আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

গ্রামীণ সুযোগ সুবিধা বৃদ্ধির মাধ্যমে মানুষকে নগরমুখীতে নিরুৎসাহিত করতে সরকার কাজ করছে : স্থানীয় সরকার মন্ত্রী

news-image

স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি বলেছেন, মানুষের শহরমুখী প্রবণতা নিরুৎসাহিত করতে সরকার গ্রামীণ সুযোগ সুবিধা বৃদ্ধির লক্ষ্যে বঙ্গবন্ধু’র সুদূরপ্রসারি দর্শনের আলোকে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রণীত কর্মপরিকল্পনার মাধ্যমে কাজ করে যাচ্ছে। বৈষম্যমুক্ত বাংলাদেশ গড়তে সম্পদের সুসম বণ্টন ও সমতাভিত্তিক উন্নয়নের নীতিতে কর্মপরিকল্পনা বাস্তবায়নের ফলে দেশব্যাপী অভ‚তপূর্ব উন্নয়নের সুফল জনগণ ভোগ করছে। উন্নয়নের এ অপ্রতিরোধ্য অগ্রযাত্রার ফলে বিশ্বে বাংলাদেশ রোল মডেল হিসেবে স্বীকৃতি লাভ করেছে। রাজনীতিতে ভোগের স্থান নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে ত্যাগের মাধ্যমে চলমান উন্নয়ন প্রক্রিয়া এগিয়ে নিতে পারলে সমাজের সকল ক্ষেত্রে বিদ্যমান বিশৃঙ্খলা দূর হবে এবং মানুষের অর্থনৈতিক মুক্তি আসবে। মন্ত্রী আজ (৩১ ডিসেম্বর) বিকালে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ও বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের যৌথ উদ্যোগে “অপ্রতিরোধ্য উন্নয়ন অগ্রযাত্রা ও বঙ্গবন্ধু’র রাজনৈতিক দর্শন” শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
কাকরাইলের আইডিইবি ভবনে সংগঠনের সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ওয়ার্ড কমিশনার ফরিদউদ্দিন রতন। স্বাগত বক্তব্য রাখেন আইডিইবি’র সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা এ কে এম আব্দুল মোতালেব।
মুখ্য আলোচক শ্যামল দত্ত বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন জানতে হলে তাঁর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামাচা, পাকিস্তান সরকারের গোয়েন্দা রিপোর্টের পান্ডুলিপি পড়তে হবে। তিনি বলেন, বঙ্গবন্ধু বিশ্বাস করতেন মানুষে মানুষে বৈষম্য থাকবে না। তার এই নীতি দর্শনকে বাস্তবে রূপ দিতে হলে ত্যাগের রাজনীতি প্রতিষ্ঠিত করতে হবে। সম্পদ ও উন্নয়ন বৈষম্য দূর করা ছাড়া বঙ্গবন্ধু আদর্শ ও স্বাধীনতা অর্থবহ হবে না। এ কুফলের সুযোগ নেবে স্বাধীনতা বিরোধীচক্র। বাকশাল গঠনের প্রাসঙ্গিকতা উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু সকল স্তরের মানুষকে একত্রিত করে দেশকে বৈষম্যমুক্ত করতেই এ পথ বেছে নিয়েছেন। যা প্রতিক্রিয়াশীল চক্র মেনে নিতে পারেননি। শ্যামল দত্ত বলেন, ৫ ভাগ মানুষের হাতে সম্পদ পুঞ্জিভ‚ত হবার কুফল হচ্ছে সকল অনাচারের মূল কারণ। মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়তে হলে পুঞ্জিভ‚ত সম্পদ সমষ্টির মাঝে বিতরণের কর্মসূচি নিতে হবে।
আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ বলেন, বঙ্গবন্ধু’র রাজনৈতিক দর্শন শুধুমাত্র শ্লোগান নির্ভর হতে পারে না। এ দর্শন বাস্তবায়নে যেমন ত্যাগের প্রয়োজন রয়েছে, দৃষ্টান্তমূলক কর্মকান্ডের গুরুত্ব রয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য অগ্রযাত্রার বাংলাদেশকে স্থায়ী উন্নয়নের দিকে ধাবিত করতে হলে বঙ্গবন্ধু’র আদর্শে বিশ্বাসীদের সর্বোচ্চ ত্যাগের মানসিকতা ধারণ করতে হবে।

এ জাতীয় আরও খবর

সলঙ্গায় মুক্তিযোদ্ধার জায়গা দখলেরচেষ্টা ঃ থানায় অভিযোগ

প্রয়োজনে নিজের খাবার সবার সাথে ভাগ করে খাবঃ রমজান আলী

ভাইরাস সংক্রমন রোধে BIDA(বিডা) এবং মানিকগঞ্জ এইচডি’র যৌথ উদ্যোগে দ্বিতীয় দিন শহরজুরে জীবানুনাশক স্প্রে

সিরাজগঞ্জে পুলিশকে মারপিট : ৬ পুলিশ আহত তমিজউদ্দিন দইঘরের ২ স্বত্বাধিকারী গ্রেফতার

ভাইরাস সংক্রমণ রোধে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও মানিকগঞ্জ [এইচডি] শহরজুরে জীবাণুনাশক স্প্রে

সিরাজগঞ্জে সংক্রমন প্রতিরোধ আইন অমান্য করে বিক্রয় প্রতিনিধিদের অবৈধভাবে জমায়েত করায় লিভার ব্রাদার্স পরিবেশককে অর্থদন্ড

কুষ্টিয়ায় সীমিত পরিসরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস 

বিশ্বে করোনা মহামারীতে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে, ৩০০ কোটি মানুষ লকডাউনে

কার্যত ‘লকডাউনে’ ঢাকা

স্বাধীনতা দিবস উপলক্ষে শেখ হাসিনাকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

সিরাজগঞ্জে অষ্টম শ্রেনীর ছাত্রীকে বাল্যবিবাহ থেকে রক্ষা করলেন এসিল্যান্ড

কুষ্টিয়ায় ৭ মাসের শিশু আইসোলেশনে, পুরো বাড়ি লকডাউন