আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

কাবুল বিমানবন্দরের এই দৃশ্য নাড়া দিয়েছে বিশ্বকে!

news-image

এখনো আফগানিস্তান ছাড়তে মরিয়া দেশটির বহু সাধারণ মানুষ। হাজার হাজার মানুষ কাবুল বিমানবন্দরে জড়ো হলেও দেশ ছাড়ার সংখ্যা সামান্যই।
কাবুল ছাড়তে মরিয়া এক মায়ের নিজ সন্তানকে মার্কিন সেনাদের হাতে তুলে দেয়ার ছবি নাড়া দিয়েছে বিশ্ববাসীকে। এর মধ্যেই স্বরূপে ফিরেছে তালেবান। বিভিন্ন বাড়ি বাড়ি তল্লাশির পাশাপাশি নির্যাতন ও হত্যার অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে। এছাড়া আফগানদের দেশ ছাড়তেও বাধা দেয়া হচ্ছে।
হৃদয়বিদারক এ দৃশ্য কাবুল বিমানবন্দরের। প্রাণের সন্তানকে তুলে দিচ্ছেন মার্কিন সেনাদের হাতে। প্রিয় সন্তানের জীবন বাঁচাতে মায়ের এই চেষ্টা নাড়িয়ে দিয়েছে পুরো বিশ্বকে। ১২ থেকে ১৫ ফুট উচ্চতার কাঁটাতারের বেড়াজালও বাধা মনে হয়নি। তালেবান আফগানিস্তান নিয়ন্ত্রণের পর থেকেই উঁচু দেয়াল, কাঁটাতারের বেড়া, তালেবানদের বাধা কিংবা উড়ন্ত বিমানের চাকা কোনো কিছুই তোয়াক্কা না করে দেশত্যাগে হুমড়ি খেয়ে পড়েন সাধারণরা।
এ অবস্থার মধ্যেই আফগানদের দেশত্যাগে বাধা দিচ্ছে তালেবান। শুক্রবার রয়টার্স প্রকাশিত এক ভিডিওতে দেখা যায় কাবুল বিমানবন্দর এলাকায় হাতবোমা ছুড়ে সাধারণ মানুষের গতিরোধ করার চেষ্টা করে তালেবান সদস্যরা। সাধারণ আফগানদের পাশাপাশি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের সেনা ও কূটনীতিকদেরও কাবুল ছেড়ে যাওয়া অব্যাহত আছে।
বিদেশি বাহিনীগুলোকে সহায়তাকারী আফগানদের ক্ষমা করে দেয়ার ঘোষণা দিলেও, এখন তালিকা করে বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি করায়, পরিস্থিতি নতুন মোড় নিতে শুরু করেছে। আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে সাংবাদিকদের খোঁজে বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি চালিয়েছেন তালেবানরা।
এর মধ্যে জার্মান সম্প্রচারমাধ্যম ডয়চে ভেলের একজন সাংবাদিকের বাড়িতে তল্লাশি চালিয়ে তাকে না পেয়ে তার এক আত্মীয়কে তালেবান সদস্যরা গুলি করে হত্যা করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি। ওই সাংবাদিক এরই মধ্যে জার্মানিতে চলে গেছেন। আতঙ্কে পরিবারের বাকিরা পালিয়ে অন্যত্র চলে গেছেন বলে জানা গেছে।

এ জাতীয় আরও খবর

১১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চাষাঢ়া-খাঁনপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়ক কাজ এগিয়ে চলছে

এসিল্যান্ডের হস্তক্ষেপে শিবালয়ের যমুনা ড্রেজার মুক্ত

নারায়ণগঞ্জে বাস চাপায় ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী নিহত : অভিযুক্ত চালক গ্রেপ্তাার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাসোহারা না দেয়ায় নির্যাতন, এএসআই ক্লোজড

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পুলিশের সোর্স পরিচয়ে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন

নারায়ণগঞ্জে অটোরিক্সা চোর চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জে মাদকবিরোধী টাস্কফোর্সের অভিযান, গ্রেপ্তার ১৪

সিদ্ধিরগঞ্জে লন্ডন প্রবাসীকে মৃত দেখিয়ে প্রবাসীর বাড়ী দখল

ঘিওরে নবাগত ওসির সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঘুমন্ত স্বামীর বিশেষ অঙ্গন কর্তন, স্ত্রী গ্রেপ্তার

‘লাল পতাকা দেখালেও কথা শুনেনি চালক’

ধলেশ্বরী নদী থেকে মাছ ব্যবসায়ীর লাশ উদ্ধার