আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

করোনাভাইরাসের দুর্যোগে সিলেটের লিডিং ইউনিভার্সিটির অনলাইনে শিক্ষা কার্যক্রম

সুজন কুমার কর্মকার ঃ করোনাভাইরাসের সংক্রমণে বৈশ্বিক এই দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।
করোনাভাইরাসের সংক্রমণ রোধে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ায় শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির নির্দেশনায় লিডিং ইউনিভার্সিটি গত ২৩ মার্চ থেকে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। এ বিষয়ে অগ্রগতি জানতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ‍্যমে আলোচনা সভা করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান সৈয়দ রাগীব আলী এবং উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক।
শিক্ষকেরা জানান, শিক্ষার্থীরা খুব আগ্রহ নিয়েই অনলাইন ক্লাসে অংশগ্রহণ করছেন এবং বিভিন্ন কোর্সে উপস্থিতির সংখ্যা ৮০ থেকে ৯০ ভাগ। তাঁরা বাংলাদেশ শিক্ষা ও গবেষণা নেটওয়ার্ক বিডিরেন, Zoom, Google classroom সহ বিভিন্নভাবে এ শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। ১৯ এপ্রিল পর্যন্ত বিভিন্ন বিষয়ে মোট ১ হাজার ৭৯২টি ক্লাস পরিচালনা করেছেন বিভিন্ন বিভাগের শিক্ষকেরা।
লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) বনমালী ভৌমিক জানান, করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হয়ে বিশ্ববিদ্যালয় খোলার পর ল‍্যাব ক্লাসগুলো সম্পন্ন করে ফাইনাল পরীক্ষা নিতে পারবেন তাঁরা।
রোনাভাইরাস পরিস্থিতিতে লিডিং ইউনিভার্সিটি পরিবারের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতা করার লক্ষ্যে ‘লিডিং ইউনিভার্সিটি কুইক রেসপন্স টিম ফর করোনাভাইরাস’ গঠন করা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণে বৈশ্বিক এই দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে সবাই সুস্থ ও নিরাপদে থাকুন, এই কামনা করে ১৬ এপ্রিল ভিডিও কনফারেন্সের মাধ‍্যমে অনুষ্ঠিত সভায় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য বনমালী ভৌমিক লিডিং ইউনিভার্সিটির শিক্ষক ও কর্মকর্তাদের সমন্বয়ে ‘লিডিং ইউনিভার্সিটি কুইক রেসপন্স টিম ফর করোনাভাইরাস’ নামে ৯ সদস্যবিশিষ্ট একটি টিম গঠন করে দেন।
এই টিম বৈশ্বিক এই ক্রান্তিকালে বিশ্ববিদ্যালয় পরিবারের সব শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের কোভিড-১৯ বিষয়ে পরামর্শ ও সহযোগিতা প্রদান করবে। সেই লক্ষ্যে ‘লিডিং ইউনিভার্সিটি কুইক রেসপন্স টিম ফর করোনাভইরাস’ নামে একটি ফেসবুক পেজ খোলা হয়েছে। এ পেজে প্রদত্ত টেলিফোন ও মেসেজের মাধ‍্যমে লিডিং ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারী-কর্মকর্তাদের করোনাভাইরাসের উপসর্গ বিষয়ে জরুরি ও যথাযথ পরামর্শের জন‍্য পাবলিক হেলথ বিভাগের পাঁচজন চিকিৎসক ও বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

এ জাতীয় আরও খবর

করোনার টিকা ক্রয়ের প্রস্তাব অপ্রয়োজনীয় ব্যয় ২২৬ কোটি টাকা চিহ্নিত কাটছাঁট করে ৭১৯ কোটি টাকা ছাড় অর্থ বিভাগের

নির্বাচনের আগেই চট্টগ্রামের ৫ থানার ওসি বদল

James 3 rd Bradley For HubPages

The Very best Via the internet Zero cost Zero Pay in On line casino Advantage Games

‘গর্বের সাথে চাকরি করতে হ‌বে, যে‌ন গর্ব নিয়ে বাড়ি যেতে পারি’

ট্রাকের চাকায় প্রাণ গেল দুই পুলিশ সদস্যের

ইউপি চেয়ারম্যানের এ কী কাণ্ড!

‘বাবা পুলিশ হলে সন্তান যেন গর্ব করে’

আনসার গার্ড ব্যাটালিয়নের নবনির্মিত ভবন উদ্বোধন

গুজব ঠেকাতে মাস্টার ট্রেইনার তৈরি করতে যাচ্ছে আওয়ামী লীগ

উচ্চ মাধ্যমিক পাস করেই এমবিবিএস চিকিৎসক! পুলিশের হাতে ধরা

গৃহবধূ ও কাজির হিল্লা বিয়ে কেলেঙ্কারি! গোপনে ভিডিও করল স্কুলছাত্র