আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ নেওয়ার অভিযোগ

news-image

সরকারি নিদের্শনা অমান্য করে সিরাজগঞ্জের চৌহালী উপজেলায় এসএসসির ফরম ফিলাপে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এতে বিপাকে পড়ছেন অসচ্ছল পরিবারের শিক্ষার্থী ও অভিভাবকরা।

তাদের অভিযোগ- স্কুলের সঙ্গে সংশ্লিষ্টরা অতিরিক্ত অর্থ বাগবাটোয়ারা করে নিতেই আরপিএন শহীদ শাহজাহান কবির উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম কৌশলে এ অর্থ হাতিয়ে নিচ্ছেন। এ বছর এ বিদ্যালয় থেকে ১২৬ জন শিক্ষার্থী ফরম ফিলাপ করবে।

অভিযোগে জানা যায়, এসএসসির ফরম ফিলাপের টাকা আদায়ের সময় অন্য কোনো ফি আদায় করা যাবে না- সরকারি এমন নির্দেশনা থাকলেও তা অমান্য করেই চৌহালীর আরপিএন শহীদ শাহজাহান কবির উচ্চ বিদ্যালয়ে রশিদ প্রদান ছাড়াই এসএসসি ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় চলছে। উপজেলার চরাঞ্চলসহ আরও কয়েকটি স্কুলে একই কায়দায় অতিরিক্ত অর্থ নেওয়ার অভিযোগ উঠেছে।

জানা যায়, এ বছর এসএসসির ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি হচ্ছে- মানবিক ও ব্যবসায় শাখায় ১ হাজার ৪৯৫ টাকা এবং বিজ্ঞান বিভাগে ১ হাজার ৬১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। বোর্ড নির্ধারিত ফি’র দ্বিগুণ অর্থ নেওয়া হচ্ছে আরপিএন উচ্চ বিদ্যালয়ে এমন অভিযোগ করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শিক্ষার্থী।

এক ছাত্রী জানান, তার বাবা-মা শ্রমিকের কাজ করেন। তারপরও প্রধান শিক্ষক কে অনুরোধ করে দুইশ টাকা কমিয়ে ৩ হাজার ৫শ টাকায় ফরম ফিলাপ করে সে।

আরেক এসএসসি পরীক্ষার্থী বলে- হেড স্যার বোর্ড নির্ধারিত টাকার চেয়ে দ্বিগুণ টাকা নেওয়ায় তার কাছে রশিদ চেয়েও পাইনি। কোন কোন খাতে টাকা নেওয়া হচ্ছে এ বিষয়েও স্যার কোনো উত্তর দেন না। তাই বাধ্য হয়ে ৩ হাজার ৫শ টাকা দিয়ে ফরম ফিলাপ করেছি। তবে আরেক ছাত্র ৩ হাজার টাকা দিয়ে ফরম ফিলাপ করেছেন বলে জানান।

বিষয়টি স্বীকার করে আরপিএন শহীদ শাহজাহান কবির উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, বোর্ড ফি’র বাইরে সেশন চার্জসহ স্কুলের অন্যান্য ফি বাবাদ ৩ হাজার ৭শ করে টাকা ধরা হয়েছে। তবে সবাই তা দিচ্ছে না। কিছু কমও নেওয়া হচ্ছে। কিন্তু সরকারি নির্দেশনার বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

এ বিষয়ে জানতে চৌহালী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আরিফ সরকারের মুঠোফোনে একাধিকবার কল করেও তাকে পাওয়া যায়নি।

এ জাতীয় আরও খবর

নারায়নগঞ্জে ৪১৪ জন শিক্ষককের আড়াই কোটি টাকা হাতিয়ে নিলেন জেলা শিক্ষা কর্মকর্তা শরিফুল ইসলাম

দৌলতদিয়ায় ৭ ফেরিঘাটের ৪টিই বিকল, যানবাহনের দীর্ঘ সারি

পানির নিচে পন্টুন, ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

ছাত্রদল করা সন্তানের জনক হলেন থানা ছাত্রলীগের সহসভাপতি

যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন

চাঁদপুরের ডিসিকে বদলি, তিন জেলায় নতুন ডিসি

গাফফার চৌধুরী আর নেই

প্রধান শিক্ষিকার বিরুদ্ধে ভূমি দখলের পাঁয়তারার অভিযোগ

কুমিল্লার মানবজমিন প্রতিনিধিসহ সারাদেশের সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে সোচ্চার রূপগঞ্জ প্রেসক্লাব ॥ প্রতিবাদ সভা, মানববন্ধন-বিক্ষোভ মিছিল

চাকরির নামে টাকা আত্মসাৎ গ্রেপ্তার ২

মহাসড়কে গাছ ফেলে ডাকাতি করতো তারা, গ্রেফতার ৬

বনের ভেতর সিসা তৈরির কারখানা, হুমকির মুখে পরিবেশ