আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

গায়েবি প্রকল্প দেখিয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অর্ধকোটি টাকা আত্মসাতের অভিযোগ

news-image

গাজীপুরের শ্রীপুরে ৮টি গায়েবি প্রকল্প দেখিয়ে বরমী ইউপি চেয়ারম্যানের অর্ধকোটি টাকা আত্মসাতের চাঞ্চল্যকর তথ্য ফাঁস হয়েছে।

গত এপ্রিল মাসে ওই ৮টি প্রকল্প বাবদ ৫০ লাখ টাকা উত্তোলন করা হলেও এ যাবৎ একটিরও কাজ করার নজির নেই ওই ইউনিয়নে।

প্রকল্প শুধু কাগজে-কলমেই আছে,বাস্তবে এর কোন অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

উপজেলার বরমী ইউনিয়নের স্থাবর সম্পত্তি হস্তান্তর করের ১ শতাংশ ইউনিয়ন জমাকৃত অর্থ হতে অর্ধ কোটি টাকার বরাদ্দ নিয়ে ৮টি রাস্তার কাজ না করেই বিল উত্তোলনের অভিযোগ উঠেছে চেয়ারম্যান তোফাজ্জল হোসেনের বিরুদ্ধে।

কাজ না করেই বরাদ্দের টাকা আত্মসাতের ঘটনায় স্থানীয়দের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

খোঁজ নিয়ে জানা যায়, চলতি বছরের ১৩ এপ্রিল চেয়ারম্যানের আবেদনের প্রেক্ষিতে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটি ইউনিয়ন পরিষদ বরাদ্দ থেকে ৮ টি রাস্তার জন্য ৫০ লাখ টাকার অনুমোদন দেয়।

প্রকল্পের কাগজে দেখা যায়, সাতখামাইর পাকা রাস্তা হইতে দাইবাড়িরটেক অভিমূখী রাস্তা ইট ও বালি দিয়ে সংস্কারের জন্য ৯ লাখ টাকা, সাতখামাইর বাজার হইতে রেলের পার্শ্ব দিয়ে ডালেশহর অভিমুখী রাস্তা ইট ও বালি দিয়ে সংস্কারের জন্য ৬ লাখ, দরগারচালা বাজার হইতে ডালেশহর অভিমূখী রাস্তা ইট ও বালি দিয়ে সংস্কারের জন্য ৬ লাখ, সাতখামাইর চৌরাস্তা হতে ডালেশহর নওয়াব আলী জামে মসজিদ অভিমূখী রাস্তা ইট ও বালি দিয়ে সংস্কারের জন্য ৬ লাখ, ডালেশহর মমিনের বাড়ি হইতে নূরুল ইসলামের দোকান অভিমূখী রাস্তা মাটি ভরাটসহ ইট ও বালি দিয়ে সংস্কারের জন্য ৬ লাখ, ডালেশহর পাকা রাস্তা হইতে হেলালের বাড়ি অভিমূখী রাস্তা ইট ও বালি দিয়ে সংস্কারের জন্য ৫ লাখ, পোষাইদ ইটের সলিং এর মাথা হইতে মোতালেবের ডিবটিউবওয়েল অভিমূখী রাস্তা মাটি ভরাটের জন্য ৬ লাখ, দরগারচালা পাকা রাস্তা হইতে গরু মাথাল অভিমূখী রাস্তায় মাটি ভরাট করনের জন্য ৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়।

অভিযোগ রয়েছে, এই বরাদ্দের প্রকল্পগুলো শুধুমাত্র একটি ওয়ার্ডে দেওয়া হয়েছে।

সরেজমিনে দেখা যায়, সাতখামাইর চৌরাস্তা থেকে ডালেশ্বর রাস্তাটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্মাণকৃত। পিচঢালা পাকা রাস্তায় নতুন করে কোন সংষ্কার করা হয়নি। এছাড়াও পোষাইদ এবং গরু মাথান রাস্তাটিতে মাটি ভরাটের কথা থাকলেও সেখানে কোন কাজ হয়নি।

স্থানীয়দের অভিযোগ,রাস্তায় এক কোদালও মাটি ফেলা হয়নি। অথচ এ কাজ দেখিয়ে ১১ লাখ টাকা বিল তুলে নেওয়া হয়েছে। সরেজমিনে এই প্রকল্পের ৮ টি রাস্তার কোন জায়গাতে কাজের কোন অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

নথিপত্র ঘেঁটে দেখা যায়, এই প্রকল্পটি অনুমোদনের ৭ দিন পরেই ২১ এপ্রিল ইউনিয়ন পরিষদের সোনালী ব্যাংক অ্যাকাউন্টে ৫০ লাখ টাকা জমা হয়। এর দুদিন পরেই ২৪ এপ্রিল সমস্ত বিল উত্তোলন করা হয়।

তবে সংশ্লিষ্টরা বলছেন, কাজ শেষ না করে এবং প্রকল্প বাস্তবায়ন কমিটির নিকট কাজ সমাপ্তির প্রত্যায়ন জমা না দিয়ে বিল উত্তোলনের সুযোগ নেই।

এই প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে ইউনিয়ন পরিষদের সভায় প্রকল্প বাস্তবায়ন কমিটির অনুমোদন নিতে হবে এবং তা রেজুলেশন করতে হবে।

তবে বরমী ইউনিয়ন পরিষদের একাধিক ইউপি সদস্য জানান,এই প্রকল্প সম্পর্কে তারা কিছু জানেস না। চেয়ারম্যান একাই তার পছন্দের একজন মেম্বারকে কাজ দিয়েছে।

এ বিষয়ে অভিযুক্ত বরমী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তোফাজ্জল হোসেনের কাছে জানতে তার মোবাইল ফোনে বারবার কল হলেও ফোন রিসিফ করেননি তিনি।

মঙ্গলবার সারাদিন চেয়ারম্যান ইউপি কার্যালয়েও আসেননি ।

এ উপজেলা প্রকৌশলী রাকিবুল হাসান জানান,চেয়ারম্যান বরাদ্ধকৃত প্রকল্প গুলোর কাজ না করে আমাদেরকেও বিব্রতকর অবস্থায় ফেলে দিয়েছে। যদি এমন অনিয়ম হয়ে থাকে তাহলে তদন্ত করে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম জানান, এ বিষয়ে উপজেলা প্রকৌশলী ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে তদন্তের রিপোর্ট দেওয়ার জন্য বলা হয়েছে।

গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান জানান,গাজীপুর স্থানীয় সরকারের উপ-পরিচালক মো.কামরুজ্জামানকে চেয়ারম্যানের দুর্নীতির বিষয়টি তদন্ত করতে দায়িত্ব দেওয়া হয়েছে। কোন প্রকার অনিয়ম হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এ জাতীয় আরও খবর

অভিযানের খবরে ড্রেজার রেখে পালালেন অবৈধ বালু উত্তোলনকারীরা

আনোয়ারায় বালু ব্যবসায়ীকে জরিমানা

মাটিকে গুরুত্ব দিয়ে খাদ্য উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

নাশকতা মামলায় বিএনপির বদলে আ.লীগ নেতা আটক পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ দলীয় নেতাকর্মী

ধোপাজান নদীর বালু-পাথরের টাকা সিন্ডিকেটের পকেটে

পদ্মার চরে মাটি-বালু লুট চলছেই

শঙ্খ নদী থেকে বালু উত্তোলন, জরিমানা

চাঁঁদপুরের মেঘনা পাড়ের মাটি কাটায় ৪ জনকে দুই লাখ টাকা জরিমানা

নালিতাবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলন, জরিমানা আদায়

টাঙ্গাইলে চায়নার ডেইরি ফিডের জন্য নিশ্চিহ্ন হচ্ছে জমি ও শতাধিক বাড়ি

আমরা উন্নয়ন করি, আর বিএনপি মানুষ খুন করে: প্রধানমন্ত্রী

চট্টগ্রামে ২৯ প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর