আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অসাম্প্রদায়িক দেশ গড়ার অঙ্গীকার

news-image

নানা আয়োজনে দেশের ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে মঙ্গলবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন, কেক কাটা ও আনন্দ শোভযাত্রাসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়।

এসময় বঙ্গবন্ধুর আদর্শে অসাম্প্রদায়িক ও শোষণমুক্ত দেশ গড়ার অঙ্গীকার ব্যক্ত করা হয়। এদিকে ঢাবি ক্যাম্পাসে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ছাত্রলীগের দুগ্রুপের সংঘর্ষে সংগঠনটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যসহ অন্তত ১৩ জন আহত হয়েছেন।

এবার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ৫ দিনের কর্মসূচি ঘোষণা করেছে ছাত্রলীগ। এরই অংশ হিসাবে মঙ্গলবার সকাল সাড়ে ৭টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

সকাল ৮টায় ধানমন্ডি-৩২ নম্বরে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। একই সময় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে ছাত্রলীগ।

সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হলে কেক কাটা হয়। দুপুর ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়ের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের সঞ্চালনায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রমুখ।

এছাড়া এ সময় বাংলাদেশ ছাত্রলীগের বেশ কয়েকজন সাবেক সভাপতি-সাধারণ সম্পাদকসহ সাবেক ও বর্তমান নেতারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান উদ্বোধন করে জাহাঙ্গীর কবির নানক বলেন, শেখ হাসিনার নেতৃত্বে সব অশুভ শক্তির ষড়যন্ত্র ছিন্নভিন্ন করে একটি অসাম্প্রদায়িক ও শোষণমুক্ত বাংলাদেশ গড়ে তোলার জন্য বাংলাদেশ ছাত্রলীগ লড়াই করবে বলে আমি প্রত্যাশা করি।

উদ্বোধনী অনুষ্ঠানের পর অপরাজেয় বাংলার পাদদেশ থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। এটি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, কাকরাইল, মৎস্য ভবন, পল্টন হয়ে ২৩ বঙ্গবন্ধু এভিনিউর সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়।

ঢাবিতে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে মারামারি : এদিকে ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে নেতাদের সঙ্গে অবস্থানকে কেন্দ্র করে সংগঠনটির দুগ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে সংগঠনটির সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য আহত হয়েছেন।

মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাজেয় বাংলার পাদদেশে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, অনুষ্ঠানের শুরুতে অপরাজেয় বাংলার পাদদেশে কবি জসীমউদ্দীন হল ছাত্রলীগ শাখা ও ঢাকা কলেজ ছাত্রলীগ পাশাপাশি অবস্থান করে। এসময় দাঁড়ানোর জায়গা নিয়ে দুগ্রুপের মধ্যে হাতাহাতি হয়। পরে তা সংঘর্ষে রূপ নেয়।

নেতাকর্মীরা একে অপরকে ইট-পাটকেল ছুড়তে শুরু করেন। একপর্যায়ে ঢাকা কলেজ ছাত্রলীগ নেতাকর্মীদের ছোড়া একটি পাথর লেখক ভট্টাচার্যের কপালে লাগে। পরে জসীমউদ্দীন হল ছাত্রলীগের নেতারা দুই হাত দিয়ে লেখকের মাথা রক্ষা করার চেষ্টা করেন।

এরপর হেলমেট পরে নেন লেখক ভট্টাচার্য। পরে ছাত্রলীগ সভাপতি এবং লেখক ভট্টাচার্যের চেষ্টায় সংঘর্ষ থামে। এতে ছাত্রলীগের দুই গ্রুপের অন্তত ১৩ নেতাকর্মী আহত হন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

ঢাবির আহতরা হলেন-জুবায়ের, মাহবুব, শিমুল, গালিব, জহির, জহিরুল ইসলাম অমি, অপু। ঢাকা কলেজের আহতরা হলেন-হিরু, রুমন, সালমান-১, সালমান-২, আল-আমিন, আবু নোমান।

প্রতিষ্ঠার্ষিকীর অনুষ্ঠানের দ্বিতীয় দিনে আজ বেলা সাড়ে ১১টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসাবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তৃতা করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতিটি জেলা, মহানগর ও উপজেলার দলীয় কার্যালয়ে প্রজেক্টর এবং সাউন্ড সিস্টেমের মাধ্যমে বঙ্গবন্ধুকন্যার মূল্যবান বক্তব্য ছাত্র সমাজের উদ্দেশে সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করা হবে।

এছাড়া বৃহস্পতিবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিসংলগ্ন স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে পথশিশুদের মধ্যে শিক্ষাসামগ্রী বিতরণ। বিকাল ৩টায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হবে। ৭ জানুয়ারি বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিসংলগ্ন স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ।

৮ জানুয়ারি বেলা ১১টায় ‘অপরাজেয় বাংলা’ সংলগ্ন বটতলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করবে সংগঠনটি।

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা : গোপালগঞ্জ প্রতিনিধি জানান, ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

মঙ্গলবার বেলা ১১টার সমাধি বেদিতে কেন্দ্রীয় সহ-সভাপতি মহিউদ্দিন সিকদার লিপুর নেতৃত্বে কেন্দ্রীয় ছাত্রলীগ এ শ্রদ্ধা জানায়। শ্রদ্ধা নিবেদন শেষে ছাত্রলীগ নেতারা সমাধি সৌধের বেদির পাশে দাঁড়িয়ে ফাতেহা পাঠ এবং বঙ্গবন্ধু ও তার পরিবারের শহিদ সদস্যদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাতে অংশ নেন।

এ সময় জেলা ছাত্রলীগের সভাপতি নিউটন মোল্লা, সাধারণ সম্পাদক এমডি আতাউর রহমান পিয়াল, টুঙ্গিপাড়া ছাত্রলীগের সভাপতি রেজাউল হক বিশ্বাস, সাধারণ সম্পাদক শেখ বাবুল হোসেনসহ জেলা ও উপজেলা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।