আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

কঠোর লকডাউনেও যানজট রাজধানীতে

news-image

করোনা নিয়ন্ত্রণে দেশজুড়ে কঠোর লকডাউন চলছে। এর মধ্যেই রোববার থেকে দেশের রপ্তানিমুখী শিল্প কারখানা খুলে দেওয়া হয়েছে। যার ফলে লকডাউন ও কোরবানির ঈদের আগে বাড়ি ফেরা শ্রমজীবী মানুষরা ঢাকায় ফিরতে হুমড়ি খেয়ে পড়েন শনিবার রাত থেকে।

দেশের দক্ষিণ-পশ্চিমবঙ্গ থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া দিয়ে ফেরিতে গাদাগাদি করে ঢাকায় ফিরছিলেন সবাই। এ ছাড়া উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকেও ট্রাকে, ভ্যানে, হেঁটে যে যেভাবে পারেন ঢাকায় ফেরার চেষ্টা করেন। এমন পরিস্থিতিতে লকডাউনের মধ্যেই শ্রমজীবী মানুষদের ফেরাতে ১৬ ঘণ্টার জন্য গণপরিবহন চালু করে সরকার। তাতে ঢাকা ও এর আশপাশের এলাকায় নিজ নিজ কর্মস্থলে ফিরতে হুমড়ি খেয়ে পড়েন শ্রমজীবীসহ অন্যান্যরা।

এমন পরিস্থিতিতে রোববার দুপুর পর্যন্ত গণপরিবহন চালু রাখার কথা থাকলেও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় দেখা যায় আজ সকালে গণপরিবহন চলছে। এসব পরিস্থিতি সামাল দিতে আইনশৃঙ্খলা বাহিনীকে রীতিমতো হিমশিম খেতে হয়। সবকিছুর মধ্যেও চাপ বাড়তে থাকে ঢাকার পথে। সোমবার সকালে রাজধানীতে যানযট ও যানবাহনের চাপ আরও বৃদ্ধি পেয়েছে। ধানমন্ডি ২৭, শাহবাগ, বিজয় স্মরণী, তেজগাঁও, মোহাম্মদপুর, মিরপুর ১০ সহ বিভিন্ন এলাকায় যানজট স্বাভাবিক সময়ের মতো মনে হচ্ছে বলে জানিয়েছেন লকডাউনে অফিসগামীরা।

তেজগাঁওতে দায়িত্বরত ট্রাফিক সার্জেন্ট মো. মঞ্জুরুল ইসলাম বলেন, ‘অন্যান্য দিনের তুলনায় সড়কে সোমবার সকাল থেকেই গাড়ির চাপ রয়েছে। অনেকেই বাড়ি থেকে ফিরছেন। আবার গার্মেন্টসসহ অন্যান্য রপ্তানিমুখী শিল্প-কারখানায় কর্মরতরা আজও রাজধানীর বিভিন্ন স্থান দিয়ে তাদের বাসায় এবং কর্মস্থলে ফিরছেন।’