আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

এবার রায়পুরে মাদ্রাসার ছয় শিক্ষার্থীর চুল কেটে দিলেন শিক্ষক

news-image

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ ছাত্রের মাথার চুল কেটে দেওয়ার ঘটনার তদন্ত চলাকালেই এবার লক্ষ্মীপুরের রায়পুর বামনী ইউনিয়নে শিক্ষক কর্তৃক ছয় ছাত্রের চুল কেটে দেওয়ার অভিযোগ পাওয়া গেল।

জানা যায়, ইউনিয়নের হামছাদী কাজির দিঘীরপাড় আলিম মাদ্রাসার দাখিল পরীক্ষার্থী ছয় শিক্ষার্থীর চুল কেটে দিয়েছেন মাদ্রাসা শিক্ষক মো. মঞ্জুরুল কবির। ওই ঘটনার একটি ছবি শুক্রবার ফেসবুকে ভাইরাল হয়েছে। এতে ছাত্র ও অভিভাবকদের মাঝে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

স্থানীয়রা জানান, শিক্ষক মঞ্জুরুল কবির কাজির দিঘীরপাড় আলিম মাদ্রাসার সিনিয়র শিক্ষক । বুধবার তিনি ইংরেজি ক্লাস শেষে ছয় শিক্ষার্থীর চুল কেটে দেন। এ ঘটনার পর সমালোচনার মুখে তিনি পালিয়ে যান বলে জানা যায়।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে এক ছাত্র দেশ রূপান্তরকে বলেন, মঞ্জুল স্যার আমাদের ক শাখার ছয়জনের চুল কেটে দিয়েছেন। কিন্তু খ শাখার কারও চুল কাটেননি। মার ধর ও শিক্ষকের ভয়ে মাথা ন্যাড়া করার কারণে চার দিন আমিও মাদ্রাসায় যাইনি। বিষয়টি শুনে স্যার আমাকে দাখিল পরীক্ষার ফরম পূরণ করতে দেওয়া হবে না বলে হুমকি দিয়েছেন।

মাদ্রাসার দাখিল শিক্ষার্থী নাজমুল আলম ও ফজলে রাব্বী জানান, বুধবার তাদের ইংরেজি ক্লাস চলছিল। ওই সময় হঠাৎ সিনিয়র শিক্ষক মঞ্জুরুল কবির ক্লাসে ঢুকে কাঁচি দিয়ে ছয়জন ছাত্রের মাথার চুল কেটে দেন। ঘটনার পর ছাত্ররা ক্লাস না করে বেরিয়ে যায়। পরবর্তীতে অন্য শিক্ষকদের মধ্যস্থতায় ছাত্ররা ক্লাসে ফেরে। এর পর শুক্রবার সে ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে ছাত্র ও অভিভাবকদের মাঝে ক্ষোভ সৃষ্টি হয়।

ঘটনার সত্যতা স্বীকার করে শিক্ষক মো. মঞ্জুরুল কবির বলেন, আমি দাখিলের সব ছাত্রকে চুল কেটে মাদ্রাসায় আসতে বলেছি। তারা আমার কথা না শোনায় কয়েক জনের চুল কেটে দিয়েছি। যা করা হয়েছে ছাত্রদের ভালো জন্য করা হয়েছে। তবে কাউকে হুমকি ধামকি এমনকি বেত্রাঘাতও করিনি।

বামনী ইউনিয়নের চেয়ারম্যান তাফাজ্জল হোসেন মুন্সি বলেন, মাদ্রাসা শিক্ষক মঞ্জুরুল কবির প্রায়ই ছাত্রদের ওপর প্রভাব বিস্তারের চেষ্টা করেন বলে অভিযোগ পেয়েছি। তার ভয়ে ছাত্র তো দূরের কথা, অন্য শিক্ষকরাও নিরুপায়।

রায়পুর উপজেলা নির্বাহী অফিসার ইউএনও সাবরীন চৌধুরী বলেন, বিষয়টি তদন্ত করে দেখা হবে। সত্যতা পাওয়া গেলে বিধি মোতাবেক ওই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

রায়পুর থানার ওসি মো. আব্দুল জলিল জানান, মাদ্রাসার ছয় শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার বিষয়টি তিনি শুনেছেন। তবে কেউ অভিযোগ করেন নাই। অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ২৫ সেপ্টেম্বর পরীক্ষার হলে প্রবেশের সময় ১৪ ছাত্রে মাথার চুল কাঁচি নিয়ে কেটে দেন সিরাজগঞ্জের শাহজাদপুরের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন।

এ ঘটনায় পরের দিন ২৭ সেপ্টেম্বর নাজমুল হাসান তুহিন নামের এক ছাত্র ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। পরদিন ২৮ সেপ্টেম্বর সকাল থেকে শিক্ষার্থীরা ওই শিক্ষকের অপসারণ দাবিতে বিক্ষোভ করেন। ২৯ সেপ্টেম্বর থেকে একই দাবিতে তারা আমরণ অনশন শুরু করেন। ৩০ সেপ্টেম্বর রাতে সিন্ডিকেট মিটিংয়ে ওই শিক্ষককে সাময়িক বরখাস্ত করে প্রশাসন।

এ জাতীয় আরও খবর

শেখ রাসেলের জন্মদিনে ৫৮ কেজি ওজনের কেক কাটলেন মেয়র জাহাঙ্গীর

বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন ১৮ চেয়ারম্যান

‘প্রশাসনে বাংলাদেশি যেমন আছে, অসংখ্য পাকিস্তানিও আছে’

সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘের আহ্বান

শিশু শ্রমে নির্মাণ হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের ঘর

পীরগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মতবিনিময়

বিএনপি-জামায়াত বা তৃতীয় শক্তির জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না: স্বরাষ্ট্রমন্ত্রী

পীরগঞ্জে জেলে পল্লিতে হামলার প্রতিবাদে দিনাজপুরে ছাত্রলীগের বিক্ষোভ

উপকূলে ৩নং সতর্ক সংকেত, দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা

‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী

কোন শিশুকে যেন রাসেলের ভাগ্যবরণ করতে না হয়: প্রধানমন্ত্রী

ফতুল্লায় মিশুক চালককে হত্যার দুই ঘাতক গ্রেপ্তার