আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

করোনাবিধি লঙ্ঘন: ব্রাজিলের প্রেসিডেন্টকে জরিমানা

news-image

করোনা বিধি না মেনে গণজমায়েত করায় বিপাকে খোদ ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। আর তারই শাস্তিস্বরূপ করতে জরিমানা করতে চলেছে মারানহাও প্রদেশের প্রশাসন।

করোনার চরম ভয়াবহতার সাক্ষী থেকেছে ব্রাজিল। করোনায় মোট মৃত্যুর দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। করোনাবিধি কার্যকর করা নিয়ে বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্য করেছেন বলসোনারো। এমনকী, করোনা টিকার প্রতিও অনীহা প্রকাশ করেছেন তিনি।

মারানহো প্রদেশের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, গত শুক্রবার একটি অনুষ্ঠানে এই প্রদেশে গিয়েছিলেন বলসোনারো। সেখানে বহু মানুষের জমায়েত হয়। উপস্থিত কারোর মুখে মাস্ক ছিল না। এমনকী, শারীরিক দূরত্বও বজায় রাখা হয়নি। প্রেসিডেন্ট নিজেও মাস্ক পড়েননি। দূরত্ববিধি মানেননি।
মারানহো প্রদেশের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, আইনের চোখে সকলেই সমান। তাই নিয়মভঙ্গ করায় প্রেসিডেন্টের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। তাকে জরিমানা করে হবে। এ নিয়ে ইতিমধ্যে প্রেসিডেন্টের অফিসে চিঠি পাঠানো হয়েছে। এ চিঠির উত্তর দিতে ১৫ দিন সময় নিয়েছে বলসোনারোর অফিস।

ব্রাজিলের মারানহো প্রদেশে করোনা নিয়ন্ত্রণে আনতে একাধিক বিধিনিষেধ জারি করা হয়েছে। ১০০ জনের বেশি জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। মাস্ক পরাও বাধ্যতামূলক। কিন্তু নিজের অনুষ্ঠানে একটি নিয়মও মানেননি বলসোনারো। উলটে ওই প্রদেশের গর্ভনর ডিনোকে ‘একনায়ক’ বলে কটাক্ষ করেছেন।