আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

কাজ না করেই কাবিটার তিন প্রকল্পের টাকা আত্মসাৎ

news-image

রংপুরের গঙ্গাচড়া উপজেলার বেতগাড়ী ইউনিয়ন পরিষদে (ইউপি) কাবিটার তিনটি প্রকল্পের কাজ না করে প্রায় ১০ লাখ টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে। গত জুনে ওই প্রকল্পগুলোর কাজ সমাপ্ত দেখানো হয়েছে।

প্রকল্প তিনটি হচ্ছে ওই ইউপির দক্ষিণ বেতগাড়ী প্রামাণিকপাড়ার চেয়ারম্যানের বাড়ি থেকে কালামের বাড়ি পর্যন্ত রাস্তা সংস্কার (বরাদ্দ ছিল ৩ লাখ ৪৬ হাজার ৯৪০ টাকা), আলদাদপুর খিলালগঞ্জ বাজার থেকে চেয়ারম্যানের প্রজেক্ট পর্যন্ত রাস্তা সংস্কার (বরাদ্দ ছিল ৩ লাখ ৭১ হাজার ৯৩৬ টাকা) ও দক্ষিণ বেতগাড়ী বালাপাড়া আনজুর মোড় থেকে খাঁটারীর মোড় পর্যন্ত রাস্তা সংস্কার (বরাদ্দ ছিল ২ লাখ ৫৫ হাজার ৬০৭ টাকা)। প্রকল্পগুলোর চেয়ারম্যান ছিলেন ওই ইউপির চেয়ারম্যান কামরুজ্জামান।
এলাকার কয়েকজন বাসিন্দা অভিযোগ করে বলেন, ২০২০-২০২১ অর্থবছরে কাবিটার ওই তিন প্রকল্পের আওতায় রাস্তায় কোনো মাটি কাটা হয়নি।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, গত জুনে ওই তিন প্রকল্পের পুরো টাকাই উত্তোলন করেছেন প্রকল্প চেয়ারমান কামরুজ্জামান।
নাম প্রকাশ না করার শর্তে ওই ইউপি চেয়ারম্যানের দুজন প্রতিবেশী শ্রমিক জানান, দক্ষিণ বেতগাড়ী প্রামাণিকপাড়ায় কাবিটা প্রকল্পের আওতায় নেওয়া ওই রাস্তায় গত অর্থবছরে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (৪০ দিনের কর্মসূচি) শ্রমিকেরা কিছু মাটি ভরাট করেছেন। কাবিটার আওতায় কোনো মাটি কাটা হয়নি। স্থানীয় আরও অন্তত ১০ জন এর সত্যতা নিশ্চিত করেছেন।
নাম প্রকাশ না করার শর্তে আলদাদপুর খিলালগঞ্জ বাজারের সাতজন এবং বেতগাড়ী বালাপাড়া গ্রামের নয়জন বাসিন্দা অভিযোগ করে বলেন, গত অর্থবছরে তাঁদের যাওয়া–আসার কাঁচা রাস্তায় কাবিটার অধীনে কোনো মাটি ভরাট করা হয়নি।

জানতে চাইলে প্রকল্প চেয়ারম্যান কামরুজ্জামান আজ শুক্রবার মুঠোফোনে বলেন, তিনটি প্রকল্পের মধ্যে দুটিতে মাটি কাটা হয়েছে। অন্য প্রকল্পটি বর্ষার কারণে বাস্তবায়ন করা হয়নি। অচিরেই সেখানে কাজ শুরু করা হবে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মুনিমুল হক বলেন, ‘আমার পক্ষে সব প্রকল্প সরেজমিনে ঘুরে দেখা সম্ভব হয় না। যদি কাজ না হয়ে থাকে অবশ্যই প্রকল্প চেয়ারম্যানকে দিয়ে কাজ করে নেওয়া হবে।’

এ জাতীয় আরও খবর

ফেঁসে গেছেন তিন কর্মকর্তা চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরে শুদ্ধি অভিযান শুরু

রাঙ্গাবালীতে দুই ড্রেজারচালকের জেল, ৭ শ্রমিকের ৫ লাখ টাকা জরিমানা

বাঁচতে চায় মা হারা অবুঝ শিশু তানহা

দৌলতদিয়া-পাটুরিয়ায় পারাপারের অপেক্ষায় ৭ শতাধিক গাড়ি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

রাজশাহী শিক্ষা বোর্ডে দুর্নীতি দুদকের মামলা থেকে বাঁচতে ব্যাংকে টাকা জমা

অনিশ্চয়তা নিয়েই চালু হলো শিমুলিয়া-মাঝিকান্দি ফেরি

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে কমিশন ১১ টি নির্দেশ।।

রূপগঞ্জে শিক্ষানবিশ আইনজীবীর বাড়িতে হামলা – ভাংচুর

মানিকগঞ্জ জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদকসহ দুজন গ্রেফতার

মুরাদ হাসানের অনুষ্ঠানের বিতর্কিত উপস্থাপক কে এই নাহিদ রায়ান্স?

মুরাদকে গ্রেফতারের দাবিতে কুশপুত্তলিকা দাহ