আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

গাছ কর্তন করে বন বিভাগের জমি দখলের চেষ্টা,থানায় জিডি

news-image

মতিউর রহমান ভান্ডারী : সাভারে বন বিভাগের সরকারী জমি দখলে নিতে পাঁচ শতাধিক গাছ কর্তন করেছে ভূমিদস্যু একটি চক্র। রাতের আঁধারে এসব গাছ কেটে সেখানে সাইনবোর্ড লাগিয়ে টিনসেড ঘর নির্মান করে বিশাল এলাকাজুড়ে কাটা তারের বেষ্টনি দিয়ে দেয়। খবর পেয়ে বন বিভাগের উর্দ্ধতন কর্মকর্তারা ঘটনাস্থলে পৌছে অবৈধ স্থাপনা উচ্ছেদ করেন। এঘটনায় বন বিভাগের সাভার সাব বিটের এক কর্মকর্তা বাদী হয়ে সোমবার সাভার মডেল থানায় বিষয়টি জানিয়ে একটি সাধারন ডায়েরী (নং-৯৩১) দায়ের করেছেন।
সাধারন ডায়েরী থেকে জানা যায়, সাভার থানাধীন ছোট কালিয়াকৈর মৌজার সরকারী সংরক্ষিত বনভূমির সি.এস ১৮৯, ১৬১,১৭৮,১৯১,১৭০ নং দাগে ২০১৮-২০১৯ আর্থিক সনে প্রায় ৫৮ একর জমিতে বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে বাগান করা হয়। গত ১৬ ফেব্রæয়ারী সকালে রাজধানীর মোহাম্মদপুর বাবর রোডের বাসিন্দা মালিক হাজী মোঃ নুর উদ্দিনের ছেলে মোঃ কামরুল ইসলাম @ আলআমিন (৪৫) এবং সাভার থানাধীন ছোট কালিয়াকৈর এলাকার মৃত আব্দুর রহমানের ছেলে মোঃ আব্দুস সোবাহান (৫৫) ও মৃত মতিউর রহমানের ছেলে মোঃ আব্বাস আলী (৫০) বাগানে অবৈধ অনুপ্রবেশ করে পাঁচ শতাধিক বিভিন্ন প্রজাতির গাছের চারা কাটিয়া আনুমানিক এক লক্ষ টাকার ক্ষতি সাধন করেন। বিষয়টি জানতে পেরে ঢাকা বন বিভাগের কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তা একেএম আজহারুল ইসলাম, একই রেঞ্জের সাভার সাব বিটের কর্মকর্তা মোঃ মোশারফ হোসেনসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা ঘটনাস্থলে গিয়ে চারা গাছগুলো জব্দ করে বিট অফিসে সংরক্ষন করেন।
এব্যাপারে সাভার সাব বিটের কর্মকর্তা মোঃ মোশারফ হোসেন বলেন, রাজধানীর মোহাম্মদপুর বাবর রোডের বাসিন্দা মোঃ কামরুল ইসলাম @ আলআমিন এবং ছোট কালিয়াকৈর এলাকার মোঃ আব্দুস সোবাহান ও মোঃ আব্বাস আলীসহ ভূমিদস্যু একটি চক্র আমাদের সরকারী বন বিভাগের জমিতে রোপনকৃত পাঁচ শতাধিক বিভিন্ন প্রজাতির গাছের চারা কাটিয়া আনুমানিক এক লক্ষ টাকার ক্ষতি সাধন করেছে। পরে তারা ওই জমিতে টিনসেড ঘর নির্মান করিয়া কাটা তার দিয়া বেষ্টনী তৈরী করে। খবর পেয়ে আমরা উর্দ্ধতন কর্তৃপক্ষকে সাথে নিয়ে ওই এলাকায় গিয়ে তাদের তাদেরকে উচ্ছেদ করি এবং বিষয়টি জানিয়ে ভবিষ্যতের জন্য থানায় ডায়েরী করি।
তবে এ ব্যাপারে জানতে অভিযুক্ত মোঃ কামরুল ইসলাম @ আলআমিন এবং ছোট কালিয়াকৈর এলাকার মোঃ আব্দুস সোবাহান ও মোঃ আব্বাস আলীর সাথে যোগাযোগ করেও তাদেরকে পাওয়া যায়নি।
সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) মাহবুবুল হক রনি বলেন, সরকারী গাছ কাটার বিষয়ে একটি সাধারন ডায়েরী হয়েছে এবং বিষয়টি নিয়ে ওসি স্যার কাজ করছে। উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশ পেলে এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

এ জাতীয় আরও খবর

সলঙ্গায় মুক্তিযোদ্ধার জায়গা দখলেরচেষ্টা ঃ থানায় অভিযোগ

প্রয়োজনে নিজের খাবার সবার সাথে ভাগ করে খাবঃ রমজান আলী

ভাইরাস সংক্রমন রোধে BIDA(বিডা) এবং মানিকগঞ্জ এইচডি’র যৌথ উদ্যোগে দ্বিতীয় দিন শহরজুরে জীবানুনাশক স্প্রে

সিরাজগঞ্জে পুলিশকে মারপিট : ৬ পুলিশ আহত তমিজউদ্দিন দইঘরের ২ স্বত্বাধিকারী গ্রেফতার

ভাইরাস সংক্রমণ রোধে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও মানিকগঞ্জ [এইচডি] শহরজুরে জীবাণুনাশক স্প্রে

সিরাজগঞ্জে সংক্রমন প্রতিরোধ আইন অমান্য করে বিক্রয় প্রতিনিধিদের অবৈধভাবে জমায়েত করায় লিভার ব্রাদার্স পরিবেশককে অর্থদন্ড

কুষ্টিয়ায় সীমিত পরিসরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস 

বিশ্বে করোনা মহামারীতে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে, ৩০০ কোটি মানুষ লকডাউনে

কার্যত ‘লকডাউনে’ ঢাকা

স্বাধীনতা দিবস উপলক্ষে শেখ হাসিনাকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

সিরাজগঞ্জে অষ্টম শ্রেনীর ছাত্রীকে বাল্যবিবাহ থেকে রক্ষা করলেন এসিল্যান্ড

কুষ্টিয়ায় ৭ মাসের শিশু আইসোলেশনে, পুরো বাড়ি লকডাউন