আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

কোলাকুলি-করমর্দন করা যাবে না

news-image

আজ পবিত্র ঈদুল ফিতর। এবারও ভিন্ন আবহে ঈদ উদযাপিত হবে বিশ্বব্যাপী। করোনা সংক্রমণ ঠেকাতে এবারও নামাজে কিছু বিধিনিষেধ দিয়েছে ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন।

ইসলামী শরীয়তে ঈদের জামাত ঈদগাহ বা খোলা জায়গায় আদায়ের ব্যাপারে উৎসাহিত করা হলেও বর্তমান করোনা পরিস্থিতিতে মসজিদে আদায় করার জন্য অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়। প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাত করা যাবে। এছাড়া ঈদগাহে কোলাকুলি, করমর্দন করা থেকে বিরত থাকাসহ নামাজ আদায়ে ১২ দফা নির্দেশনা দেওয়া হয়েছে।

ধর্ম মন্ত্রণালয় থেকে জারি করা পরিপত্রে বলা হয়েছে, বিশ্বব্যাপী প্রাণঘাতি করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার ক্ষেত্রে যথাযথ সুরক্ষা নিশ্চিত করা এবং স্বাস্থ্যবিধি মেনে চলা অতি জরুরি।

এরইমধ্যে মসজিদে নামাজ আদায়ে কতিপয় নির্দেশনা জারি করা হয়েছে। করোনাভাইরাস প্রাদুর্ভাবজনিত কারণে সারাদেশে জনসমাগমে নিষেধাজ্ঞা জারি করা হয়। তারই ধারাবাহিকতায় জনস্বাস্থ্য বিবেচনায় স্বাস্থ্যসেবা বিভাগ জারি করা নির্দেশনা বিশেষ সতর্কতামূলক বিষয় অনুসরণ করে নিম্নবর্ণিত শর্তসাপেক্ষে ১৪৪২ হিজরি সালের পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাত আদায়ের জন্য অনুরোধ করা হলো।