আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

কারেন্ট জালের চেয়েও ভয়ংকর ‘দোয়ারি’

news-image

সম্প্রতি পাবনার বেড়া উপজেলায় কারেন্ট জালের চেয়েও ভয়ংকর জালের সন্ধান পাওয়া গেছে। চীন থেকে আমদানি করা এই জালের নাম ‘দোয়ারি’। এই জাল অত্যন্ত সূক্ষ্ম ও বিশেষভাবে তৈরি হওয়ায় ছোট-বড় সব ধরনের মাছ এতে আটকা পড়ে। ফলে মাছ ধরতে জেলেরা দোয়ারি জাল ব্যবহারে বেশি আগ্রহী হয়ে উঠছেন।

উপজেলা প্রশাসন ও মৎস্য কার্যালয় সূত্র জানায়, দোয়ারি জাল একেবারেই নতুন। চীন থেকে আমদানি করা এই জাল মশারির মতো সূক্ষ্ম হওয়ায় এতে বড় মাছ থেকে শুরু করে যেকোনো মাছের পোনা আটকে যায়। কারেন্ট জাল যে উপাদানে তৈরি, এটা অনেকটা সে ধরনের উপাদানে তৈরি। তবে এটি আরও বেশি সূক্ষ্ম ও বিশেষভাবে তৈরি। দুই-তিন সপ্তাহ ধরে বেড়া উপজেলার কাজীরহাট এলাকার যমুনা নদীর বিভিন্ন স্থানে জেলেরা দোয়ারি জাল দিয়ে মাছ ধরে আসছিলেন। এমন খবর পেয়ে অভিযান চালিয়ে কাজীরহাট এলাকায় গত ২৩ আগস্ট রাতে যমুনা নদীতে সাত জেলেকে আটক করা হয়েছে। এ সময় ৫০০ মিটার দোয়ারি জাল জব্দ করা হয়েছে।
ওই রাতেই জেলেদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করে সাত জেলের প্রত্যেককে এক হাজার করে মোট সাত হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসিফ আনাম সিদ্দিকী। পরে জব্দ করা দোয়ারি জাল পুড়িয়ে ফেলা হয়েছে। সেই সঙ্গে জরিমানা আদায়ের পর জেলেদের ছেড়ে দেওয়া হয়েছে।

জরিমানাপ্রাপ্ত জেলেরা হলেন সোনাই মিয়া (৩৭), আলামিন হোসেন (২২), শাহ আলম (২৫), বাবুল আক্তার (৩০), বাবু মিয়া (২৮), আবদুর রাজ্জাক (৩০) ও শাহিন আলম (২৮)। তাঁদের সবার বাড়ি মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলায়।

নাম প্রকাশ না করার শর্তে এক জেলে বলেন, বাজারে দোয়ারি জাল নতুন এসেছে। কারেন্ট জালে ছোট মাছ ধরা পড়ে না। কিন্তু দোয়ারি জালে পোনা থেকে শুরু করে ছোট-বড় সব মাছই ধরা পড়ে। এ জন্য জেলেরা এ ধরনের জাল কেনায় আগ্রহ দেখাচ্ছেন।

বেড়া উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল মতিন বলেন, কয়েক দিন ধরেই নতুন দোয়ারি জাল সম্পর্কে অভিযোগ পাওয়া যাচ্ছিল। শেষ পর্যন্ত অভিযান চালিয়ে এই জালের সন্ধান পাওয়া গেছে। এই জালের বিস্তার ঠেকানো না গেলে মাছ দ্রুত বিলুপ্ত হয়ে যাবে।
ইউএনও আসিফ আনাম সিদ্দিকী বলেন, ‘দোয়ারি নামের মাছ ধরার জাল নতুন এসেছে। এ ধরনের জাল মাছের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে। এসব জালের বিক্রি ও ব্যবহার ঠেকাতে আমাদের কঠোর নজরদারি থাকবে।’

এ জাতীয় আরও খবর

শেখ রাসেলের জন্মদিনে ৫৮ কেজি ওজনের কেক কাটলেন মেয়র জাহাঙ্গীর

বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন ১৮ চেয়ারম্যান

‘প্রশাসনে বাংলাদেশি যেমন আছে, অসংখ্য পাকিস্তানিও আছে’

সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘের আহ্বান

শিশু শ্রমে নির্মাণ হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের ঘর

পীরগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মতবিনিময়

বিএনপি-জামায়াত বা তৃতীয় শক্তির জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না: স্বরাষ্ট্রমন্ত্রী

পীরগঞ্জে জেলে পল্লিতে হামলার প্রতিবাদে দিনাজপুরে ছাত্রলীগের বিক্ষোভ

উপকূলে ৩নং সতর্ক সংকেত, দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা

‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী

কোন শিশুকে যেন রাসেলের ভাগ্যবরণ করতে না হয়: প্রধানমন্ত্রী

ফতুল্লায় মিশুক চালককে হত্যার দুই ঘাতক গ্রেপ্তার