আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

কাঁচাবাজার স্থানান্তরের নির্দেশ ভূমি মন্ত্রণালয়ের

মূল হাট ও বাজারের চৌহদ্দি থেকে কাঁচাবাজার, মাছের বাজার, শাক-সবজির বাজার নিকটবর্তী সরকারি খাস জমি বা অন্য কোনও সুবিধাজনক স্থানে সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে ভূমি মন্ত্রণালয়।

রবিবার (২৬ এপ্রিল) ভূমি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ মো. আব্দুল্লাহ আল নাহিয়ানের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের সংকটকালীন সময়ের জন্য কাঁচাবাজার স্থানান্তরে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের নির্দেশনা দিয়ে চিঠি জারি করেছে ভূমি মন্ত্রণালয়।

নির্দেশে স্থানান্তরিত হাট ও বাজারের ক্রেতা ও বিক্রেতাদের সামাজিক দূরত্ব নিশ্চিতকরণের বিষয়ে বাজার ব্যবস্থাপনা কমিটি, স্থানীয় স্বাস্থ্য বিভাগ এবং সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সহায়তা নেওয়ার কথাও বলা হয়েছে।

করোনা ভাইরাসজনিত কারণে হাট ও বাজারে ব্যাপক জনসমাবেশ ও ব্যাপক উপস্থিতি সামাজিক দূরত্ব বজায় থাকার পরিপন্থী। ফলে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে সরকারি নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে, বিশেষ করে কাঁচাবাজার, মাছের বাজার, শাক-সবজির বাজারগুলো মূল বাজার/তোহা বাজারের চৌহদ্দি থেকে নিকটবর্তী সুবিধাজনক স্থানে সরিয়ে নেওয়ার প্রয়োজন দেখা দিয়েছে।

উল্লেখ্য, হাট ও বাজারের মালিকানা ভূমি মন্ত্রণালয় এবং ‘দ্য হাট অ্যান্ড বাজার স্টাবলিশমেন্ট অ্যান্ড অ্যাকুইজিশন অর্ডিন্স’ এর অধীনে পরিচালিত হয়ে আসছে। জেলায় নতুন হাট ও বাজার স্থাপন ও বিলুপ্তির বিষয়টি জেলা কালেক্টরের (জেলা প্রশাসক) অন্যতম কাজ। এসব ক্ষেত্রে নতুন হাট বাজার সৃষ্টি আবশ্যক হলে কালেক্টর সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারের মাধ্যমে ভূমি মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠাবেন।

এছাড়া, বিশেষ ক্ষেত্রে কিছু সৃষ্ট হাট ও বাজারের ব্যবস্থাপনা বর্তমানে স্থানীয় সরকার বিভাগকেও দেওয়া হয়েছে।