আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

করোনাভাইরাসের দুর্যোগে সিলেটের লিডিং ইউনিভার্সিটির অনলাইনে শিক্ষা কার্যক্রম

সুজন কুমার কর্মকার ঃ করোনাভাইরাসের সংক্রমণে বৈশ্বিক এই দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।
করোনাভাইরাসের সংক্রমণ রোধে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ায় শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির নির্দেশনায় লিডিং ইউনিভার্সিটি গত ২৩ মার্চ থেকে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। এ বিষয়ে অগ্রগতি জানতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ‍্যমে আলোচনা সভা করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান সৈয়দ রাগীব আলী এবং উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক।
শিক্ষকেরা জানান, শিক্ষার্থীরা খুব আগ্রহ নিয়েই অনলাইন ক্লাসে অংশগ্রহণ করছেন এবং বিভিন্ন কোর্সে উপস্থিতির সংখ্যা ৮০ থেকে ৯০ ভাগ। তাঁরা বাংলাদেশ শিক্ষা ও গবেষণা নেটওয়ার্ক বিডিরেন, Zoom, Google classroom সহ বিভিন্নভাবে এ শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। ১৯ এপ্রিল পর্যন্ত বিভিন্ন বিষয়ে মোট ১ হাজার ৭৯২টি ক্লাস পরিচালনা করেছেন বিভিন্ন বিভাগের শিক্ষকেরা।
লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক জানান, করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হয়ে বিশ্ববিদ্যালয় খোলার পর ল‍্যাব ক্লাসগুলো সম্পন্ন করে ফাইনাল পরীক্ষা নিতে পারবেন তাঁরা।
রোনাভাইরাস পরিস্থিতিতে লিডিং ইউনিভার্সিটি পরিবারের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতা করার লক্ষ্যে ‘লিডিং ইউনিভার্সিটি কুইক রেসপন্স টিম ফর করোনাভাইরাস’ গঠন করা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণে বৈশ্বিক এই দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে সবাই সুস্থ ও নিরাপদে থাকুন, এই কামনা করে ১৬ এপ্রিল ভিডিও কনফারেন্সের মাধ‍্যমে অনুষ্ঠিত সভায় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য বনমালী ভৌমিক লিডিং ইউনিভার্সিটির শিক্ষক ও কর্মকর্তাদের সমন্বয়ে ‘লিডিং ইউনিভার্সিটি কুইক রেসপন্স টিম ফর করোনাভাইরাস’ নামে ৯ সদস্যবিশিষ্ট একটি টিম গঠন করে দেন।
এই টিম বৈশ্বিক এই ক্রান্তিকালে বিশ্ববিদ্যালয় পরিবারের সব শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের কোভিড-১৯ বিষয়ে পরামর্শ ও সহযোগিতা প্রদান করবে। সেই লক্ষ্যে ‘লিডিং ইউনিভার্সিটি কুইক রেসপন্স টিম ফর করোনাভইরাস’ নামে একটি ফেসবুক পেজ খোলা হয়েছে। এ পেজে প্রদত্ত টেলিফোন ও মেসেজের মাধ‍্যমে লিডিং ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারী-কর্মকর্তাদের করোনাভাইরাসের উপসর্গ বিষয়ে জরুরি ও যথাযথ পরামর্শের জন‍্য পাবলিক হেলথ বিভাগের পাঁচজন চিকিৎসক ও বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

এ জাতীয় আরও খবর

কুষ্টিয়ায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব’র জন্মবার্ষিকী পালন

ভোলায় মধ্যযুগীয় কায়দায় নির্যাতন বৃদ্ধকে খুঁটিতে বেঁধে নির্যাতন, খাওয়ানো হলো গোবর!

তাড়াশে ওসির বিরুদ্ধে মুক্তিযোদ্ধার স্ত্রীর সংবাদ সম্মেলন

মাহাথিরের নতুন দল গঠনের ঘোষণা

কুষ্টিয়ায় ৭৪ জন নতুন করোনা রোগী সনাক্ত, মৃত্যু ২

যৌতুকের টাকার জন্য বিয়ের আসর থেকে চলে গেল বরপক্ষ

বাকেরগঞ্জে বিএনপি নেতার বিরুদ্ধে মাছের ঘের দখলের অভিযোগ

কেরালায় এয়ার ইন্ডিয়ার বিমান বিধ্বস্ত: নিহত ১৬, আহত শতাধিক

মেজর (অব.) সিনহা হত্যা মামলা ওসি প্রদীপসহ সাত পুলিশ সদস্য সাময়িক বরখাস্ত

পল্লবী থানার ভেতর বিস্ফোরণ সন্ত্রাসীরা জঙ্গিদের ভাড়া করা?

জেকেজির দুই হাজার রিপোর্টে গরমিল, দ্রুতই অভিযোগপত্র

সাবেক সচিবের দখলে আস্ত চর