আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

করোনার বিধিনিষেধবিরোধী বিক্ষোভে উত্তাল কয়েকটি দেশ

news-image

দেশে দেশে করোনার ঊর্ধ্বগতির মধ্যেই বিধিনিষেধবিরোধী বিক্ষোভে উত্তাল বিশ্বের বেশ কয়েকটি দেশ। অস্ট্রেলিয়ায় কোভিড টিকা বাধ্যতামূলক করে প্রস্তাবিত আইনের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়েছে।
এদিকে, কোভিড বিধিনিষেধ বিরোধীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে নেদারল্যান্ডস। পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি চালায় পুলিশ। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন।
এ যেন জনসমুদ্র। কর্মক্ষেত্রে করোনা টিকা বাধ্যতামূলক করার প্রতিবাদে অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে বিক্ষোভ করেছেন হাজারো মানুষ। শুক্রবার মেলবোর্ন, সিডনি, অ্যাডিলেড ও ব্রিসবেনে বিক্ষোভ করেন তারা। এতে, অন্তত ১০ হাজার বিক্ষোভকারী অংশগ্রহণ করেন। এসময় তারা ব্যানার ও প্লেকার্ড হাতে সরকার প্রণীত মহামারীর আইন প্রত্যাহারেরও দাবি জানান।
করোনার বিধিনিষেধের প্রতিবাদে রণক্ষেত্রে পরিণত হয় নেদারল্যান্ডসের রোটাডাম শহরের রাস্তাও। স্থানীয় সময় শুক্রবার রাতে সেখানে জড়ো হন হাজারো বিক্ষোভকারী। ব্যাপক অগ্নিসংযোগের মাধ্যমে জানান দেন নতুন আরোপিত বিধিনিষেধ মানতে নারাজ তারা।
বিক্ষোভের এক পর্যায়ে পুলিশ তাদের বাধা দেয়। এসময় দুপক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ফাঁকা গুলি ও জলকামান নিক্ষেপ করে। এতে আহত হন অনেকে। তবে মোট কতজন আহত হয়েছেন তা এখনও জানা যায়নি।
প্রতিবাদে পুলিশের গাড়ি ভাংচুরসহ আগুন ধরিয়ে দেন আন্দোলনকারীরা। এসময় পুলিশকে লক্ষ্য করে পাথর ও বিস্ফোরক পটকা নিক্ষেপ করেন তারা। বিক্ষোভকারীদের চাপে শহরের সাথে রেলযোগাযোগ ব্যবস্থা বন্ধ করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।
এর আগে, দেশটিতে করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বাড়ায় তিন সপ্তাহের জন্য লকডাউন ও বিধিনিষেধ আরোপ করে ডাচ সরকার। করোনা সনদ পাস বাধ্যতামূলক করার আইনও জারির করে সরকার। একইসাথে নববর্ষে আতশবাজী নিষিদ্ধ করা হয়। এমন সিদ্ধান্তে বিরোধিতা করে আসছিল দেশটির মানুষ।

এ জাতীয় আরও খবর

মুরাদ হাসানের অনুষ্ঠানের বিতর্কিত উপস্থাপক কে এই নাহিদ রায়ান্স?

মুরাদকে গ্রেফতারের দাবিতে কুশপুত্তলিকা দাহ

অন্য এলাকায় হালকাসহ ভারী বৃষ্টি হতে পারে সিলেট-চট্টগ্রামে

যা আছে মুরাদ হাসানের পদত্যাগপত্রে

ভারতকে এস-৪০০ সরবরাহ শুরু করেছে রাশিয়া

ভৈরবে ২ খুনের মামলার আসামি সাফায়েত নৌকার প্রার্থী!

সোনারগাঁও প্রেসক্লাবের নির্বাচন ১৮ ডিসেম্বর

‘পদত্যাগপত্র লিখে মুরাদ হাসানের স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছে’

‘দেশে করোনা টিকা উৎপাদন শিগগিরই’

ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা বেশি হলেও মারণ ক্ষমতা কম: ফাউসি

গভীর সমুদ্রে তক্তার ওপর ১২ ঘণ্টা ভেসেছিলেন হাফিজ

কোম্পানিতে আসতে চান না বাস মালিকরা