আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

কার্যত ‘লকডাউনে’ ঢাকা

news-image

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশ কার্যত লকডাউনে রয়েছে। বৃহস্পতিবার স্বাধীনতা দিবসের কারণে সরকারি-বেসরকারি অফিস বন্ধ রয়েছে। দোকান মালিক সমিতি বুধবার থেকে বন্ধ করে দিয়েছেন সব ব্যবসা প্রতিষ্ঠান। শুধু খোলা রয়েছে ওষুধ বা নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান। গণপরিবহন বন্ধের সিদ্ধান্তও কার্যকর হয়েছে।

স্বাধীনতা দিবস উপলক্ষে অন্যান্য বছর সরকারি-বেসরকারি পর্যায়ে বিভিন্ন আয়োজন থাকলেও এবার গণজমায়েতের ওপর সরকারের নিষেধাজ্ঞা থাকায় স্বাধীনতা দিবসে কোনো অনুষ্ঠান হচ্ছে না। সব মিলিয়ে থমকে গেছে মানুষের দৈনন্দিন জীবন এবং পুরো দেশের কার্যক্রম।

প্রায় দুই কোটি মানুষের শহর ঢাকার রাস্তাঘাট সকাল থেকে সম্পূর্ণ ফাঁকা। দোকানপাট বা বাজারের আশেপাশে কিছু মানুষের হঠাৎ দেখা মিললেও তা অন্যান্য সময়ের তুলনায় একেবারেই নগণ্য।

রাস্তায় গাড়ির সংখ্যা ছিল হাতেগোনা। বেশ খানিকক্ষণ পর দেখা যায় একটি-দু’টি রিকশা বা একজন-দু’জন মানুষ। রাস্তায় বিভিন্ন জায়গায় ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চেকপোস্ট। অপ্রয়োজনে মানুষজন যেন রাস্তায় ঘোরাঘুরি না করে তা নিশ্চিতের চেষ্টা করছেন তারা। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করতে বিভিন্ন জেলা শহরে রাস্তায় নেমেছে সেনাবাহিনী।