আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

গিনেস বুকে ৬ রেকর্ড মাগুরার যুবকের

news-image

ফুটবলের নানা কসরত করে গিনেস বুক অফ ওয়ার্ল্ডে ৬টি রেকর্ড গড়লেন মাগুরার কলেজ পড়ুয়া ছাত্র মাহমুদুল হাসান ফয়সাল। ছোট বেলা থেকেই ধ্যান জ্ঞান সাধনা ছিল খেলাধুলায়। বিশেষ করে ক্রিকেট ও ফুটবলের প্রতি ছিল তার অঘাত ভালোবাসা। আর সেই ভালোবাসা থেকেই বেশির ভাগ সময় কাটতো বল নিয়ে। তার প্রতিদান স্বরূপ বিশ্ব রেকর্ডের মালিক এখন বাংলাদেশের ফয়সাল।
হাতে বল, পায়ে বল, মাথায় বল, স্কুলে হেঁটে যাবার সময় পায়ে থাকতো বল, এমন কি ঘুমানোর সময় বালিশের পাশে থাকত বল। আর এই বলকে আয়ত্ব করার জন্যই সব সময় চলতো নানা ধরণের কসরত। নিজের দক্ষতা দিয়ে বলকে রপ্ত করে শিখেছেন ফুটবলের অদ্ভুত সব কলা কৌশল। একে একে গড়েছেন বিশ্ব রেকর্ড, নাম লেখিয়েছেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড ।

মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউটের ডিপ্লোমা ইন্জিনিয়ারিং এর ছাত্র মাহমুদুল হাসান ফয়সাল। মাত্র ১৮ বছর বয়সে প্রত্যন্ত অঞ্চল হাজিপুর গ্রাম থেকে উঠে এসে ফুটবল ও বাস্কেটবল নিয়ে গিনেস বুকে গড়েছেন ৬টি রেকর্ড। বিশ্বের বুকে মুখ উজ্জল করেছেন বাংলাদেশের।

গল্পটা শুরু হয় মাগুরায় সাকিব আল হাসান যখন ক্রিকেটে বিশ্ব অল রাউন্ডার হিসেবে স্বীকৃতি পায় তখন থেকে। স্বপ্ন দেখেন সাকিবের মতো নিজেও বিশ্বের বুকে পরিচিত হতে। তারপর থেকেই আরও উৎসাহিত হয়ে দিন রাত ১৪-১৫ ঘণ্টা বল নিয়ে চর্চা শুরু করেন।

দীর্ঘ অনুশীলনের পর ২০১৮ সালের ১১ আগষ্টে ঢাকার ইউ.আই.টি.এস ইউনিভার্সিটিতে ফ্রি স্টাইল আর্ম রোলে এক মিনিটে ১৩৪ বার ফুটবল ঘুরিয়ে রাশিয়ার ফ্রি স্টাইলারকে পেছনে ফেলে প্রথম রেকর্ড গড়েন।
তারপর আরও একটি রেকর্ড ২০১৯ সালের ৬ জানুয়ারি একই ইউনিভার্সিটিতে আর্ম রোলিংয়ে এক মিনিটে ১৪৪ বার বাস্কেটবল রোলিং করে ইংল্যাণ্ডের টমকে পেছনে ফেলে দ্বিতীয় রেকর্ড করেন।

২০১৯ সালের ৩ মে মাগুরা বীরমুক্তি যোদ্ধা আছাদুজ্জামান স্টেডিয়ামে বাস্কেটবল নিক চ্যাটসেজ এক মিনিটে ৩৪ বার ঘুরিয়ে যুক্তরাষ্ট্রের আসরিটা ফুরমানকে পেছনে ফেলে তৃতীয় রেকর্ড করেন।

২০১৯ সালে ২১ ডিসেম্বরে ঢাকার ইউ.আই.টি.এস ইউনিভার্সিটিতে ফুটবল নিক চ্যাটসেজ এ এক মিনিটে ৬৬ বার ঘাড়ের উপর বল ঘুরিয়ে ঝালকাঠির জুবায়েরকে পেছনে ফেলে চতুর্থ রেকর্ড করেন। এছাড়া পঞ্চম রেকর্ড নিজেই গড়েছেন ও ষষ্ঠ রেকর্ড নিজের রেকর্ড নিজেই ভেঙেছেন এই প্রতিভাবান খেলোয়াড় ফয়সাল।

তবে বল নিয়ে ফয়সাল জাদুকারী নৈপুণ্য দেখালেও তাকে সহযোগিতা না করতে পারাসহ ছেলের ভবিষ্যত নিয়ে দুঃচিন্তায় কাটাতে হয় তার পরিবারকে।
ফয়সালের এই প্রতিভাকে সাধুবাদ জানিয়ে তাকে আইডল হিসেবে নিয়ে নতুন নতুন স্বপ্ন দেখছে যুব সমাজ ও এলাকাবাসী।

এদিকে, বাংলাদেশের গ্রামে গঞ্জে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভাবান খেলোয়াড়দের নিয়মিত অনুশীলনের মাঠসহ নানা ধরনের সুযোগ সুবিধার দাবি জানান, ফুটবল প্রেমী ফয়সাল।

তিনি বলেন, সরকারি বিভিন্ন সাহায্য সহযোগিতা এবং বিভিন্ন কোম্পানি এগিয়ে আসলে আমি মনে করি আরও অনেকেই ফুটবল ফ্রি স্টাইল বা গিনেস রেকর্ডের মাধ্যমে নিজের দেশকে তুলে ধরতে পারবে।

ফয়সালের যথাযত মূল্যায়ন করে জীবনমান উন্নয়নে পাশে থেকে বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভাময় খেলোয়ারদের পাশে থাকার আশ্বাস দেন জেলা ক্রিড়া সংস্থার সহ-সাধারণ সম্পাদক রানা আমির ওয়াসমান। তিনি বলেন, ক্রীড়াঙ্গন নিয়ে সব সময় যাদের ধ্যান-জ্ঞান আছে, আমরা সব সময় প্রয়োজনীয় বিষয়টি প্রাধান্য দিয়ে সমগ্র বিষয়টির সঙ্গে নিজেদের সম্পৃক্ত রাখি।

গিনেস বুকে নাম লেখানো ফয়সাল আগামী দিনে দেশের জন্য গৌরব বয়ে আনতে ফুটবল নিয়ে পৃথিবীর বুকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে চান।

এ জাতীয় আরও খবর

১১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চাষাঢ়া-খাঁনপুর-হাজীগঞ্জ-গোদনাইল-আদমজী ইপিজেড সড়ক কাজ এগিয়ে চলছে

এসিল্যান্ডের হস্তক্ষেপে শিবালয়ের যমুনা ড্রেজার মুক্ত

নারায়ণগঞ্জে বাস চাপায় ইষ্ট ওয়েষ্ট ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী নিহত : অভিযুক্ত চালক গ্রেপ্তাার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাসোহারা না দেয়ায় নির্যাতন, এএসআই ক্লোজড

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পুলিশের সোর্স পরিচয়ে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন

নারায়ণগঞ্জে অটোরিক্সা চোর চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জে মাদকবিরোধী টাস্কফোর্সের অভিযান, গ্রেপ্তার ১৪

সিদ্ধিরগঞ্জে লন্ডন প্রবাসীকে মৃত দেখিয়ে প্রবাসীর বাড়ী দখল

ঘিওরে নবাগত ওসির সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঘুমন্ত স্বামীর বিশেষ অঙ্গন কর্তন, স্ত্রী গ্রেপ্তার

‘লাল পতাকা দেখালেও কথা শুনেনি চালক’

ধলেশ্বরী নদী থেকে মাছ ব্যবসায়ীর লাশ উদ্ধার