আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ঘিওরে মহামানবের জানাযায় মানুষের ঢল

news-image

সুরেশ চন্দ্র রায়, মানিকগঞ্জ :মানিকগঞ্জের বড় হুজুর প্রবীণ আলেমে দ্বীন মুফতি মনসুরুল হক সাহেবের খলিফা পীর এ কামিল , আলেমে দ্বীন, মোফাচ্ছেরে কোরআন, বহু মাদ্রাসা ও মসজিদের প্রতিষ্ঠাতা আলহাজ মাওলানা মো. ফখরুদ্দীন বুধবার (২৪ আগস্ট) রাত সাড়ে নয়টায় মানিকগঞ্জের মুন্নু মেডিকেল কলেজ ও হাসপাতালে ইন্তেকাল করেছেন।ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০২ বছর।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) বেলা ১০ টায় ঘিওর ডি, এন হাইস্কুল মাঠে মরহুমের জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা নামাজে ইমামতি করেন মাওলানা ফখরুদ্দিন সাহেবের ছেলে হাফেজ মাওলানা মুফতি মোঃ হেদায়েতুল্লাহ।

জানাজায় ১৪-১৫ হাজার লোক একত্রিত হয়েছিলেন বলে জানান ঘিওর থানা অফিসার ইনচার্জ(ওসি) মোঃ আমিনুর রহমান। জানাজা শেষে নিজ গ্রাম হিজুলিয়া কবরস্থানে দাফন করা হয়।

জানা যায়, মাওলানা ফখরুদ্দীন দীর্ঘদিন যাবত বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

গত দুদিন আগে তার শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে মুন্নু মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়। বর্ষীয়ান এই আলেম শত শত আলেমের শিক্ষক ছিলেন। ইসলামের প্রচার ও প্রসারে তিনি জীবন উৎসর্গ করে গেছেন।

ঘিওর উপজেলার বড়টিয়া ইউনিয়নের হিজুলিয়া গ্রামে মাওলানা ফখরুদ্দীন জন্মগ্রহণ করেন। তাঁর ছাত্র মাওলানা আজীজুল হক জানান, মাওলানা ফখরুদ্দীন ঢাকার বড়কাটারা মাদ্রাসায় মেশকাত শরীফ অধ্যয়ন করেন এবং জামেয়া কোরআনিয়া লালবাগ মাদ্রাসা থেকে দাওরায়ে হাদীস সম্পন্ন করেন।

এরপর পাবনা জামেয়া আশরাফিয়া মাদ্রাসায় শিক্ষকতা শুরু করেন। পরবর্তীতে দৌলতপুরের ইসলামপুর মাদ্রাসা ও ভররা মকবুল উলুম মাদ্রাসায় দীর্ঘ দিন শিক্ষকতা করেন।

তিনি তাঁর জীবনের উল্লেখযোগ্য সময় ঘিওর বাজার কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম ও খতিব ছিলেন। এছাড়া কুস্তা জামেয়া আশরাফুল উলুম মাদ্রাসা, হিজুলিয়া হিলফুল ফুজুল মাদ্রাসা ও ঘিওর উম্মে সালমা মহিলা মাদ্রাসার প্রতিষ্ঠাতা ছিলেন।

তাঁর ইন্তেকালের খবরে মানিকগঞ্জের আলেম সমাজসহ বিভিন্ন এলাকায় শোকের ছায়া নেমে আসে। ব্যক্তি জীবনে তিনি পাঁচ ছেলে ও চার কন্যা সন্তানের জনক। ছেলেরা সকলেই আলেম এবং মুফতি।

মাওলানা ফখরুদ্দীনের ইন্তেকালে মানিকগঞ্জ ১ আসনের সংসদ সদস্য এ.এম নাঈমুর রহমান দুর্জয়, ঘিওর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ হামিদুর রহমান, উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হাবিবুর রহমান হাবিব, দৌলতপুর উপজেলা চেয়ারম্যান নূরুল ইসলাম রাজা , ঘিওর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আমিনুর রহমান ও ঘিওর সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোঃ ই্উনুছ আলী গভীর শোক এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

এ জাতীয় আরও খবর

১৫১ প্রতিমা নিয়ে বড় দুর্গাপূজার আয়োজন

স্বজন হারানোর আহাজারির মাঝেই চলছে অবৈধ বালু তোলার মহোৎসব

নূরুল ইসলাম রাজা দ্বিতীয়বার মানিকগঞ্জ জেলার শ্রেষ্ঠ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত

শ্রীবরদীতে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫০ হাজার টাকা জরিমানা

সুনির্দিষ্ট অভিযোগ পেলে দায়ী পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা: বিদায়ী র‌্যাব ডিজি

কক্সবাজারের রামু বাঁকখালীর বাঁকে বাঁকে অবৈধ ড্রেজার আওয়ামী লীগ ও বিএনপির নেতা–কর্মীরা মিলেমিশে নদীর ২৫টি অংশে ৫০-৫৫টি খননযন্ত্র বসিয়ে দৈনিক ৫০০ ট্রাক বালু তুলছেন।

নিলামে বালু বিক্রি, ১৩ সরকারি কর্মকর্তাকে চিঠি বেলার

মামলার সাজাপ্রাপ্ত আসামিকে নিলামে বালু দিলেন ইউএনও

অপরিকল্পিতভাবে বালু উত্তোলন হুমকিতে শত কোটি টাকার সেতু

ভূঞাপুরে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর জন্মদিন পালন

তথ্য অধিকার আইন, দোরগোড়ায় সুফল পৌঁছে দিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী