেন।

রোববার সরেজমিন দৌলতদিয়া ঘাট এলাকা ঘুরে দেখা যায়, পদ্মা সেতু উদ্বোধনের একদিন পর থেকে দৌলতদিয়া ঘাটের মহাসড়কে যানবাহনের দীর্ঘ সারি নেই। লঞ্চ ও ফেরি ঘাটগুলো রয়েছে কার্যত ফাঁকা। তবে মাঝে মধ্যে দুই-একটি করে পরিবহণ ও দুই-একটি কাভার্ডভ্যান, ট্রাক ফেরিতে উঠতে দেখা যাচ্ছে এবং একেকটি ফেরিঘাটে ৪০ থেকে ৫০ মিনিট অপেক্ষা করে যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটের উদ্দেশে ছেড়ে যাচ্ছে।

এখন আর ফেরির জন্য যানবাহনগুলোকে মহাসড়কে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে না। উল্টো যানবাহনের জন্য ফেরিগুলোকে অপেক্ষা করতে হচ্ছে। ঘাটে আসা প্রতিটি যানবাহন সরাসরি ফেরিতে উঠে যাচ্ছে। এতে চালক ও সহকারীদের মনে স্বস্তি ফিরে এসেছে। লঞ্চঘাটের চিত্রও প্রায় একই ধরনের।

দৌলতদিয়ার ৫নং ঘাটে কথা হয় কার্ভাডভ্যানচালক গফুর মিয়ার সঙ্গে। তিনি বলেন, সেতু উদ্বোধন হওয়াতে দৌলতদিয়া ঘাট ফাঁকা হয়ে গেছে। অন্যান্য দিনের মতো আজকে (রোববার) মহাসড়কে কোনো যানবাহনের দীর্ঘ সারি নেই। আমি কুষ্টিয়া থেকে সরাসরি ঘাটে এসে ফেরিতে উঠে যেতে পেরেছি। এতে আমার অনেক সময় বাঁচবে। দ্রুত সময়ে ঢাকায় যেতে পারব।

ফেরি কেরামত আলীর লস্কর মো. শুকুর আলী বলেন, দৌলতদিয়া-পাটুরিয়ার কোনো পাড়েই গাড়ির চাপ নেই। দুইপাড়ের ঘাটই ফাঁকা। যেখানে একটি ফেরি লোড হতে সময় লাগতো ১৫ থেকে ২০ মিনিট। আজ গাড়ি কম থাকার কারণে একেকটি ফেরি লোড হতে সময় লাগছে ৪০ থেকে ৫০ মিনিট। গাড়ির জন্য প্রতিটি ফেরিকে ঘাটে অপেক্ষায় থাকতে হচ্ছে।

ফেরি ঘাটের লুজ টিকিট বিক্রেতা আ. রাজ্জাক বলেন, ঘাটে তেমন কোনো পরিবহন নেই, তাই সাধারণ যাত্রীও অনেক কম। অনেকক্ষণ পরপর দুই-একটি করে ট্রাক ও ছোট গাড়ি ফেরিতে উঠছে। মাহিন্দ্রা ও অটোরিকশা করে কিছু যাত্রী এসে ফেরিতে নদী পারাপার হচ্ছেন। একটি ফেরি লোড হতে প্রায় ১ ঘণ্টা করে সময় লেগে যাচ্ছে। ঘাটে গাড়ি ও যাত্রীর সংখ্যা খুবই কম।

দৌলতদিয়া ঘাট হকার্স বহুমুখী সমবায় সমিতির সভাপতি বাবুল সরদার বলেন, এই পাড়ে সাড়ে ৪শ হকার, দেড় শতাধিক টং দোকানি, দুই শতাধিক খাবার হোটেল ও শতাধিক বোর্ডিং রয়েছে। তাছাড়াও ভ্যানে করে বা মাথায় করে লঞ্চ-ফেরিতে পেয়ারা, ডাব, আনারস, ডিম, ঝালমুড়িসহ নানা পণ্যসামগ্রী বিক্রি করেন অনেকে। পদ্মা সেতু চালু হয়ে যাওয়ার পর এদের ব্যবসায় ধস নামতে শুরু করেছে। আমরা সরকারের কাছে বিকল্প কর্মসংস্থান সৃষ্টির দাবি জানাচ্ছি।

ফেরি কর্তৃপক্ষ ও স্থানীয়দের মতে, এতদিন এ রুট দিয়ে পদ্মায় ৮-১০ হাজার যানবাহন ও লক্ষাধিক যাত্রী পারাপার হতো প্রতিদিন।

বিআইডব্লিউটিসির আরিচা অঞ্চলের ডিজিএম মো. খালেদ নেওয়াজ বলেন, পদ্মা সেতু দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের কাছে আশীর্বাদ স্বরূপ। এর অনেক প্রয়োজন ছিল। এ সেতু উদ্বোধন হওয়াতে দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটের ওপর যাত্রী ও যানবাহনের চাপ কিছুটা কমেছে। যাত্রী ও যানবাহন স্বস্তিতে পারাপার হচ্ছে। তবে যানবাহন কমার পরিসংখ্যানটা পাঁচ-সাত দিন পর স্পষ্ট বোঝা যাবে। এই নৌ-রুটে ছোট-বড় ২০টি ফেরি চলাচল করছে। ছোট ডাম্ব ফেরিগুলোকে রাতে বসিয়ে রাখার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

এ জাতীয় আরও খবর

১১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চাষাঢ়া-খাঁনপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়ক কাজ এগিয়ে চলছে

এসিল্যান্ডের হস্তক্ষেপে শিবালয়ের যমুনা ড্রেজার মুক্ত

নারায়ণগঞ্জে বাস চাপায় ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী নিহত : অভিযুক্ত চালক গ্রেপ্তাার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাসোহারা না দেয়ায় নির্যাতন, এএসআই ক্লোজড

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পুলিশের সোর্স পরিচয়ে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন

নারায়ণগঞ্জে অটোরিক্সা চোর চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জে মাদকবিরোধী টাস্কফোর্সের অভিযান, গ্রেপ্তার ১৪

সিদ্ধিরগঞ্জে লন্ডন প্রবাসীকে মৃত দেখিয়ে প্রবাসীর বাড়ী দখল

ঘিওরে নবাগত ওসির সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঘুমন্ত স্বামীর বিশেষ অঙ্গন কর্তন, স্ত্রী গ্রেপ্তার

‘লাল পতাকা দেখালেও কথা শুনেনি চালক’

ধলেশ্বরী নদী থেকে মাছ ব্যবসায়ীর লাশ উদ্ধার