আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

চাঁদপুরের মেঘনায় বালু উত্তোলনে বাধা দেওয়ায় গুলি, আহত ১১

news-image

চাঁদপুরের মতলবের উত্তরের মেঘনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনে বাধা দেওয়ায় এলাকাবাসীর ওপর গুলি করার অভিযোগ উঠেছে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে। এ ঘটনায় ১১ জন গুলিবিদ্ধ ও কয়েকজন নিখোঁজ রয়েছেন। (২৬ জুলাই) মঙ্গলবার সকালে উপজেলার মোহনপুর ইউনিয়নের মেঘনা নদীর নাছিরাকান্দি মৌজায় এ ঘটনা ঘটে।

আহতরা হলেন, মুন্সিগঞ্জের জাহান উদ্দিন (৪২), আমিন উদ্দিন গাজী, শহিদুল হক মোল্লা (৬০), আমিনুল হক (৩৩), রিয়াদ মিয়াজি (১৮), নিরব বেপারি (১৮), মামুন (১৮), রবিন ঢালী (১৮), জাহিদ হোসেন (২১), আবু সাইদ (১৮), মুছা গাজী (২৭)।

আহতদের উদ্ধার করে চাঁদপুর সরকারি জেনারেলে হাসপাতালে ও মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন স্থানীয়রা।

জানা যায়, মুন্সিগঞ্জ জেলার চরআব্দুল্লাহপুর স্থানে সরকারীভাবে ইজারাকৃত বালু মহলের নামে চাঁদপুরের মতলবের মেঘনা নদীর তীর ঘেঁষে প্রায়ই অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠছে। এতে নদীর তীরবর্তী গ্রামগুলো বিলিন হওয়ার শঙ্কা রয়েছে।

স্থানীয়দের অভিযোগ, ইজারায় উল্লেখিত মুন্সিগঞ্জ জেলার চরআব্দুল্লাহপুর এলাকা থেকে তারা বালু উত্তোলন না করে খরচ কমাতে এবং অতিরিক্ত বালু উত্তোলনে রাতে কিংবা ভোরে নদীর তীরে চলে আসে বলে এলাকাবাসী জানায়।

এলাকাবাসী ও পুলিশ জানায়, মতলব উত্তর উপজেলা ও মুন্সিগঞ্জের সদরের মধ্যে দিয়ে বয়ে গেছে মেঘনা নদী। এই নদীর মতলব উত্তর উপজেলার মোহনপুর ইউনিয়নের নাছিরার চর মৌজায় নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছেন মতলব উত্তরের আওয়ামীলীগ নেতা কাজী মিজান, মুন্সিগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও নারায়ণগঞ্জের সোনারগাঁও এলাকার ইউপি সদস্য নাছির উদ্দীন। মঙ্গলবার সকালে তাদের কর্মীরা কয়েকটি ড্রেজার নিয়ে ওই স্থানে বালু উত্তোলন করছিলেন। এ সময় নাছিরারচর এলাকাবাসী তাদের বাধা দেন। এক পর্যায়ে এলাকাবাসীকে লক্ষ্য করে গুলি চালালে ১১ জন আহত হন। এ নিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক সম্রাট বলেন, গুলিবিদ্ধ হয়ে কিছু লোক চিকিৎসার জন্য হাসপাতালে আসেন। তাদের চিকিৎসা দিয়েছি, কয়েকজন ভর্তি আছেন এবং আর কয়েকজনকে ঢাকায় রেফার করা হয়েছে।

গুলিবিদ্ধ জাহান উদ্দিন বলেন, যে স্থানে বালু উত্তোলন করা হচ্ছে তা মতলব উত্তর উপজেলার মোহনপুর ইউনিয়নের নাছিরা কান্দি। আমাদের একটি নৌকা ডুবিয়ে দিয়েছে। এ ঘটনায় আমাদের ২ জন নিখোঁজ রয়েছে।

শহিদুল হক মোল্লা বলেন, মতলব উত্তরে বালু কাটার কোন অনুমতি নেই। আমাদের জায়গা রক্ষা করতে গেলে তারা আমাদের টার্গেট করে গুলি করে।

অভিযুক্ত ইউপি চেয়ারম্যান আফছার উদ্দিন ভূইয়ার সঙ্গে যোগাযোগ করে হলে তিনি বলেন, আমরা লিজকৃত মুন্সীগঞ্জ এলাকায় সরকারকে রাজস্য দিয়ে বালু কাটছিলাম। তারা ড্রেজারের কাছ থেকে কয়েকবার চাঁদা দাবি করছিল। চাঁদা না দেওয়ায় উভয় পক্ষের সংঘর্ষ হয়েছে। আমার পক্ষের কয়েকজন আহত হয়েছেন এবং ঢাকায় চিকিৎসা নিয়েচ্ছেন। একজন নিখোঁজ রয়েছে।

মতলব উত্তর নৌ ফাঁড়ি ইনচার্জ মনিরুজ্জামান বলেন, চাঁদপুর ও মুন্সিগঞ্জ সীমান্ত এলাকায় বালু উত্তোলনকে কেন্দ্র করে দু’পক্ষের মাঝে সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় মিন্টু নামের একজন বাল্কহেডের সাথে ধাক্কা লেগে নদীতে পড়ে যায়। পরে তার খোঁজ পাওয়া যায়নি। তার বাড়ি মুন্সিগঞ্জের কালিরচর এলাকায়। তিনি বলেন, এ ঘটনায় এখনও কেউ আমাদের কাছে অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এ জাতীয় আরও খবর

১৫১ প্রতিমা নিয়ে বড় দুর্গাপূজার আয়োজন

স্বজন হারানোর আহাজারির মাঝেই চলছে অবৈধ বালু তোলার মহোৎসব

নূরুল ইসলাম রাজা দ্বিতীয়বার মানিকগঞ্জ জেলার শ্রেষ্ঠ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত

শ্রীবরদীতে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫০ হাজার টাকা জরিমানা

সুনির্দিষ্ট অভিযোগ পেলে দায়ী পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা: বিদায়ী র‌্যাব ডিজি

কক্সবাজারের রামু বাঁকখালীর বাঁকে বাঁকে অবৈধ ড্রেজার আওয়ামী লীগ ও বিএনপির নেতা–কর্মীরা মিলেমিশে নদীর ২৫টি অংশে ৫০-৫৫টি খননযন্ত্র বসিয়ে দৈনিক ৫০০ ট্রাক বালু তুলছেন।

নিলামে বালু বিক্রি, ১৩ সরকারি কর্মকর্তাকে চিঠি বেলার

মামলার সাজাপ্রাপ্ত আসামিকে নিলামে বালু দিলেন ইউএনও

অপরিকল্পিতভাবে বালু উত্তোলন হুমকিতে শত কোটি টাকার সেতু

ভূঞাপুরে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর জন্মদিন পালন

তথ্য অধিকার আইন, দোরগোড়ায় সুফল পৌঁছে দিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী