আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

গভীরতা কম, ঘাটে ভিড়তে পারছে না ফেরি

news-image

রাজবাড়ীর জেলার দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে উভয় প্রান্তে, ঘাটে ভেড়ার চ্যানেলে নাব্যতা সংকট দেখা দিয়েছে। এতে ফেরিগুলো পন্টুনের পকেটে ভিড়তে পারছে না। এ ছাড়া ফেরির সংকট, ঘাট সংকট, কাটছেই না বরং আরো দুটি কে-টাইপ ফেরি বিকল হয়ে গেছে।

ফেরি পারাপারে অতিরিক্ত সময় লাগার জন্য রাজধানীমুখী বিভিন্ন গাড়ির চাপ বাড়ছে দৌলতদিয়া ঘাটে। শুক্রবার ঘাট এলাকায় দেখা যায়, ফেরি পারাপারের অপেক্ষায় আটকা পড়েছে যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাকসহ সহস্রাধিক ভারী যানবাহন। ঘাটের জিরোপয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের বাংলাদেশ হ্যাচারি পর্যন্ত ৪ কিলোমিটার রাস্তায় গাড়ির দীর্ঘ সারি দেখা গেছে।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট কার্যালয় সূত্রে জানা গেছে, ভোগান্তি ও সংকট কাটাতে এই নৌরুটে ছোট ফেরির পাশাপাশি কমপক্ষে ১২টি রো রো (বড়) ফেরি সার্বক্ষণিক সচল রাখা প্রয়োজন। কিন্তু বর্তমান বহরে আছে আটটি রো রো (বড়) ফেরি। এ ছাড়া যে ৬টি ইউটিলিটি ও ৩টি কে-টাইপ ফেরি আছে সে সকল ফেরির ধারণক্ষমতা অনেক কম।

অন্যদিকে রো রো (বড়) ফেরি চলাচলের জন্য কমপক্ষে আট ফুট গভীরতা প্রয়োজন যা প্রয়োজনের তুলনায় গভীরতা কম থাকায় কয়েকটি পন্টুনের পকেটে ফেরি ভিড়তে সমস্যা হচ্ছে। তবে পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন ঘাটের চ্যানেলে ড্রেজার দিয়ে খননকাজ চালাচ্ছেন বিআইডাব্লিউটিএর ড্রেজিং বিভাগের কর্মীরা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মো. শিহাব উদ্দিন বলেন, আমাদের ফেরি বহরে ১৬টি ফেরি থাকলেও বর্তমানে ১৪টি সচল আছে। ফরিদপুর ও কুমিল্লা নামের দুটি কে-টাইপ ফেরি বিকল হয়ে পড়ায় এই নৌরুটে ফেরির সংকট বেড়েছে।

ঘাট পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে জরুরি ভিত্তিতে রো রো (বড়) ফেরির সংখ্যা বাড়ানোর জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলেও জানান তিনি।

এ জাতীয় আরও খবর

মুরাদ হাসানের অনুষ্ঠানের বিতর্কিত উপস্থাপক কে এই নাহিদ রায়ান্স?

মুরাদকে গ্রেফতারের দাবিতে কুশপুত্তলিকা দাহ

অন্য এলাকায় হালকাসহ ভারী বৃষ্টি হতে পারে সিলেট-চট্টগ্রামে

যা আছে মুরাদ হাসানের পদত্যাগপত্রে

ভারতকে এস-৪০০ সরবরাহ শুরু করেছে রাশিয়া

ভৈরবে ২ খুনের মামলার আসামি সাফায়েত নৌকার প্রার্থী!

সোনারগাঁও প্রেসক্লাবের নির্বাচন ১৮ ডিসেম্বর

‘পদত্যাগপত্র লিখে মুরাদ হাসানের স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছে’

‘দেশে করোনা টিকা উৎপাদন শিগগিরই’

ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা বেশি হলেও মারণ ক্ষমতা কম: ফাউসি

গভীর সমুদ্রে তক্তার ওপর ১২ ঘণ্টা ভেসেছিলেন হাফিজ

কোম্পানিতে আসতে চান না বাস মালিকরা