আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

কর্তৃপক্ষের অভাবে পদ্মায় বিলীন ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স

news-image

মানিকগঞ্জের হরিরামপুরের চরাঞ্চলের আজিমনগর ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স ভবন পদ্মা ভাঙনে বিলীন হয়ে গেছে। শনিবার (২৮ আগস্ট) দিবাগত রাতে ভবনটি পদ্মায় বিলীন হয়ে যায়।

সেইসাথে ভাঙনের ঝুঁকি ও হুমকির মুখে পড়েছে আজিম নগর ইউনিয়নের অর্ধাংশ। আজিমনগর ইউনিয়নের গুরুত্বপূর্ণ স্থাপনার মধ্যে চরাঞ্চলের একমাত্র এমপিওভুক্ত আজিমনগর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়, ৫৭নং হারুকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাতিঘাটা আশ্রয়ণ প্রকল্প, ইব্রাহিমপুর জামে মসজিদ ও মাদ্রাসা রয়েছে। ভাঙনরোধে দ্রুত ব্যবস্থা না নেওয়া হলে পদ্মায় বিলীন হয়ে যাবে।
এদিকে স্বাস্থ্য কমপ্লেক্সটির ভাঙনরোধে ব্যবস্থা গ্রহণ করতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. বিল্লাল হোসেন উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডকে একাধিকবার জানিয়েছেন। এছাড়া ভাঙনরোধে ব্যবস্থা গ্রহণ করার জন্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইসরাত জাহান পানি উন্নয়ন বোর্ডে একাধিকবার প্রতিবেদন পাঠালেও ভাঙনরোধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানা গেছে।

আজিমনগর ইউনিয়নের হালুয়াঘাট এলাকার মো. নাসির উদ্দিন বলেন, পদ্মা ভাঙনে হুমকির মুখে আজিম নগর ইউনিয়নের ৬, ৭, ৮, ৯ নং ওয়ার্ড। এই চারটি ওয়ার্ডে আজিম নগর ইউনিয়নের গুরুত্বপূর্ণ স্থাপনার মধ্যে চরাঞ্চলের একমাত্র এমপিওভুক্ত আজিমনগর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়, ৫৭নং হারুকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাতিঘাটা আশ্রয়ণ প্রকল্প, ইব্রাহিমপুর জামে মসজিদ ও মাদ্রাসা। ভাঙনরোধে দ্রুত ব্যবস্থা না নেওয়া হলে পদ্মায় বিলীন হয়ে যাবে। আমরা চরাঞ্চলের লোকজন ত্রাণ চাই না ভাঙ্গন রোধে স্থায়ী বেড়িবাঁধ চাই।

আজিমনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. বিল্লাল হোসেন বলেন, ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে রক্ষার জন্য একাধিকবার উপজেলা প্রশাসনকে জানিয়েছি। ইউএনও মহোদয় ও পানি উন্নয়ন বোর্ডকে জানিয়েছেন। তবে কাজ শুরু না হওয়ায় ভবনটি পদ্মায় বিলীন হয়ে গেছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, আজিমনগর ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স ভবনসহ আজিমনগরে পদ্মার ভাঙণ রক্ষায় একাধিকবার পানি উন্নয়ন বোর্ডে প্রতিবেদন পাঠিয়েছি। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিজে গিয়ে পানি উন্নয়ন বোর্ডে লিখিতভাবে জানিয়েছেন। তবে এখনো কোন ব্যবস্থা নেয়া হয়নি।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাইন উদ্দিন বলেন, আজিমনগর এলাকায় পানির স্রোত বেশি থাকায় জিও ব্যাগ ফেলা হলেও ভবনটি রক্ষা করা যেতোনা। আর চরাঞ্চলে স্থায়ী বাঁধ দেয়ারও সুযোগ নেই।

এ জাতীয় আরও খবর

ঘিওরে বউ এর বদলে কপালে জুটলো জেলখানা

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

চার দিন পর সুকানীর লাশ উদ্ধার

লাইফ সাপোর্টে সালমান রুশদি

কুষ্টিয়ার ভেড়ামারায় ফিলিং স্টেশনে পেট্রোল পাম্প বিস্ফোরণে ২জন নিহত

ঘিওরে সড়ক দুর্ঘটনায় অটোচালক নিহত

শিবালয়ে কবরস্থান থেকে ১২ কঙ্কাল চুরি

শিবালয়ে জাতীয় শোক দিবসের প্রস্তুতিমূলক সভা

অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন এবং ওজনে কারচুপি ফতুল্লায় আমিন স্কোয়ার বিডি লিমিটেডকে লাখ টাকা জরিমানা

বই পড়ার অভ্যাস মানুষের কল্পনা শক্তি বাড়ায় : জাফর ইকবাল

নারায়ণগঞ্জে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ র‌্যাবের জালে তেল চোর চক্রের ২ সদস্য