আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

কাবুলে সাড়ে ৮ হাজার টাকায় ভাত, পানি সাড়ে ৩ হাজার!

news-image

কাবুল বিমানবন্দরে সাড়ে আট হাজার টাকায় ভাত, সাড়ে তিন হাজার টাকায় বিক্রি হচ্ছে পানি! ৩১ আগস্টের কাঙ্ক্ষিত দিন যতই এগিয়ে আসছে ততই বিমানবন্দরে দেশ ছাড়ার আশায় হুমড়ি খেয়ে পড়ছেন সাধারণ আফগানরা। আর এতেই সেখানে মানবেতর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
তালেবানের অভিযোগের পরিপ্রেক্ষিতে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, দক্ষ ও মেধাবী আফগানরা দেশ ছাড়বে, তাদের জোর করে নিয়ে যাওয়ার কিছু নেই। এদিকে সরকার গঠনের বিষয়ে আলোচনা করতে, ইরান সফর করেছেন তালেবানের শীর্ষ নেতা মোল্লা আব্দুল গনি বারাদার।

আফগানিস্তানের কাবুল বিমানবন্দর এখন অরাজক পরিস্থিতির কেন্দ্রস্থল। যে যার মতো এখানে আশ্রয় নিয়েছেন। প্রতিদিনই বাড়ছে ভিড়। লোকজন সামলাতে হিমশিম খাচ্ছেন খোদ মার্কিনসহ বিদেশি সেনারা।

৩১ আগস্টের মধ্যে বিদেশি নাগরিকদের ফিরিয়ে নেয়ার শেষ সময়। হাতে সময় কম, বিদেশি নাগরিকদের বহনকারী বিমানে যেন একটু ঠাঁই হয়, সেটারই জোর প্রচেষ্টা সাধারন আফগানদের মধ্যে। দিনরাত আফগানরা বিমানবন্দরে পড়ে থাকায়, পানির দাম গিয়ে ঠেকেছে ৪০ ডলারে, যা টাকার হিসেবে প্রায় সাড়ে তিন হাজার টাকা!

স্থানীয় এক আফগান বলেন, এখানকার পরিস্থিতি খুবই খারাপ। মানুষের ভিড় প্রতিদিনই বাড়ছে। সবচেয়ে করুণ দশা নারী ও শিশুদের। আরেক আফগান জানান, কাবুল বিমানবন্দরে এক বোতল পানির মূল্য ৪০ ডলার। ভাত ১০০ ডলার। এখানে মানুষের ক্রয় ক্ষমতার বাইরে।

কাবুল বিমানবন্দরে হামলা হতে পারে এই সতর্কতা মার্কিন গোয়েন্দারা দিয়েছেন। তাই যত দ্রুত সম্ভব আফগানিস্তান থেকে সরে যেতে চাইছে যুক্তরাষ্ট্র।

ব্রিটেনও বলছে, ৩১ তারিখের শেষ মিনিট পর্যন্ত কার্যক্রম জারি রেখে বেরিয়ে আসবে তারাও। আর রাশিয়া এই সংকটময় পরিস্থিতিতে আফগানিস্তানে সেনা মোতায়েন করবে না বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

দক্ষ ও মেধাবি আফগানদের নিয়ে যাওয়ার যে অভিযোগ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে করেছে তালেবান, তার জবাবে হোয়াইট হাউস বলেছে, যুক্তরাষ্ট্রের বিশেষ ভিসা পাওয়ার যোগ্য আফগান নাগরিকরা তালেবানের আহ্বান উপেক্ষা করে নিজ দেশ ছাড়বে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, মার্কিন প্রশাসন আশা করছে, আগামী দিনগুলোতে বিশেষ ভিসা পাওয়ার যোগ্য যেসব আফগান দেশ থেকে চলে হয়ে যাওয়ার জন্য, কাবুল বিমানবন্দরে যেতে চাচ্ছে, তাদের বাধা দেওয়া হবে না।

এরই মধ্যে গোটা আফগানিস্তানে খাদ্য সংকট দেখা দেবে বলে সতর্ক করেছে বিশ্ব খাদ্য কর্মসূচি। এ-জন্য জরুরি সহায়তা চেয়েছে জাতিসংঘের এই সংস্থাটি। তবে সার্বিক সহায়তা বন্ধ করেছে বিশ্ব ব্যাংক। বিশ্ব ব্যাংকের মুখপাত্র জানান, আফগানের চলমান সংকটে উন্নয়নের পাশাপাশি নারীদের বিষয়ে উদ্বিগ্ন তারা।

এ অবস্থায় তালেবানের অন্যতম নেতা মোল্লা আব্দুল ঘানি বারাদার ইরান সফর করেছেন। সফরে তিনি একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। কাবুলে সরকার গঠনে তেহরানের সহযোগিতা চান তিনি।

এ জাতীয় আরও খবর

১১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চাষাঢ়া-খাঁনপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়ক কাজ এগিয়ে চলছে

এসিল্যান্ডের হস্তক্ষেপে শিবালয়ের যমুনা ড্রেজার মুক্ত

নারায়ণগঞ্জে বাস চাপায় ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী নিহত : অভিযুক্ত চালক গ্রেপ্তাার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাসোহারা না দেয়ায় নির্যাতন, এএসআই ক্লোজড

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পুলিশের সোর্স পরিচয়ে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন

নারায়ণগঞ্জে অটোরিক্সা চোর চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জে মাদকবিরোধী টাস্কফোর্সের অভিযান, গ্রেপ্তার ১৪

সিদ্ধিরগঞ্জে লন্ডন প্রবাসীকে মৃত দেখিয়ে প্রবাসীর বাড়ী দখল

ঘিওরে নবাগত ওসির সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঘুমন্ত স্বামীর বিশেষ অঙ্গন কর্তন, স্ত্রী গ্রেপ্তার

‘লাল পতাকা দেখালেও কথা শুনেনি চালক’

ধলেশ্বরী নদী থেকে মাছ ব্যবসায়ীর লাশ উদ্ধার