আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

গ্রামীণ সুযোগ সুবিধা বৃদ্ধির মাধ্যমে মানুষকে নগরমুখীতে নিরুৎসাহিত করতে সরকার কাজ করছে : স্থানীয় সরকার মন্ত্রী

news-image

স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি বলেছেন, মানুষের শহরমুখী প্রবণতা নিরুৎসাহিত করতে সরকার গ্রামীণ সুযোগ সুবিধা বৃদ্ধির লক্ষ্যে বঙ্গবন্ধু’র সুদূরপ্রসারি দর্শনের আলোকে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রণীত কর্মপরিকল্পনার মাধ্যমে কাজ করে যাচ্ছে। বৈষম্যমুক্ত বাংলাদেশ গড়তে সম্পদের সুসম বণ্টন ও সমতাভিত্তিক উন্নয়নের নীতিতে কর্মপরিকল্পনা বাস্তবায়নের ফলে দেশব্যাপী অভ‚তপূর্ব উন্নয়নের সুফল জনগণ ভোগ করছে। উন্নয়নের এ অপ্রতিরোধ্য অগ্রযাত্রার ফলে বিশ্বে বাংলাদেশ রোল মডেল হিসেবে স্বীকৃতি লাভ করেছে। রাজনীতিতে ভোগের স্থান নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে ত্যাগের মাধ্যমে চলমান উন্নয়ন প্রক্রিয়া এগিয়ে নিতে পারলে সমাজের সকল ক্ষেত্রে বিদ্যমান বিশৃঙ্খলা দূর হবে এবং মানুষের অর্থনৈতিক মুক্তি আসবে। মন্ত্রী আজ (৩১ ডিসেম্বর) বিকালে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ও বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের যৌথ উদ্যোগে “অপ্রতিরোধ্য উন্নয়ন অগ্রযাত্রা ও বঙ্গবন্ধু’র রাজনৈতিক দর্শন” শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
কাকরাইলের আইডিইবি ভবনে সংগঠনের সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ওয়ার্ড কমিশনার ফরিদউদ্দিন রতন। স্বাগত বক্তব্য রাখেন আইডিইবি’র সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা এ কে এম আব্দুল মোতালেব।
মুখ্য আলোচক শ্যামল দত্ত বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন জানতে হলে তাঁর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামাচা, পাকিস্তান সরকারের গোয়েন্দা রিপোর্টের পান্ডুলিপি পড়তে হবে। তিনি বলেন, বঙ্গবন্ধু বিশ্বাস করতেন মানুষে মানুষে বৈষম্য থাকবে না। তার এই নীতি দর্শনকে বাস্তবে রূপ দিতে হলে ত্যাগের রাজনীতি প্রতিষ্ঠিত করতে হবে। সম্পদ ও উন্নয়ন বৈষম্য দূর করা ছাড়া বঙ্গবন্ধু আদর্শ ও স্বাধীনতা অর্থবহ হবে না। এ কুফলের সুযোগ নেবে স্বাধীনতা বিরোধীচক্র। বাকশাল গঠনের প্রাসঙ্গিকতা উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু সকল স্তরের মানুষকে একত্রিত করে দেশকে বৈষম্যমুক্ত করতেই এ পথ বেছে নিয়েছেন। যা প্রতিক্রিয়াশীল চক্র মেনে নিতে পারেননি। শ্যামল দত্ত বলেন, ৫ ভাগ মানুষের হাতে সম্পদ পুঞ্জিভ‚ত হবার কুফল হচ্ছে সকল অনাচারের মূল কারণ। মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়তে হলে পুঞ্জিভ‚ত সম্পদ সমষ্টির মাঝে বিতরণের কর্মসূচি নিতে হবে।
আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ বলেন, বঙ্গবন্ধু’র রাজনৈতিক দর্শন শুধুমাত্র শ্লোগান নির্ভর হতে পারে না। এ দর্শন বাস্তবায়নে যেমন ত্যাগের প্রয়োজন রয়েছে, দৃষ্টান্তমূলক কর্মকান্ডের গুরুত্ব রয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য অগ্রযাত্রার বাংলাদেশকে স্থায়ী উন্নয়নের দিকে ধাবিত করতে হলে বঙ্গবন্ধু’র আদর্শে বিশ্বাসীদের সর্বোচ্চ ত্যাগের মানসিকতা ধারণ করতে হবে।

এ জাতীয় আরও খবর

তথ্য কমিশনের একঘেয়ে সিদ্ধান্তে তথ্য বঞ্চিত হচ্ছে নাগরীকরা তথ্য অধিকার আইন পাসের উদ্দেশ্য অর্জন মারাত্বক ভাবে ব্যহত হচ্ছে

আশুলিয়ায় পোশাক শ্রমিক গণধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার

সাধারণ জনগণের উন্নতি দেশের উন্নয়নের পূর্বশর্ত : প্রধানমন্ত্রী

সাভারে স্ত্রীর সহযোগিতায় শ্যালিকাকে ধর্ষণ ও শিশু অপহরন, দম্পতি গ্রেফতার

সাভারে কৃষি কর্মকর্তাদের বদলী ঠেকাতে উপজেলা পরিষদ ঘেরাও

সিরাজগঞ্জে ৯৬৫ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

অনলাইন মিডিয়া এসোসিয়েশনের নতুন সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক নাসিমা খান মন্টি

খুলনা ওয়াসার সদস্য নিয়োগ পেলেন কেইউজে’র সভাপতি সোহাগ

উৎসবমুখর পরিবেশে কুষ্টিয়া প্রেসক্লাবের বার্ষিক বনভোজন অনুষ্ঠিত

প্রধানমন্ত্রী একগুচ্ছ উন্নয়ন কাজের উদ্বোধন করবেন রোববার

বিএনপি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর অজুহাত খুঁজছে : সেতুমন্ত্রী

পোশাক শ্রমিকদের মজুরী বৃদ্ধি করা হলেও তাদের জীবনমানের উন্নতি হচ্ছে না–বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক