আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

গাজায় ২৫ মিনিটে ১২২ বোমা হামলা

news-image

গাজায় ইসরায়েলি বোমা হামলা চলছেই। মঙ্গলবার রাতে মাত্র ২৫ মিনিট সময়ের মধ্যে ১২২ বার বোমা হামলা করেছে ইসরায়েলি যুদ্ধবিমানগুলা। বুধবার সকাল থেকেও অব্যাহত রয়েছে হামলা। এতে আবাসিক বাড়িঘর বিধ্বস্ত হওয়ার সঙ্গে প্রাণহানিও ঘটছে।

একজন সাংবাদিকসহ নিহত হয়েছেন কমপক্ষে চারজন ফিলিস্তিনি। ইসরায়েলের দক্ষিণাঞ্চলের শহরগুলোতে হামাস যোদ্ধাদের নিক্ষিপ্ত রকেটের পাল্টা হিসেবে এই বিমান হামলা চলছে বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী। খবর আল জাজিরার

এর আগে ইসরোয়েলি বাহিনী পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের প্রতিবাদ সমাবেশে গুলি চালিয়ে কমপক্ষে চারজনকে হত্যা করেছে। আহত হয়েছে অনেক।

১০ মে থেকে শুরু হওয়া চলতি অভিযানে ইসরায়েল কমপক্ষে ২১৯ জন বেসামরিক ফিলিস্তিনিকে হত্যা করেছে। এদের মধ্যে ৬৩ জন শিশু। আহত হয়েছেন প্রায় দেড় হাজার। এদিকে হামাসের ছোড়া রকেটে এ পর্যন্ত ইসরায়েলে দুইজন শিশুসহ নিহত হয়েছেন ১২ জন। আহত সংখ্যা ৩০০।
এদিকে চলমান সন্ত্রাসের দশম দিনেও যুদ্ধবিরতির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। কূটনৈতিক প্রচেষ্টা চলছে। কিন্তু তাতে এখনও কোনো ফল আসেনি। ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, অভিযান চলতে থাকবে।

এদিকে জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলকে যুদ্ধ বন্ধে যৌথ বিবৃতি দেওয়া থেকে বিরত রেখেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের অভিমত, এ ধরনের সাধারণ বিবৃতিতে ওই এলাকায় উত্তেজনা প্রশমিত হবে না।

তবে ফ্রান্স বলেছে, তারা নতুন একটি যুদ্ধবিরতি ঘোষণার ব্যাপারে ইসরায়েলের প্রতিবেশী দেশ মিসর ও জর্ডানের সঙ্গে আলোচনা করছে। চীন বলেছে, তারা ফ্রান্সের প্রস্তাবকে সমর্থন জানাবে।