আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

কালিগঙ্গায় রাতের আঁধারে চলে অবৈধ ড্রেজার

news-image

মানিকগঞ্জে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে রাতের আঁধারে অবৈধ ড্রেজার দিয়ে মাটি উত্তোলন করছে একটি ভূমি দস্যু চক্র। সঙ্গবদ্ধ চক্রটি উচ্চ ক্ষমতা সম্পন্ন কাটার মেশিন লাগিয়ে কালিগঙ্গা নদীর তলদেশ থেকে লাখ লাখ ঘনফুট বালি-মাটি কেটে বড় আকারের বলগেটে করে বিভিন্ন স্থানে বিক্রি করছে। এতে কালিগঙ্গা নদীর দু’পাশের ভাঙন পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে।

জানা গেছে, বাংলাদেশ অভ্যন্তরিন নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও পানি উন্নয়নবোর্ড কর্তৃক টেন্ডারকৃত নদী খনন প্রকল্পের সময়সীমা অতিক্রান্ত হলেও অবৈধভাবে নদীর বালুমাটি বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে নদীখেকো হিসেবে পরিচিত প্রভাবশালী চক্র। এবিষয়ে বিভিন্ন গণমাধ্যমে একাধিকবার সংবাদ প্রকাশ-প্রচার হলেও ধরা ছোঁয়ার বাহিরেই থেকে যাচ্ছেন ওই চক্রের মূল হোতারা।

মঙ্গলবার (১৮ অক্টোবর) দিবাগত রাত ১০টা থেকে ভোর তিনটা পর্যন্ত সরেজমিন খোঁজ নিয়ে দেখা যায়, কালিগঙ্গা নদীর বেওথা, আন্ধারমানিক, বান্দুটিয়া, পৌলি, চামটা, তরা ও উত্তর তরা পয়েন্টে উচ্চ ক্ষমতাসম্পন্ন কাটার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। বিশাল আকারের প্রতিটি বলগেট ভরতে প্রায় ২০ থেকে ৩০ মিনিট সময় লাগছে। বালু ভরাব পর আলো নিভিয়ে ঝুঁকিপূর্ণভাবে গন্তব্যে যাচ্ছে এসব বলগেট।

উত্তর তরা গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক এক কৃষক জানান, এমনিতেই ভাঙনে আমাদের জমি নদীতে বিলিন হচ্ছে। তার উপর বড় বড় ড্রেজার দিয়ে বালু কাটার ফলে ভাঙন বেড়ে গেছে। বিকট শব্দের এসব ড্রেজারের কারনে রাতে ঘুমাতেও সমস্যা হচ্ছে।

মাছ ধরতে আসা এক জেলে বলেন, শুধু আজকে নয় প্রতি রাতেই আলো নিভিয়ে বলগেট চলাচল করে। এতে আমাদের মাছ ধরার নৌকাসহ নদীতে চলাচলকারী নৌযানগুলো খুবই ঝুঁকিতে রয়েছে।

এ বিষয়ে মানিকগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতিশ্বর পাল বলেন, অচিরেই ভ্রাম্যমাণ এসব অবৈধ ড্রেজারের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।

এ জাতীয় আরও খবর

অভিযানের খবরে ড্রেজার রেখে পালালেন অবৈধ বালু উত্তোলনকারীরা

আনোয়ারায় বালু ব্যবসায়ীকে জরিমানা

মাটিকে গুরুত্ব দিয়ে খাদ্য উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

নাশকতা মামলায় বিএনপির বদলে আ.লীগ নেতা আটক পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ দলীয় নেতাকর্মী

ধোপাজান নদীর বালু-পাথরের টাকা সিন্ডিকেটের পকেটে

পদ্মার চরে মাটি-বালু লুট চলছেই

শঙ্খ নদী থেকে বালু উত্তোলন, জরিমানা

চাঁঁদপুরের মেঘনা পাড়ের মাটি কাটায় ৪ জনকে দুই লাখ টাকা জরিমানা

নালিতাবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলন, জরিমানা আদায়

টাঙ্গাইলে চায়নার ডেইরি ফিডের জন্য নিশ্চিহ্ন হচ্ছে জমি ও শতাধিক বাড়ি

আমরা উন্নয়ন করি, আর বিএনপি মানুষ খুন করে: প্রধানমন্ত্রী

চট্টগ্রামে ২৯ প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর